রবিবার, ১৬ মে ২০২১, ০৭:৪৬ পূর্বাহ্ন

গণস্বাস্থ্য কেন্দ্রের কিটের কার্যকারিতা পরীক্ষা শুরু

কোভিড-১৯ মোকাবেলায় গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষকদের উদ্ভাবিত কিটের সক্ষমতা পরীক্ষা শুরু হচ্ছে আজ। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ) ল্যাবে গণস্বাস্থ্যের ‘জিআর র্যা পিড ডট ব্লট’ কিটের কার্যকারিতা পরীক্ষা শুরু হচ্ছে।

গতকাল রোববার দুপুরে বিএসএমএমইউ হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্র্রের প্রতিনিধিদের বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

বিষয়টি নিশ্চিত করে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন, সোমবার থেকে বিএসএমএমইউ হাসপাতালের নিজস্ব ল্যাবে আমাদের বিজ্ঞানীদের তৈরি করোনাভাইরাস শনাক্তকরণ কিটের কার্যকারিতা পরীক্ষা শুরু হবে। তিনি জানান, বিএসএমএমইউ হাসপাতাল কর্তৃপক্ষ ১০০ কিট চেয়েছে। সোমবার তাদের সেই কিট দেয়া হবে।

মহামারী করোনাভাইরাসের পরীক্ষায় স্বল্পমূল্যের কিট উদ্ভাবন করে গণস্বাস্থ্য কেন্দ্র। সরকার সেটি গ্রহণ করেনি। এ নিয়ে তুমুল বিতর্কের মধ্যে ৩০ এপ্রিল সরকারের ঔষধ প্রশাসন অধিদফতর থেকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে (বিএসএমএমইউ) বা আইসিডিডিআরবিতে গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য অনুমতি দেয়া হয়।

২ মে কিটের কার্যকারিতা পরীক্ষার জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ডা. শাহীনা তাবাসসুমকে প্রধান করে ৬ সদস্যের কমিটি গঠন করা হয়।

গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষক ড. বিজন কুমার শীলের নেতৃত্বে ড. নিহাদ আদনান, ড. মোহাম্মদ রাঈদ জমিরউদ্দিন, ড. ফিরোজ আহমেদ এই কিট তৈরি করেন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি