শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭:৫৬ অপরাহ্ন

শিরোনাম
ঈদে ১৪ টি মিউজিক ভিডিও মুক্তি পেয়েছে প্রিন্স খানের চাটখিলে পৈত্রিক সম্পত্তি জবরদখলে ষড়যন্ত্রের অভিযোগ তপ্তদেহ শীতল করতো গাছের নিচে বসেই, গাছ না থাকায় এত গরম সরকার হজযাত্রীদের সর্বোত্তম সেবা দিতে বদ্ধপরিকর-ধর্মমন্ত্রী দেশের স্বার্থ বিরোধী কাজের সাথে যারাই জড়িত, তারাই মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী – আনু মুহাম্মদ উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী

ঠাকুরগাঁওয়ের মহিলা উদ্যোক্তা মার্কেট এখন পুরুষদের দখলে

(ঠাকুরগাঁও) প্রতিনিধি :: ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়ায় সরকারি অর্থায়নে নির্মিত ওমেন্স (মহিলা) উদ্যোক্তা মার্কেটি এখন পুরুষদের দখলে।দেশের উন্নয়নে সমাজে পিছিয়ে পড়া গ্রামীন নারী অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে মার্কেট টি তৈরি করা হলেও বর্তমানে বাস্তবে মার্কেটে নেই নারী ব্যবসায়ীদের দোকান ঘর।একধরনের দালাল ও দখলদারের কারণে বিভিন্ন অজুহাতে দখল বা মোটা অংকের জামানতের টাকার বিনিময়ে ভাড়া সিষ্টেম করে, বছরের পর বছর ধরে এসব মার্কেটে পুরুষরাই দিব্যি ব্যবসা করে আসছেন। এতে করে চাইলেও এখন মহিলা মার্কেটে ব্যবসা করতে পারছেন না নারী উদ্যোক্তারা।

প্রকৃত মালিক নারীরা অথচ তারাই আজ অধিকার থেকে বঞ্চিত। সরেজমিনে গিয়ে দেখা যায়, যাদের নামে মহিলা মার্কেটের ঘর গুলো বরাদ্দ ছিলো তারা অনেকেই এখন বেঁচে নেই।কেউ বা অনত্র বিয়ে করে ঢাকায় বসতবাড়ি ও ঘর সংসার করছেন।এদের মধ্যে তিন জন মারা গেছেন। যারা বেঁচে আছেন তারা অধিকার থেকে বঞ্চিত। এ বিষয়ে গড়েয়া হাট সভাপতি ও গড়েয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের কাছে নারী উদ্যোক্তাদের নামের তালিকা জানতে চাইলে তিনি বলেন ইতিপূর্বে চেয়ারম্যান কি করে গেছেন এ বিষয়ে আমি কিছু জানিনা।

তিনি বলেন ১ নং ওয়াড ইউপি সদস্য আব্দুল মজিদের কাছে নামের তালিকা রয়েছে এবং এটা তার দায়িত্বে রয়েছে। বার বার তার সাথে যোগাযোগ করার পরও কোন উত্তর মেলেনি। এলাকার অসহায় নারীদের দাবী সংশ্লিষ্ট উর্ধতন কতৃপক্ষের তদন্ত সাপেক্ষে নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ততা সচল রাখতে অধিকার বঞ্চিতদের অধিকার ফিরিয়ে দিয়ে ও অবৈধ দখল মুক্ত করে নতুন উদ্যোক্তাদের জায়গা করে নারী উন্নয়নের ধারাবাহিকতা সচল রাখা হোক।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: