শুক্রবার, ২৫ Jun ২০২১, ০৩:৫২ অপরাহ্ন

শিরোনাম
লকডাউন শেষে এখন শাটডাউন খেলা শুরু করছে সরকার : মান্না ভূমধ্যসাগরে ভাসমান ২৬৪ বাংলাদেশি উদ্ধার হাতীবান্ধায় মধ্যরাতে গোয়াল ঘরে আগুন, গরু বাঁচাতে গিয়ে ২জন অগ্নিদগ্ধ গ্রাম হচ্ছে শহর প্রাণভোমরা ডিজিটাল সেন্টার – পরীক্ষিৎ চৌধূরী সুইজারল্যান্ডে এমপি হয়ে ইতিহাস গড়লেন বাংলাদেশি নারী জেনারেল র‌্যাংক ব্যাজ পরানো হলো নতুন সেনাপ্রধানকে ‘ওভারনাইট বান্দরবান পাঠিয়ে দেব’ বিজ্ঞাপন বন্ধের নির্দেশ করোনা চিকিৎসার ব্যবস্থাপনা ও প্রস্তুতি জানতে ঢাকা মেডিকেলে জাসদ নেতৃবৃন্দ ব্যাটারি চালিত রিক্সা-ভ্যান বন্ধের প্রতিবাদে সিরাজগঞ্জে মানববন্ধন যোগচর্চার উৎপত্তি ভারত না নেপাল

ব্যবসায়িক লেনদেনে খরচ কমাল ‘নগদ’

করোনাভাইরাস মোকাবেলায় মৎস্য, ডেইরি ও ক্ষুদ্রব্যবসায়ীদের জন্য বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া তিনি সবাইকে দেশের সংকটে পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল অর্থ লেনদেনে ‘নগদ’  ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের লেনদেন খরচ কমিয়ে ৬ টাকায় নিয়ে এসেছে।

প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে করোনা সংকটে সবাইকে পাশে থাকার আহবান জানান। তার সেই আহ্বানে সাড়া দিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং ডাক অধদিপ্তরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র ‘নগদ’-এ লেনদেনে খরচ কমানোর পরকিল্পনা করেন।

এরই অংশ হিসেবে ‘নগদ’ নিয়ে এসছেে ‘স্বাধীন মার্চেন্ট’। এখন থেকে প্রতি হাজার টাকায় ৬ টাকা খরচ করে একজন গ্রাহক ‘স্বাধীন মার্চেন্টে’ লেনদেন করতে পারবেন। ব্যবসায়িক লেনদেনে ‘স্বাধীন মার্চেন্ট’ ব্যবহার করা যাবে। মোবাইল ফাইন্যান্সয়িাল সার্ভিস (এমএফএস) ‘নগদ’ মনে করে ক্ষুদ্রব্যবসায়ী বাঁচলে মানুষ বাঁচবে।

দেশের এই সঙ্কট মুহূর্তে রাষ্ট্রীয় সেবা ‘নগদ’ পাঁচ ধরনের ব্যবসা ও ব্যবসায়ীর পাশে দাঁড়ানোর পরিকল্পনা  নিয়েছে। এর মধ্যে রয়েছে  ঔষধ (ফার্মেসি), নিত্য প্রয়োজনীয় পণ্য (গ্রোসারি), পোস্ট অফিস, বাজার এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী।

এ ছাড়া ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের নির্দেশে দেশে লকডাউনের শুরু থেকে মোবাইল অপারটেরগুলোর  টপ-আপ রিটেইলাদের ডিজিটাল টাকা কেনার ব্যবস্থা হয়েছে নগদের মাধ্যমে। এর ফলে রবি, বাংলালিংক ও টেলিটকের গ্রহকরা যেকোনো সময় মোবাইলে ডিজিটাল টপ-আপ করে নিতে পারছেন নগদের মাধ্যমে।

‘নগদ’ তাদের বিজ্ঞাপন খরচ কমিয়ে লেনদেনে ব্যবহার করছে। ফলে প্রথম এক হাজার টাকা ক্যাশ আউটে কোন চার্জ থাকছে না। নগদের কর্মীরা দেশের ৪৯২ উজেলায় অসহায় মানুষদের মধ্যে খাবার এবং ডাক বিভাগের তত্ত্বাবধানে নিত্য প্রয়োজনীয় পণ্য বিতরণ করছে।  সংবাদ বিজ্ঞপ্তি

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি