বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০১:২৫ পূর্বাহ্ন

চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা সোমবার ১৮০০ ছাড়িয়েছে

চীনে করোনাভাইরাসে মৃতের সংখ্যা সোমবার ১৮০০ ছাড়িয়েছে। আর বরাবরের মতোই মৃত ও আক্রান্তের সংখ্যায় এগিয়ে হুবেই প্রদেশ।

মঙ্গলবার সকালে দেশটির হেলথ কমিশনের বরাত দিয়ে আল জাজিরা জানায়, সোমবার নাগাদ কমপক্ষে ১৮৬৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন, আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ৪৩৬ জন।

সোমবার হুবেই প্রদেশে মারা যায় ৯৩ জন। দেশের অন্য অঞ্চলে মারা যায় আরও ৫ জন।

এ দিকে চাইনিজ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) এক সমীক্ষা বলছে, ১১ ফেব্রুয়ারি পর্যন্ত করোনাভাইরাসের শিকার হয়েছে ৩ হাজার ১৯ স্বাস্থ্যকর্মী। তবে পরের সাত দিনের তথ্য এই সংস্থার হাতে নেই।

শোনা যাচ্ছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন চীনের উহানের উচ্যাং হাসপাতালের পরিচালক লিউ ঝিমিং। তবে একাধিক চীনা মিডিয়া এ খবর প্রকাশ করলেও অস্বীকার করেছে হুবেইয়ের হেলথ কমিশন।

এদিকে ভাইরাস ছড়িয়ে পড়া নিয়ন্ত্রণে হুবেই কর্তৃপক্ষ আরও কঠিন পদক্ষেপ ঘোষণা করেছে। সব ধরনের ব্যক্তিগত যানবাহনের জন্য প্রদেশের শহরগুলোর সড়ক বন্ধ করে দেওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

করোনাভাইরাস শ্বাস-প্রশ্বাসজনিত সংক্রমণ। এই রোগের কোনো প্রতিষেধক এবং ভ্যাকসিন নেই। মৃতদের অধিকাংশই বয়স্ক যাদের আগে থেকেই শ্বাস-প্রশ্বাসজনিত জটিলতা ছিল।

সম্প্রতি ছড়িয়ে পড়া এই রোগের লক্ষণ হলো- শুকনো কাশির পর জ্বর আসে। সপ্তাহখানেক পর শ্বাস-প্রশ্বাস কমে যায়। এরপর আক্রান্তদের মধ্যে কিছু লোককে হাসপাতালে ভর্তির প্রয়োজন দেখা দেয়। প্রতি চারজনের একজনের অবস্থা খুবই খারাপ হয়।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি