সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৪৫ অপরাহ্ন

রোজিনা ইসলাম এর গ্রেফতার এর প্রতিবাদ জানিয়েছে প্রবাসী সাংবাদিক মানবাধিকার কর্মীরা

প্রেস বিজ্ঞপ্তি :: প্রথম আলো’র সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলাম গত তিন বছর ধরেই স্বাস্থ্য মন্ত্রনালয়ের অনিয়ম ও স্বাস্থ্য অধিদপ্তরের সরকারী কেনাকাটায় জনগনের অর্থের অপব্যাবহার ও অপচয় নিয়ে অসংখ্য প্রতিবেদন প্রকাশ করেছেন। তারই ধারাবাহিকতায় তিনি সম্প্রতি সচিবালয়ে অনুসন্ধানী তথ্যের খোঁজে কর্তব্য পালন করতে গিয়েছিলেন ।

তাকে প্রায় ৬ ঘণ্টা হেনস্তার পর থানায় সোপর্দ, মামলা দায়ের, সারা রাত থানায় রাখা, আদালতে পাঠিয়ে রিমান্ডের আবেদন, জামিন না দিয়ে কারাগারে পাঠানোর ঘটনায় গভীর উদ্বেগ, ক্ষোভ প্রকাশ, তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে প্রবাসী সাংবাদিক এবং মানব অধিকার কর্মীরা।

জার্মানি, অষ্ট্রিয়া, ইটালি ইংল্যান্ড থেকে প্রেরিত এক বিবৃতিতে তারা বলেন, আমরা গভীর উৎকণ্ঠার সঙ্গে লক্ষ্য করছি, ১৯২৩ সালের অফিসিয়াল সিক্রেট অ্যাক্টের আওতায় রোজিনা ইসলামের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। এই যুগে এই সময়ে একজন সাংবাদিকের বিরুদ্ধে ব্রিটিশ আমলের করা আইনে মামলা দায়ের সংশ্লিষ্টদের সংবাদপত্রের কণ্ঠরোধের নেতিবাচক মনোভাব ও অশুভ মানসিকতার বহিঃপ্রকাশ।

যা গণমাধ্যমের স্বাধীনতা খর্বের চেষ্টার পাশাপাশি আগামী দিনের স্বাধীন সাংবাদিকতা ও মত প্রকাশের জন্য হুমকি। একটি গণতান্ত্রিক সমাজে এ ধরনের হীন চেষ্টা সংবাদপত্রের অস্তিত্বকে হুমকির দিকে ঠেলে দেয় ও পেশাকে চ্যালেঞ্জের দিকে নিয়ে যায়।

বিবৃতিতে তারা আরো বলেন, আমরা দীর্ঘদিন ধরে লক্ষ্য করছি বাংলাদেশে গণমাধ্যম কর্মীরা কুখ্যাত ডিজিটাল আইন দ্বারা নিগৃহীত হচ্ছে। পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। সাম্প্রতিক রোজিনার সাথে যে আচরণ করা হয়েছে তা কোনভাবেই মেনে নেয়া যায় না। আমরা অবিলম্বে রোজিনার মুক্তি দাবী করছি এবং স্বাস্থ্যমন্ত্রণালয়ের দোষী ব্যক্তিদের আইনের আওতায় এনে শাস্তি দেয়ার আহব্বান জানাচ্ছি ।

বিবৃতিতে স্বাক্ষর করেন সিনিয়র সাংবাদিক মীর মোনাজ হক, প্রথম আলো প্রতিনিধি সরাফ আহমেদ, বিশিস্ট কলামিস্ট মারুফ মল্লিক, শুদ্ধস্বর ডটকম এর প্রধান সম্পাদক হাবিব বাবুল, শুদ্ধস্বর ডটকম এর আমেরিকার সম্পাদক সৌরভ আদনান খান, শুদ্ধস্বর ডটকম এর ইটালি যুগ্ম সম্পাদক আইরিন পারভিন, শুদ্ধস্বর ডটকম এর অষ্ট্রিয়া যুগ্ম সম্পাদক বুলবুল তালুকদার, লন্ডনের বেতার বাংলার প্রধান নির্বাহী নাজিম চৌধুরী, লন্ডন প্রবাসী সাংবাদিক ফারুখ নেওয়াজ খান, জার্মান প্রবাসী মানবধিকার কর্মী মাহবুবুর রহমান, ইটালি প্রবাসী রাজনৈতিক ব্যক্তিত্ব নাজির মোহাম্মদ খান খসরু।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: