শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:১৫ পূর্বাহ্ন

শিরোনাম
আবারও ক্যানসারে আক্রান্ত হয়ে সিঙ্গাপুরে চিকিৎসাধীন সাবিনা ইয়াসমিন বিএনপির আন্দোলনে অবশ্যই সরকার পরিবর্তন হবে: নজরুল আগামীতে পেঁয়াজ আমদানি করতে হবে না: প্রধানমন্ত্রী বিশ্ব বাজারে জ্বালানি তেলের দাম কমেছে শিবালয়ে রাজ্জাক কে নতুন ঘর তুলে দিলেন শতরুপা ফাউন্ডেশন জামালপুরে দরিদ্র শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ নোয়াখালীতে দাখিল পরীক্ষায় দায়িত্বে অবহেলা ও নকলে সহযোগিতার অপরাধে ৮ শিক্ষককে অব্যাহতি বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ চেয়ারম্যান এর লাশ রাষ্ট্রীয় মর্যাদায় দাফন ছুটির দিনে জমজমাট বইমেলা, ক্রেতার চেয়ে বেশি দর্শনার্থী সীমান্ত হত্যা বন্ধে হানিফ বাংলাদেশীর প্রতীকী লাশের মিছিল এখন বকশীগঞ্জে

তাহিরপুরে স্থানীয় সেবাদানকারীর (এলএসপি) দক্ষতা উন্নয়ন (দ্বিতীয়) প্রশিক্ষন অনুষ্ঠিত।।

সুনামগঞ্জ প্রতিনিধি :: তাহিরপুর উপজেলার আওতাধীন দক্ষিণ বড়দল ইউনিয়ন পরিষদে (১৯/২০-০১-২০২১) দুই দিন মেয়াদি সৌহার্দ 111 কর্মসুচি ঢাকা আহ্ছানিয়া মিশন এর আয়োজনে, সহযোগীতায় কেয়ার বাংলাদেশ সৌহার্দ 111 কর্মসূচি ও অর্থায়নে ইউএসএআইডি ও গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর স্থানীয় সেবাদানকারীর (এলএসপি) দক্ষতা উন্নয়ন দ্বিতীয় প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।।

প্রশিক্ষনের লক্ষ ও উদ্দেশ্যঃ হাওর এবং চরাঞ্চলে বসবাসকারী জনগোষ্ঠীর মাঝে কৃষি বিষয়ক সেবা প্রদানের লক্ষে স্থানীয় সেবাদানকারীর (এলএসপি) দক্ষতা উন্নয়ন করা।। লক্ষিত এলাকায় বসবাসকারী আগ্রহী ও সম্ভাবনাময় নারী/ পুরুষকে দক্ষতা উন্নয়নের মাধ্যমে উদ্যোক্তা হিসেবে গড়ে তোলা। স্থানীয় সেবাদানকারী যাতে সরকারি / বেসরকারি সংস্থার সাথে কার্যকর যোগাযোগ বজায় রেখে ব্যাবসা পরিকল্পনা ও পরিচালনা করতে পারবে সে বিষয়ে দক্ষতা প্রদান।ব্যাবসা ঝুঁকি নিরসনের জ্ঞান ও দক্ষতা বাড়ানো। ব্যাবসার উন্নয়নে আইসিটি ব্যাবহার সম্পর্কিত দক্ষতা বাড়ানো। কমিউনিটিতে যথাযত সেবা প্রদানে সেবাদানকারীদের উদ্বুদ্ধ করা।

প্রকল্পের লক্ষ্যঃ ২০২০ সালের মধ্যে বাংলাদেশর চর ও হাওর এলাকায় বসবাস রত বিপদাপন্ন জনগোষ্ঠীর ক্ষমতা ও জেন্ডার সমতা ভিত্তিক খাদ্য ও পুষ্টির নিরাপত্তা এবং দুর্যোগ সহনশীলতা উন্নয়ন।

কৃষি ও জীবিকায়ন সকলের জন্য পুষ্টি ও মান সম্মত খাদ্য নারী পুরুষ উভয়ের জন্য আয়ের ন্যায় সঙ্গত অভি সমতা বৃদ্ধি করা। সাস্থ পরিচন্নতা এবং পুষ্টি, গর্ভবতি প্রসুতি মা কিশোরি এবং ৫ বছরের কম বয়সী শিশুদের সাস্থ ও পুষ্টি মানের উন্নয়ন। দুর্যোগ সক্ষমতা,পাকৃতিক এবং মানব সৃষ্ট দুর্যোগ ও দুর্ভুগ প্রশমন, অভিযোজন ও পুনরুদ্ধারে ব্যাক্তি পরিবার, সমাজ ও পদ্ধতির জেন্ডার সাম্যতা ভিত্তিক সক্ষমতা বৃদ্ধি করন।

নারীর ক্ষমতায়ন,পরিবার ও কমিউনিটিতে নারীর ক্ষমতায়ন বৃদ্ধি করন।
সুশাসন,কমিউনিটি বিশেষ করে দরিদ্র ও অতি দরিদ্র নারীদের জন্য সরকারি সেবা সমুহ স্থায়ী নির্বাচিত প্রতিনিধি ও জাতি গঠন মূলক দপ্তর সমুহ গ্রহনের সুযোগ ও উপযোগীতা বৃদ্ধি করন।

উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নাজমুন নাহার মনি (Field officer – MEL,CARE Bangladesh SHO-111 Tahirpur) ও জনাব মোঃ রিয়াজ উদ্দিন -To-(AL & R ঢাকা আহ্ছানিয়া মিশন) আছমা আক্তার -TO-(G & Y ঢাকা আহ্ছানিয়া মিশন),এবং শফিকুল ইসলাম সবুজ -FT সহ(এলএসপি) উদ্যোক্তা ও সকল সদস্য বৃন্দ।।

TO- (G & Y) আসমা আক্তার সকল উদ্যোক্তা, সদস্যদের প্রকল্পের লক্ষ,উদ্দেশ্য এবং প্রশিক্ষণের লক্ষ, উদ্দেশ্য গুলো তাদের মাঝে উপস্থাপন করেন যেন তারা তাদের জীবন মানউন্নয়নে ভুমিকা রাখতে পারে


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: