শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৩:০৫ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

জাপানের ‘বেস্ট পেপার অ্যাওয়ার্ড’ পেলেন হাবিপ্রবি অধ্যাপক

নিউজ ডেস্ক :: প্ল্যান্ট সাইন্সের অগ্রগতিতে বিশেষ অবদানের জন্য জাপানের “বেস্ট পেপার অ্যাওয়ার্ড-২০২১” পেয়েছেন হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোঃ হাসানুর রহমান।

প্ল্যান্ট ও সেল ফিজিওলজি জার্নালে প্রকাশিত তার গবেষণা পত্রটির জন্য “দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট” তাকে এই অ্যাওয়ার্ডে ভূষিত করে। উক্ত গবেষণা পত্রের মূল বিষয়বস্তু ছিলো- উদ্ভিদের ভ্রুণ উৎপাদনে প্যারেন্টাল জিনের অবদান।

কোষ লেভেলে প্যারেন্টাল জিনের অবদান নিয়ে এটাই প্রথম গবেষণা- যা উদ্ভিদের ডেভেলপমেন্ট, উৎপাদন বৃদ্ধি, রোগ নিরূপণ এবং প্রজননের ক্ষেত্রে যুগান্তকারী ভূমিকা পালন করবে।

এদিকে দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট তাদের অফিসিয়াল পেজ থেকে জানায়, এই অ্যাওয়ার্ড পাওয়ার সম্মানী হিসাবে একটি সনদপত্র ও দুই লাখ জাপানিজ ইয়েন প্রদান করবে সংস্থাটি। জাপানে প্রতিবছর প্ল্যান্ট সেল ও ফিজিওলজির বেস্ট গবেষণা পত্রকে তারা এই সম্মননা প্রদান করে আসছে।

প্লান্ট সেল ও ফিজিওলজি জার্নালে উক্ত গবেষণা পত্রটি ২০১৯ সালে প্রকাশিত হয়। যা যাচাই-বাছাই শেষে ২০২১ সালে এসে বেস্ট অ্যাওয়ার্ড হিসেবে মনোনীত হয়।

উল্লেখ্য, দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট জাপানের বৃহত্তর উদ্ভিদ বিজ্ঞানীদের একটি সংগঠন, যা ১৯৫৯ সালে প্রতিষ্ঠা লাভ করে।

ড. হাসানুর রহমান বর্তমানে হাবিপ্রবির উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক হিসাবে কর্মরত আছেন। তিনি জাপানের টোকিও মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক ড. তাকাসী ওকামোতোর অধীনে ২০১৯ সালে সফলভাবে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

বেস্ট পেপার অ্যাওয়ার্ড মনোনীত হওয়ার পর অধ্যাপক ড. রহমানের কাছে তার অনুভূতি জানতে চাইলে তিনি বলেন, “আমি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছি দি জাপানিজ সোসাইটি অব প্ল্যান্ট ফিজিওলজিস্ট ও প্রফেসর ড. ওকামোতোর প্রতি। এই পুরষ্কারটি আগামীতে আমাকে আরও ভালো গবেষণা করতে আনুপ্রাণিত করবে।”

তিনি আরও বলেন, “বর্তমানে নিরাপদ ও টেকসই খাদ্য উৎপাদন নিয়ে কাজ করছি। এছাড়াও আইভিএফ পদ্ধতিতে জিন শনাক্ত ও কার্যকারিতা বিশ্লেষণের মাধ্যমে ফসলের উৎপাদন বৃদ্ধি এবং বন্যা/খরা সহিষ্ণু জাত উদ্ভাবন বিষয়ে গবেষণা করার ইচ্ছা রয়েছে।”


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: