শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৫৯ পূর্বাহ্ন

শিরোনাম
হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

রাজা তৃতীয় চার্লসের অভিষেকের আগে রাজতন্ত্রবিরোধী নেতা গ্রেফতার

রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের আগে যুক্তরাজ্যে গ্রেফতার করা হয়েছে রাজতন্ত্রবিরোধী একটি সংগঠনের শীর্ষনেতাকে। রিপাবলিক নামে ওই সংগঠনটি জানিয়েছে, তাদের নেতা গ্রাহাম স্মিথসহ ছয়জনকে গ্রেফতার করেছে পুলিশ।

এক টুইটে রিপাবলিক বলেছে, আজ সকালে গ্রাহাম স্মিথ ও আমাদের দলেল পাঁচ সদস্যকে গ্রেফতার করা হয়েছে। শত শত প্ল্যাকার্ড জব্দ করেছে। এটাই কি গণতন্ত্র?

এদিন রাজ্যাভিষেক অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগেই লন্ডনের ট্রাফালগার স্কয়ারের কাছে জড়ো হয়েছিলেন রিপাবলিকের সদস্যরা। রাজা তৃতীয় চার্লসকে উদ্দেশ্য করে ‘আমার রাজা নয়’ প্ল্যাকার্ড হাতে নিয়ে বিক্ষোভ করছিলেন তারা।

বিক্ষোভস্থলের কাছেই ওয়েস্টমিনিস্টার অ্যাবেতে মুকুট পরিয়ে দেওয়া হবে রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলাকে। এ উপলক্ষে স্থানীয় সময় শনিবার সকাল থেকেই শুরু হয়েছে নানা আয়োজন।

৭০ বছর পরে যুক্তরাজ্যে কারও রাজ্যাভিষেক হচ্ছে। দেশটিতে সবশেষ রাজ্যাভিষেক অনুষ্ঠান হয়েছিল ১৯৫৩ সালে, যখন রানি দ্বিতীয় এলিজাবেথের মাথায় মুকুট পরানো হয়েছিল।

রানি এলিজাবেথের মৃত্যুর পরে তার সন্তান চার্লস যুক্তরাজ্য ও আরও ১৪টি রাষ্ট্রের রাজার স্বীকৃতি পান গত সেপ্টেম্বরে। তার অভিষেক অনুষ্ঠান ঘিরে পরের কয়েক মাস ধরে চলে ব্যাপক পরিকল্পনা।

এদিন বৃষ্টির পূর্বাভাস সত্ত্বেও রাজার বাহন যে পথে যাবে, সেখানে এরই মধ্যে ভিড় করতে শুরু করেছেন হাজার হাজার দর্শনার্থী। প্রায় ১০০টি দেশের প্রধানের উপস্থিতি ঘিরে সেন্ট্রাল লন্ডনে থাকছে ব্যাপক নিরাপত্তা।

অভিষেক অনুষ্ঠান চলবে প্রায় দুই ঘণ্টা ধরে। এটি সামনাসামনি দেখার সুযোগ পাবেন ২ হাজার ৩০০ জন বিশেষ অতিথি।

সূত্র: আল-জাজিরা, বিবিসি


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: