বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৩:১১ পূর্বাহ্ন

কুষ্টিয়ায় বাঘা যতীনের ভাস্কর্য ভাঙচুর

কুষ্টিয়া প্রতিনিধি :: আবারও কুষ্টিয়ায় ভাস্কর্য ভাঙচুর করা হয়েছে। এবারের টার্গেট ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা বিপ্লবী বাঘা যতীন। কুষ্টিয়ার কুমারখালীতে তার ভাস্কর্য ভাঙচুর করেছে দুর্বৃত্তরা।

জানা গেছে, উপজেলার কয়া কলেজের সামনের এই ভাস্কর্যটি বৃহস্পতিবার রাতের কোনো এক সময় ভাঙা হয় বলে ধারণা করা হচ্ছে।

এ বিষয়ে কুষ্টিয়ার পুলিশ সুপার এসএম তানভীর আরাফাত বলেন, বাঘাযতীন এর ভাস্কর্য ক্ষতিগ্রস্ত করার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে এবং যত দ্রুত সম্ভব এই ঘটনার সাথে জড়িতদের আইনের আওতায় আনা হবে।

১৮৭৯ সালের ৭ ডিসেম্বর তৎকালীন ব্রিটিশ ভারতের বাংলা প্রেসিডেন্সির কয়াগ্রামে (বর্তমানে কুষ্টিয়া) জন্ম নেয়া এ বিপ্লবীর আসল নাম যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়। তিনি ভারতে ব্রিটিশবিরোধী সশস্ত্র আন্দোলনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। সেসময় বাংলার প্রধান বিপ্লবী সংগঠন যুগান্তর দলের নেতা ছিলেন বাঘা যতীন।

প্রথম বিশ্বযুদ্ধের কিছুদিন ‍আগে কলকাতায় জার্মান যুবরাজের সঙ্গে ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করে তিনি জার্মানি থেকে অস্ত্র ও রসদের প্রশিক্ষণ নেন।

প্রথম বিশ্বযুদ্ধ চলাকালে ব্রিটিশদের বিরুদ্ধে সশস্ত্র অভ্যুত্থানের ষড়যন্ত্র বলে পরিচিত ‘জার্মান প্লট’ তারই মস্তিস্কপ্রসূত। সশস্ত্র সংগ্রামের এক পর্যায়ে সম্মুখযুদ্ধে উড়িষ্যার বালেশ্বরে তিনি গুরুতর আহত হন এবং বালাসোর হাসপাতালে মাত্র ৩৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

২০১৬ সালে কয়া মহাবিদ্যালয় তার নামে নামকরণ করা হয়। একই সালে মহাবিদ্যালয়ের সামনে তার এই ভাস্কর্যটি নির্মাণ করা হয়।

এর আগে ৪ ডিসেম্বর রাতে কুষ্টিয়া শহরের পাঁচ রাস্তার মোড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্যে দুর্বৃত্তরা ভাঙচুর চালিয়েছিল।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি