মঙ্গলবার, ২১ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৯ পূর্বাহ্ন

শিরোনাম
রাণীশংকৈল উপজেলা আওয়ামী লীগ কমিটির পরিচিতি সভা অনুষ্ঠিত সাধারচর ইউনিয়নে চেয়ারম্যান পদে নৌকার মনোনয়ন প্রত্যাশী জহিরুল হকের শোডাউন মুন্সীগঞ্জে আট ডাকাত গ্রেফতার ডাকাতি হওয়া মামামাল উদ্ধার বিনা প্রতিদ্বন্দ্বিতায় ফেনী সদর উপজেলা চেয়ারম্যান নির্বাচিত : শুসেন দিনাজপুরে বিসিক এলাকায় পাটজাত পণ্যের গুদামে আগুন বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ পাঠ্যসূচিতে অন্তর্ভুক্তি সময়ের দাবি-তসলিমা আক্তার মানিকগঞ্জের শিবালয়ে এমপি দুর্জয়ের ৪৭ তম জন্মদিন পালন আগামীকাল নির্বাচন হাতিয়ার ৭ টি ইউনিয়নে কেন্দ্র পৌছেছে মালামাল শরীয়তপুরে জাজিরা মাঝির ফেরিঘাট চালুর দাবিতে গণ-অনশন সোনাগাজী পৌরসভার নির্বাচনে প্রচারণার শেষ দিনে আ.লীগ প্রার্থীর পথ সভা

ঠাকুরগাঁওয়ের মহিলা উদ্যোক্তা মার্কেট এখন পুরুষদের দখলে

(ঠাকুরগাঁও) প্রতিনিধি :: ঠাকুরগাঁও সদর উপজেলার গড়েয়ায় সরকারি অর্থায়নে নির্মিত ওমেন্স (মহিলা) উদ্যোক্তা মার্কেটি এখন পুরুষদের দখলে।দেশের উন্নয়নে সমাজে পিছিয়ে পড়া গ্রামীন নারী অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করতে মার্কেট টি তৈরি করা হলেও বর্তমানে বাস্তবে মার্কেটে নেই নারী ব্যবসায়ীদের দোকান ঘর।একধরনের দালাল ও দখলদারের কারণে বিভিন্ন অজুহাতে দখল বা মোটা অংকের জামানতের টাকার বিনিময়ে ভাড়া সিষ্টেম করে, বছরের পর বছর ধরে এসব মার্কেটে পুরুষরাই দিব্যি ব্যবসা করে আসছেন। এতে করে চাইলেও এখন মহিলা মার্কেটে ব্যবসা করতে পারছেন না নারী উদ্যোক্তারা।

প্রকৃত মালিক নারীরা অথচ তারাই আজ অধিকার থেকে বঞ্চিত। সরেজমিনে গিয়ে দেখা যায়, যাদের নামে মহিলা মার্কেটের ঘর গুলো বরাদ্দ ছিলো তারা অনেকেই এখন বেঁচে নেই।কেউ বা অনত্র বিয়ে করে ঢাকায় বসতবাড়ি ও ঘর সংসার করছেন।এদের মধ্যে তিন জন মারা গেছেন। যারা বেঁচে আছেন তারা অধিকার থেকে বঞ্চিত। এ বিষয়ে গড়েয়া হাট সভাপতি ও গড়েয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানের কাছে নারী উদ্যোক্তাদের নামের তালিকা জানতে চাইলে তিনি বলেন ইতিপূর্বে চেয়ারম্যান কি করে গেছেন এ বিষয়ে আমি কিছু জানিনা।

তিনি বলেন ১ নং ওয়াড ইউপি সদস্য আব্দুল মজিদের কাছে নামের তালিকা রয়েছে এবং এটা তার দায়িত্বে রয়েছে। বার বার তার সাথে যোগাযোগ করার পরও কোন উত্তর মেলেনি। এলাকার অসহায় নারীদের দাবী সংশ্লিষ্ট উর্ধতন কতৃপক্ষের তদন্ত সাপেক্ষে নারী উদ্যোক্তাদের অর্থনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ততা সচল রাখতে অধিকার বঞ্চিতদের অধিকার ফিরিয়ে দিয়ে ও অবৈধ দখল মুক্ত করে নতুন উদ্যোক্তাদের জায়গা করে নারী উন্নয়নের ধারাবাহিকতা সচল রাখা হোক।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি