শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

ঠাকুরগাঁওয়ের মহিলা উদ্যোক্তা মার্কেট এখন পুরুষদের দখলে

(ঠাকুরগাঁও) প্রতিনিধি :: ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়ায় সরকারি অর্থায়নে নির্মিত ওমেন্স (মহিলা) উদ্যোক্তা মার্কেটি এখন পুরুষদের দখলে।দেশের উন্নয়নে সমাজে পিছিয়ে পড়া গ্রামীন নারী অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে মার্কেট টি তৈরি করা হলেও বর্তমানে বাস্তবে মার্কেটে নেই নারী ব্যবসায়ীদের দোকান ঘর।একধরনের দালাল ও দখলদারের কারণে বিভিন্ন অজুহাতে দখল বা মোটা অংকের জামানতের টাকার বিনিময়ে ভাড়া সিষ্টেম করে, বছরের পর বছর ধরে এসব মার্কেটে পুরুষরাই দিব্যি ব্যবসা করে আসছেন। এতে করে চাইলেও এখন মহিলা মার্কেটে ব্যবসা করতে পারছেন না নারী উদ্যোক্তারা।

প্রকৃত মালিক নারীরা অথচ তারাই আজ অধিকার থেকে বঞ্চিত। সরেজমিনে গিয়ে দেখা যায়, যাদের নামে মহিলা মার্কেটের ঘর গুলো বরাদ্দ ছিলো তারা অনেকেই এখন বেঁচে নেই।কেউ বা অনত্র বিয়ে করে ঢাকায় বসতবাড়ি ও ঘর সংসার করছেন।এদের মধ্যে তিন জন মারা গেছেন। যারা বেঁচে আছেন তারা অধিকার থেকে বঞ্চিত। এ বিষয়ে গড়েয়া হাট সভাপতি ও গড়েয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের কাছে নারী উদ্যোক্তাদের নামের তালিকা জানতে চাইলে তিনি বলেন ইতিপূর্বে চেয়ারম্যান কি করে গেছেন এ বিষয়ে আমি কিছু জানিনা।

তিনি বলেন ১ নং ওয়াড ইউপি সদস্য আব্দুল মজিদের কাছে নামের তালিকা রয়েছে এবং এটা তার দায়িত্বে রয়েছে। বার বার তার সাথে যোগাযোগ করার পরও কোন উত্তর মেলেনি। এলাকার অসহায় নারীদের দাবী সংশ্লিষ্ট উর্ধতন কতৃপক্ষের তদন্ত সাপেক্ষে নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ততা সচল রাখতে অধিকার বঞ্চিতদের অধিকার ফিরিয়ে দিয়ে ও অবৈধ দখল মুক্ত করে নতুন উদ্যোক্তাদের জায়গা করে নারী উন্নয়নের ধারাবাহিকতা সচল রাখা হোক।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: