বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৬:২২ পূর্বাহ্ন

বেক্সিমকোর তালিকাভুক্ত দুই কোম্পানিতে চার পরিচালক

নিউজ ডেস্ক :: পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনা অনুসারে নির্ধারিত সময়ের মধ্যেই পর্ষদ পুনর্গঠনের মাধ্যমে উদ্যোক্তা-পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের বাধ্যবাধকতা পরিপালন করেছে বেক্সিমকো গ্রুপের তালিকাভুক্ত দুই কোম্পানি বেক্সিমকো লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস। চারজন মনোনীত পরিচালক নিয়োগের মাধ্যমে পর্ষদ পুনর্গঠন করেছে দুই কোম্পানি। পর্ষদ পুনর্গঠন ও শেয়ারধারণের বাধ্যবাধকতা পরিপালনের বিষয়টি এরই মধ্যে বিএসইসি ও স্টক এক্সচেঞ্জকে অবহিত করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বেক্সিমকো লিমিটেডে পর্ষদে এ বছরের নভেম্বর শেষে উদ্যোক্তা হিসেবে এ এস এফ রহমান, সালমান এফ রহমান এবং ওসমান কায়সার চৌধুরীর (মনোনীত) কাছে ২০ দশমিক ২৯ শতাংশ শেয়ার রয়েছে। এর সঙ্গে নতুন করে অ্যাবসোল্যুট কনস্ট্রাকশন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড ৪ দশমিক ৬৮, এনটিসি এ/সি জিএইচএল ৩ দশমিক ৪১ এবং এনটিসি এসি এসএইএল ২ দশমিক ১৭ শতাংশ শেয়ার ধারণ করে কোম্পানিটির পর্ষদে এসেছে। এর মধ্যে অ্যাবসোল্যুট কনস্ট্রাকশন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের মনোনীত প্রতিনিধি হিসেবে রিম এইচ সামসুদ্দোহা, এনটিসি এ/সি জিএইচএলের মনোনীত প্রতিনিধি হিসেবে ইকবাল আহমেদ এবং এনটিসি এসি এসএইএলের মনোনীত প্রতিনিধি হিসেবে এ বি সিদ্দিকুর রহমান বেক্সিমকো লিমিটেডের পর্ষদে পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন।

রিম এইচ সামসুদ্দোহা রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক লিমিটেডের সাবেক চেয়ারম্যান লুনা সামসুদ্দোহার মেয়ে। তিনি গ্লোবাল ভয়েস হোল্ডিংস লিমিটেড, গ্লোবাল ভয়েস টেলিকম লিমিটেড এবং বেক্সিমকো আইওসি পেট্রোলিয়াম অ্যান্ড এনার্জি লিমিটেডের পরিচালনা পর্ষদের সদস্য।

ইকবাল আহমেদ ও এবি সিদ্দিকুর রহমান ১৯৭২ সাল থেকেই বেক্সিমকো গ্রুপের সঙ্গে রয়েছেন। তারা দুজনেই গ্রুপটির বিভিন্ন প্রতিষ্ঠানে জ্যেষ্ঠ পদে কাজ করেছেন।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পর্ষদে এ বছরের নভেম্বর শেষে উদ্যোক্তা হিসেবে এএসএফ রহমান, সালমান এফ রহমান, নাজমুল হাসান, ওসমান কায়সার চৌধুরী এবং এবি সিদ্দিকুর রহমানের কাছে কোম্পানিটির ১৩ দশমিক ২৪ শতাংশ শেয়ার ছিল। এর মধ্যে নাজমুল হাসান, ওসমান কায়সার চৌধুরী এবং এবি সিদ্দিকুর রহমান কোম্পানিটির মনোনীত পরিচালক। এর সঙ্গে নতুন করে অ্যাবসোল্যুট কনস্ট্রাকশন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড ৫ দশমিক ৪১, রভিরা রিসোর্স অ্যান্ড নমিনি ৩ দশমিক ৫১ এবং আইএফআইসি ব্যাংক ও আইএফআইসি সিকিউরিটিজ ৮ দশমিক ২ শতাংশ শেয়ার ধারণ করে কোম্পানিটির পর্ষদে এসেছে। অ্যাবসোল্যুট কনস্ট্রাকশন অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের প্রতিনিধি হিসেবে রিম এইচ সামসুদ্দোহা, রভিরা রিসোর্স অ্যান্ড নমিনির মনোনীত প্রতিনিধি হিসেবে ইকবাল আহমেদ এবং আইএফআইসি ব্যাংক ও আইএফআইসি সিকিউরিটিজের মনোনীত প্রতিনিধি হিসেবে কামরুন নাহার আহমেদ বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পর্ষদে পরিচালকের দায়িত্ব পালন করবেন।

বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পর্ষদে মনোনীত পরিচালক হিসেবে দায়িত্ব পাওয়া কামরুন নাহার আহমেদ অবসরপ্রাপ্ত আমলা। তিনি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব ছিলেন। বর্তমানে তিনি আইএফআইসি ব্যাংক, আইএফআইসি সিকিউরিটিজ, আইএফআইসি মানি ট্রান্সফার (ইউকে) লিমিটেড এবং নেপাল বাংলাদেশ ব্যাংক লিমিটেডের পর্ষদ সদস্য হিসেবে রয়েছেন।

ইকবাল আহমেদ ও এবি সিদ্দিকুর রহমান আগে থেকেই বেক্সিমকো লিমিটেড ও বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের পর্ষদে ছিলেন। পর্ষদ পুনর্গঠন প্রক্রিয়ায় তারা নতুন করে তিন প্রতিষ্ঠানের মনোনীত প্রতিনিধি হিসেবে কোম্পানি দুটির পর্ষদে এসেছেন। আর নতুন করে কোম্পানি দুটির পর্ষদে মনোনীত পরিচালক হিসেবে যোগ দিয়েছেন রিম এইচ সামসুদ্দোহা ও কামরুন নাহার আহমেদ।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি