শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন

ধামরাইয়ে মিষ্টি কুমড়া চাষে হতাশ কৃষক

(ধামরাই) প্রতিনিধি :: সবজির হাট বা বাজার নামে খ্যাত ধামরাই উপজেলা রোয়াইল ইউনিয়নের খরারচর বাজার। সারি সারি সাজিয়ে রাখা মিষ্টি কুমড়া গুলো দেখে মনে হয় কৃষকরা সবজি চাষে স্বাবলম্বী অর্থ্যাৎ ন্যায্য দাম পাচ্ছে। কিন্তু বাস্তবে রয়েছে এর উল্টো চিত্র।

প্রতিদিন বিকেল হলেই এলাকার কৃষকরা ঝুঁড়ি বা ভ্যানগাড়ি করে শত শত মিষ্টি কুমড়া নিয়ে উপজেলার খরারচর বাজারে বিক্রির উদ্দেশ্যে নিয়ে আসে।এ মিষ্টি কুমড়া ক্রয় করার জন্য স্থানীয় কিংবা বাহিরের কোন বেপারী নেই তেমন । ফলে উপযুক্ত দাম না পাওয়ায় হতাশায় ভুগছে স্থানীয় কৃষকদের। সরেজমিনে দেখা যায়, প্রায় শতাধিক কৃষক তাদের মিষ্টি কুমড়া,টমেটো নিয়ে বাজারে আসলেও নেই উপযুক্ত দাম।স্থানীয় বেপারিরা নামমাত্র দাম দিয়ে এই সব সবজি ক্রয় করে ঢাকা শহরসহ বিভিন্ন জায়গায় নিয়ে চড়া দামে বিক্রি করে থাকে। আর হতাশায় সময় কাটাতে হয় কৃষকদের।

একাধিক কৃষকের সাথে কথা বলে তাদের সম্পর্কে খরচের হিসাব জানা যায়।
খরারচর এলাকার কৃষক শুকুর আলী বলেন, আমি দুই বিঘা জমিতে ধানের চাষ না করে বেশি লাভের আশায় প্রায় ১ লক্ষ টাকা খরচ করে মিষ্টি কুমড়া ও কপির চাষ করেছি।কিন্তু এখন তার পুরোই উল্টো। প্রায় দুই কেজি ওজনের মিষ্টি কুমড়া কেজি ৫ টাকা,তিন কেজি ৭/৮ টাকা,পাঁচ কেজি ১২/১৫ টাকা ও প্রায ৯-১০ কেজি ওজনের মিষ্টি কুমড়ার দাম মাত্র ৩০ টাকা। তাও যদি ঢাকা থেকে ব্যাপারি আসে।

আর স্থানীয় ব্যাপারির হাতে পড়লে কোন দিন মিষ্টি কুমড়া রেখেই বাড়ি চলে যেতে হয়। তিনি আরো বলেন, মিষ্টি কুমড়া ছাড়াও জমিতে পাতা কপি, টমেটো নষ্ট হচ্ছে। তুলে বাজারে এনে কোন লাভ নেই।টমেটো ২-৩ টাকা কেজি,বড় সাইজের একটা পাতা কপি ৩-৫ টাকায় বিক্রি হচ্ছে।তাই এ সব সবজি জমিতেই নষ্ট হচ্ছে।

আরেক কৃষক আব্দুল মান্নান বলেন,প্রায় ১ লক্ষ ২০ হাজার টাকা খরচ করে মিষ্টি কুমড়ার চাষ করেছি।কিন্তু এখনো ২০ হাজার টাকা ঘরে নিতে পারি নাই। ১০ গ্রাম মিষ্টি কুমড়ার বীজ ১২ শত টাকা দিয়ে ক্রয় করা হয়। এর পর থেকেই শুরু হয় টাকা খরচের। সঠিক পরামর্শ নিয়ে চাষ করার জন্য পাওয়া যায় না কৃষি কর্মকর্তাদের। নিজেদের মতো করে চাষ করেছি।জমিতেই

অনেক সবজি নষ্ট হয়ে যাবে।দূরের বেপারীরা না আসার ফলে স্থানীয় বেপারিদের কাছে বেশির ভাগ মিষ্টি কুমড়াই পানির দামে বিক্রি করতে হচ্ছে। এমন আক্ষেপের কথা জানিয়েছেন অনেক কৃষক।তারা বলেন কৃষি কাজেই আমদের ভরসা। সবজির ন্যায্য দাম না পেলে আমরা কোথায় যাব। পরিবারের ভরণপোষন কিভাবে করবো
আমরা।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: