বৃহস্পতিবার, ২০ Jun ২০২৪, ১১:১৫ পূর্বাহ্ন

শিরোনাম
মানিকগঞ্জের দৌলতপুরে বঙ্গবন্ধু বঙ্গমাতা গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত শিক্ষার্থী নির্যাতন প্রতিরোধে মাদরাসা প্রধানদের সাথে পুলিশের মতবিনিময় সভা মালয়েশিয়ায় ১২৩ বাংলাদেশীসহ ২১৪ অবৈধ অভিবাসী গ্রেপ্তার বেনজিরের আরও সম্পত্তি ক্রোকের নির্দেশ মডেল মির্জা মাহির প্রথম মিউজিক ভিডিও “কিশোরী রোদ” জাতীয়তাবাদী ছাত্রদল এর সাংগঠনিক সম্পাদক আমান ডেঙ্গু জ্বর আক্রান্ত শিবালয়ে ভূমি সেবা সপ্তাহ শুরু উপলক্ষ্যে আলোচনা সভা রাজশাহী নগরীতে পুলিশের অভিযানে গ্রেপ্তার ২৫ চৌদ্দগ্রামে ভূমি সেবা সপ্তাহ’র ২০২৪ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলন কবে, জানালেন ওবায়দুল কাদের

ব্যবসায়িক লেনদেনে খরচ কমাল ‘নগদ’

করোনাভাইরাস মোকাবেলায় মৎস্য, ডেইরি ও ক্ষুদ্রব্যবসায়ীদের জন্য বিভিন্ন ধরনের উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া তিনি সবাইকে দেশের সংকটে পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। প্রধানমন্ত্রীর আহ্বানে সাড়া দিয়ে বাংলাদেশ ডাক বিভাগের ডিজিটাল অর্থ লেনদেনে ‘নগদ’  ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের লেনদেন খরচ কমিয়ে ৬ টাকায় নিয়ে এসেছে।

প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে দেওয়া ভাষণে করোনা সংকটে সবাইকে পাশে থাকার আহবান জানান। তার সেই আহ্বানে সাড়া দিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং ডাক অধদিপ্তরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র ‘নগদ’-এ লেনদেনে খরচ কমানোর পরকিল্পনা করেন।

এরই অংশ হিসেবে ‘নগদ’ নিয়ে এসছেে ‘স্বাধীন মার্চেন্ট’। এখন থেকে প্রতি হাজার টাকায় ৬ টাকা খরচ করে একজন গ্রাহক ‘স্বাধীন মার্চেন্টে’ লেনদেন করতে পারবেন। ব্যবসায়িক লেনদেনে ‘স্বাধীন মার্চেন্ট’ ব্যবহার করা যাবে। মোবাইল ফাইন্যান্সয়িাল সার্ভিস (এমএফএস) ‘নগদ’ মনে করে ক্ষুদ্রব্যবসায়ী বাঁচলে মানুষ বাঁচবে।

দেশের এই সঙ্কট মুহূর্তে রাষ্ট্রীয় সেবা ‘নগদ’ পাঁচ ধরনের ব্যবসা ও ব্যবসায়ীর পাশে দাঁড়ানোর পরিকল্পনা  নিয়েছে। এর মধ্যে রয়েছে  ঔষধ (ফার্মেসি), নিত্য প্রয়োজনীয় পণ্য (গ্রোসারি), পোস্ট অফিস, বাজার এবং ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ী।

এ ছাড়া ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের নির্দেশে দেশে লকডাউনের শুরু থেকে মোবাইল অপারটেরগুলোর  টপ-আপ রিটেইলাদের ডিজিটাল টাকা কেনার ব্যবস্থা হয়েছে নগদের মাধ্যমে। এর ফলে রবি, বাংলালিংক ও টেলিটকের গ্রহকরা যেকোনো সময় মোবাইলে ডিজিটাল টপ-আপ করে নিতে পারছেন নগদের মাধ্যমে।

‘নগদ’ তাদের বিজ্ঞাপন খরচ কমিয়ে লেনদেনে ব্যবহার করছে। ফলে প্রথম এক হাজার টাকা ক্যাশ আউটে কোন চার্জ থাকছে না। নগদের কর্মীরা দেশের ৪৯২ উজেলায় অসহায় মানুষদের মধ্যে খাবার এবং ডাক বিভাগের তত্ত্বাবধানে নিত্য প্রয়োজনীয় পণ্য বিতরণ করছে।  সংবাদ বিজ্ঞপ্তি


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: