মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০২:১৯ অপরাহ্ন

শিরোনাম
চাটখিলে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে অব্যাহতি দেয়ায় আনন্দ মিছিল  চৌদ্দগ্রামে বিদ্যুৎ স্পৃষ্টে গৃহবধূর মৃত্যু ট্রেনে পায়ের আঙুল কাটা পড়েছে অধ্যাপক আনু মুহাম্মদের ঈদে ১৪ টি মিউজিক ভিডিও মুক্তি পেয়েছে প্রিন্স খানের চাটখিলে পৈত্রিক সম্পত্তি জবরদখলে ষড়যন্ত্রের অভিযোগ তপ্তদেহ শীতল করতো গাছের নিচে বসেই, গাছ না থাকায় এত গরম সরকার হজযাত্রীদের সর্বোত্তম সেবা দিতে বদ্ধপরিকর-ধর্মমন্ত্রী দেশের স্বার্থ বিরোধী কাজের সাথে যারাই জড়িত, তারাই মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী – আনু মুহাম্মদ উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি

কম্বাইন হারভেস্টারে ধান কাটায় সাশ্রয় হয়েছে ১১১৯ কোটি টাকা

বিশেষ প্রতিনিধি: কম্বাইন হারভেস্টারে ধান কাটায় রোপা আমন মৌসুমে ১১১৯ কোটি টাকা সাশ্রয় হয়েছে।
এই সঙ্গে কম্বাইন হারভেস্টারে ধান কাটায় প্রায় ৫৭০ কোটি ২০ লাখ টাকা দামের ২ লাখ ১৮ হাজার টন শস্যের অপচয় রোধ হয়েছে। কৃষি মন্ত্রণালয়ের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ‘সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ’ প্রকল্পের প্রকল্প পরিচালক কৃষিবিদ তারিক মাহমুদুল ইসলাম জানান, বৈশ্বিক অর্থনৈতিক মন্দায় খাদ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে কৃষির আধুনিকায়ন ও যান্ত্রিকীকরণের কোনও বিকল্প নেই। এজন্য সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় ১২ ক্যাটাগরির যন্ত্র হাওর ও উপকূলীয় অঞ্চলে ৭০ শতাংশ এবং সমতলে ৫০ শতাংশ ভর্তুকি বিতন করা হচ্ছে। এ ১২ ক্যাটাগরির যন্ত্রগুলো হলো; কম্বাইন হার্ভেস্টার, রিপার ও রিপার বাইন্ডার, রাইস ট্রান্সপ্লান্টার, সিডার বা বেড প্লান্টার, পাওয়ার থ্রেসার, মেইজ শেলার, পাওয়ার স্প্রেয়ার, পাওয়ার উইডার, ড্রায়ার, পটেটো ডিগার ও পটেটো চিপস বানানোর যন্ত্র। ইতোমধ্যে প্রকল্পের আওতায় ভর্তুকী দিয়ে ৭২৫৬টি কম্বাইন হারভেষ্টারসহ মোট ২৫ হাজার ১৬৫টি কৃষি যন্ত্র বিতরণ করা হয়েছে। এসব কৃষি যন্ত্র কৃষি ও কৃষকের জীবন বদলে দিচ্ছে।

প্রকল্প পরিচালক আরও বলেন, রোপা আমন মৌসুমে সারা বাংলাদেশে ৫৭ লাখ ৩০ হাজার ৭৬৪.২ হেক্টর জমিতে ফসলের আবাদ করা হয়। এরমধ্যে কম্বাইন হারভেস্টার দিয়ে ৬ লাখ ৪২ হাজার ৮৭০. ৫১ হেক্টর জমির ধান। যা মোট আবাদি জমির ১১.২২ শতাংশ।

কম্বাইন হারভেস্টার ধান কাটায় কৃষকের সাশ্রয় হয় প্রায় ৫৪৯ কোটি ২১ লাখ টাকা। কম্বাইন হারভেস্টারে ধান কাটায় শস্যের অপচয় রোধ হয়েছে দুই লাখ ১৮ হাজার টন। যার বাজার দাম প্রায় ৫৭০ কোটি ২০ লাখ টাকা। রোপা আমন মৌসুমে সারা বাংলাদেশে কম্বাইন হারভেস্টার ব্যবহারে কৃষকের মোট অর্থ সাশ্রয় হয় প্রায় এক হাজার ১১৯ কোটি ৪১ লাখ টাকা।
প্রকল্প পরিচালক তারিক মাহমুদুল ইসলাম আরও জানান, সনাতন পদ্ধতিতে শ্রমিকের মাধ্যমে ১ একর জমির ধান কাটা , মাড়াই ও ঝাড়াইয়ে খরচ হয় ১১ হাজার ৮০০ টাকা। কম্বাইন হারভেস্টারের মাধ্যমে ১ একর জমি ফসল কাঁটা, মাড়াই ও ঝাড়াইয়ে খরচ হয় মাত্র ৬ হাজার টাকা (সব খরচ মিলিয়ে)। অর্থাৎ কম্বাইন হারভেস্টারের মাধ্যমে প্রতি একর জমিতে লাভ হয় ৫ হাজার ৮০০ টাকা। কম্বাইন হারভেস্টারের ফসল কাটায় পরবর্তী অপচয় ২ থেকে ৩শতাংশ। যা সনাতন পদ্ধতিতে ১০ থেকে ১২শতাংশ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ভোলার উপপরিচালক হাসান ওয়ারিসুল কবিরের বরাতে তিনি জাননা, ভোলায় রোপা আমন মৌসমে কম্বাইন হারভেস্টারের মাধ্যমে ধান কাটায় প্রায় ৮৯ কোটি ৭৪ লাখ টাকা সাশ্রয় হয়েছে। এছাড়া একই দপ্তরের শেরপুরের উপপরিচালক সুকল্প দাস জানান, শেরপুর জেলায় রোপা আমন মৌসমে কম্বাইন হারভেস্টারে ধান কাটায় মোট অর্থ সাশ্রয় হয়েছে প্রায় চার কোটি ৫৪ লাখ টাকা। এছাড়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কিশোরগঞ্জের উপপরিচালক আব্দুস সাত্তার জানান, কিশোরগঞ্জে এমৌসমে কম্বাইন হারভেস্টারে সহায়তায় ধান কেটে অর্থ সাশ্রয় হয়েছে প্রায় ৯৪ কোটি ৩৪ লা টাকা। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সুনামগঞ্জের উপপরিচালক বিমল চন্দ্র সোম জানান, সুনামগঞ্জে রোপা আমন মৌসমে কম্বাইন হারভেস্টারে ধান কাটায় প্রায় ৩৪ কোটি ৪৬ লাখ টাকা সাশ্রয় হয়েছে।

কম্বাইন হারভেস্টার ব্যবহারকারী সুনামগঞ্জের বৌরারং ইউনিয়নের রজোগাইর গাও গ্রামের কৃষক মো. আবুল বারাকাত বলেন, তিনি ইয়ানমার এজি ৬০০ মডেলের একটি কম্বাইন হারভেস্টার ৭০শতাংশ ভর্তুকির মাধ্যমে যান্ত্রিকীকরণ প্রকল্প থেকে ক্রয় করেছেন কম্বাইন হারভেস্টার আসার আগে আমাদের অনেক কষ্ট করতে হতো। ধান কাটার সময় লোক পাওয়া যেতো না। বন্যায় অনেক ফসল নষ্ট হয়ে যেতো। এখন আমি আমন ও বোরো দুই মৌসুমে সব খরচ বাদ দিয়ে ৮ থেকে ১০ লাখ টাকা আয় করি।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: