মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০:২০ পূর্বাহ্ন

শিরোনাম
চাটখিলে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে অব্যাহতি দেয়ায় আনন্দ মিছিল  চৌদ্দগ্রামে বিদ্যুৎ স্পৃষ্টে গৃহবধূর মৃত্যু ট্রেনে পায়ের আঙুল কাটা পড়েছে অধ্যাপক আনু মুহাম্মদের ঈদে ১৪ টি মিউজিক ভিডিও মুক্তি পেয়েছে প্রিন্স খানের চাটখিলে পৈত্রিক সম্পত্তি জবরদখলে ষড়যন্ত্রের অভিযোগ তপ্তদেহ শীতল করতো গাছের নিচে বসেই, গাছ না থাকায় এত গরম সরকার হজযাত্রীদের সর্বোত্তম সেবা দিতে বদ্ধপরিকর-ধর্মমন্ত্রী দেশের স্বার্থ বিরোধী কাজের সাথে যারাই জড়িত, তারাই মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী – আনু মুহাম্মদ উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি

ক্রোম ব্রাউজার নিরাপদ রাখতে দ্রুত হালনাগাদের পরামর্শ

ক্রোম ব্রাউজারের সাম্প্রতিক হালনাগাদে ত্রুটির কারণে প্রায় ২০০ কোটি ব্যবহারকারীকে সতর্ক করেছে এই ব্রাউজার নির্মাতা গুগল। সোমবার ফোর্বস ম্যাগাজিনের এক প্রতিবেদনে এ তথ্য দেওয়া হয়েছে।

ফোর্বসের প্রতিবেদনে বলা হয়, সাম্প্রতিক সময়ে ২০০ কোটি ব্যবহারকারীর নিরাপত্তার কথা ভেবে ক্রোম ব্রাউজার হালনাগাদ করা হয়েছিল। কিন্তু এতে বেশ কিছু বিতর্কিত পরিবর্তন, নিরাপত্তা সমস্যা ও তথ্য নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়। ফলে ক্রোম ব্রাউজারের নিরাপত্তা নিয়ে সংশয়ে পড়েন অনেক ব্যবহারকারী। এ কারণে গুগল নিরাপত্তা সংক্রান্ত বিষয়ক সমস্যার বিষয়ে সতর্ক করেছে।

প্রতিবেদনে আরও বলা হয়, গুগলের পক্ষ থেকে দ্রুত নিরাপত্তা ত্রুটি থেকে রক্ষার জন্য আরও একটি হালনাগাদ দেওয়া হয়েছে। ক্রোম ব্রাউজারের এ হালনাগাদ দ্রুত ইনস্টল করার জন্য ব্যবহারকারীদের আহ্বান জানিয়েছে গুগল।

সাইবার নিরাপত্তা বিষয়ক পর্যবেক্ষণ প্রতিষ্ঠান সফোস এ ব্যাপারে আরও জানায়, গুগল অনেকটাই নীরবে আগের হালনাগাদ জনিত অবস্থার পরিপ্রেক্ষিতে উইন্ডোজ, ম্যাক ও লিনাপের জন্য ক্রোম ব্রাউজারের গুরুতর নিরাপত্তা সমস্যার বিষয়ে সতর্ক করে। এ ছাড়া দ্রুত ক্রোম ব্রাউজার হালনাগাদ করার পরামর্শ দেয়। ক্রোমের নতুন সংস্করণটি (৮১.০.৪০৪৪.১১৩) হালনাগাদ না করলে ব্রাউজার দুর্বৃত্তদের কবলে পড়তে পারে বলেও সতর্ক করা হয়।

একটি নিরাপত্তা ত্রুটি ছিল। এটি স্পিচ রিকগনাইজারে ইউজ আফটার ফ্রি নামের বাগ। সফোসের ব্যাখা অনুযায়ী, ক্রোম ব্রাউজারে যে ত্রুটি ছিল সেটি হচ্ছে (সিভিই-২০২০-৬৪৫৭)। এটি প্রোগ্রামের ভেতর নিয়ন্ত্রণ প্রবাহ পরিবর্তন করে ফেলতে পারে। এটি সিপিইউকে অবিশ্বস্ত কোড চালানোর নির্দেশ দিতে পারে যা বাইরে থেকে মেমোরির মাধ্যমে ডিভাইসে ঢোকানো যায়। এতে ব্রাউজারের স্বাভাবিক নিরাপত্তা পরীক্ষা সংলাপকে সহজে পাশ কাটিয়ে দূরে বসেই সাইবার দুর্বৃত্তরা পিসিতে কোড চালাতে পারে।

এ কারণেই গুগল ক্রোমের (৮১.০.৪০৪৪.১১৩) নতুন সংস্করণটি ইতিমধ্যে উইন্ডোজ, ম্যাক ও লিনাপের জন্য উন্মুক্ত করেছে কর্তৃপক্ষ। ক্রোমের ডান কোনায় তিনটি ডট চিহ্নে ক্লিক করে হেল্প থেকে অ্যাবাউটে গেলে ক্রোমের সংস্করণ দেখা যাবে। এখান থেকেই নির্দেশনা অনুযায়ী ক্লিক করে ক্রোম ব্রাউজার হালনাগাদ করা যাবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: