শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:২৩ অপরাহ্ন

যুক্তরাষ্ট্র প্রবাসীদের পাসপোর্ট জটিলতার অবসান

নিউজ ডেস্ক :: ঢাকায় মেশিন রিডেবল পাসপোর্ট সার্ভারের কারিগরি সমস্যার কারণে প্রিন্ট সংক্রান্ত যে জটিলতার সৃষ্টি হয়েছিল তার অবসান হয়েছে। শুক্রবার ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানানো হয়, ঢাকায় পাসপোর্ট অধিদফতর মেশিন রিডেবল পাসপোর্ট সার্ভারের কারিগরি সমস্যার কারণে পাসপোর্ট প্রিন্ট সংক্রান্ত যে জটিলতার সৃষ্টি হয়েছিল তার অবসান হয়েছে।

ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে প্রক্রিয়াকৃত ১ হাজার ৩৬৪টি আবেদনের বিপরীতে ইতোমধ্যেই ১ হাজার ১০১টি পাসপোর্ট প্রিন্ট হয়েছে। প্রস্তুতকৃত এসব পাসপোর্ট অনতিবিলম্বে ফেডেক্সের মাধ্যমে দূতাবাসে পৌঁছাবে বলে আশা করা যাচ্ছে।

জুনের ২১ তারিখ থেকে আগস্ট মাসের ১২ তারিখের মধ্যবর্তী সময়ে এসব আবেদন ঢাকার ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরে পাঠানো হয়।

বাংলাদেশ দূতাবাসের মিশন উপ-প্রধান ফেরদৌসী শাহরিয়ার যুক্তরাষ্ট্র প্রবাসীদের পাসপোর্ট দিতে সৃষ্ট জটিলতার সমাধানে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের কর্মকর্তাদের ঐকান্তিক প্রচেষ্টার প্রশংসা জানিয়েছেন।

উল্লেখ্য, সরকার প্রচলিত মেশিন রিডেবল পাসপোর্টের পরিবর্তে আবেদনকারীদের উন্নততর ই-পাসপোর্ট প্রদানের দিকে অগ্রসর হচ্ছে।

এর অংশ হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিবের নেতৃত্বে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে একটি প্রতিনিধিদল শিগগিরই ওয়াশিংটন ডিসিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এবং নিউ ইয়র্ক ও লস অ্যাঞ্জেলেসে অবস্থিত কনস্যুলেট জেনারেলগুলো পরিদর্শন করবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: