মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১১:২৭ পূর্বাহ্ন

ইউনাইটেড হসপিটালে বিশ্ব কিডনি দিবস পালিত

অনলাইন ডেস্ক ::  বিশ্ব কিডনি দিবস উদযাপনে প্রতি বছরের মতো এবারও ইউনাইটেড হসপিটালের চিকিৎসক, নার্স ও অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ হসপিটালে আগত রোগীদের বিনামূল্যে স্বাস্থ্য পরীক্ষা করার জন্য হসপিটাল লবীতে একটি হেলথ চেক বুথ উদ্ধোধনের মাধ্যমে দিবসটির সূচনা করেন। দিনব্যাপী এই ফ্রি হেলথ চেক বুথে প্রায় পাঁচ শতাধিক রোগী ও তাদের স্বজনেরা স্বাস্থ্য পরীক্ষা করার সুবিধা গ্রহণ করে। এছাড়াও দুপুরে হসপিটালের চিকিৎসক ও নার্সদের উপস্থিতিতে সচেতনতামূলক সেমিনার অনুষ্ঠিত হয়।

এই উপলক্ষে হসপিটালের ডিরেক্টর মেডিকেল সার্ভিসেস (ডিএমএস) ডা. শান্তি বানসাল বলেন, এ বছর কিডনি দিবসটির প্রতিপাদ্য হচ্ছে- ‘সুস্থ কিডনি সবার জন্য- জ্ঞানের সেতুবন্ধনে সাফল্য’। বিশ্ব কিডনি দিবসের প্রতিপাদ্যের সাথে সামঞ্জস্য রেখে তিনি বলেন, কিডনির যত্নে, জ্ঞানের শূন্যতা দূর করে, আমাদের সকলকে একসাথে কাজ করতে হবে। মানুষকে জানাতে হবে, সচেতন করতে হবে। কিডনি ও এর জটিলতার সৃষ্ট সকল রোগের চিকিৎসায়, ইউনাইটেড হসপিটালের প্রচেষ্টা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

এ সময় ইউনাইটেড হসপিটালের চিফ কনসালটেন্ট, নেফ্রোলজি এবং পরিচালক, রেনাল সেন্টার, প্রফেসর ডাঃ মোঃ নুরুল ইসলাম বলেন, ইউনাইটেড হসপিটালে এ পর্যন্ত ৩৯টি কিডনি প্রতিস্থাপন করা হয়েছে। এখন তা সাময়িক বন্ধ আছে। আশা করছি খুব অল্প সময়ের মধ্যে আবার ইউনাইটেড হসপিটালে কিডনি প্রতিস্থাপন শুরু হবে।

নেফ্রোলজি কনসালটেন্ট ডা.  তানভীর বিন লতিফ বলেন, এ দেশে বেশ কিছু ডায়ালাইসিস সেন্টার গড়ে উঠেছে, যেখানে প্রধানত হেমোডায়ালাইসিসই দেওয়া হয়ে থাকে। হেমোডায়ালাইসিস শুধুমাত্র একটি মেশিন নয় এর সাথে জড়িত আছে চিকিৎসা ব্যবস্থা এবং কারিগরী দক্ষতা, যা ইউনাইটেড হসপিটালে অত্যন্ত মনোযোগ ও যত্ন  সহকারে পরিচালনা করা হয় এবং নেফ্রোলজি  কনসালটেন্ট ডা. তানিয়া মাহবুব জানান, ডায়ালাইসিস চলাকালীন সময়ে মাসে ২-৩ বার নিয়মিত ফলোআপ করা জরুরী। এছাড়া নারী রোগীদের ঝুঁকি বেশী বিধায় তাদের ইউনাইটেড হসপিটালে বিশেষ স্ক্রীনিং এর আওতায় জরুরী রোগ নির্ণয় সুবিধা দেওয়া হয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: