বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৮:৪৬ পূর্বাহ্ন

শিরোনাম
আবারও শ্বাসরুদ্ধকর জয়, ৭ বছর পর ভারতের বিপক্ষে সিরিজ বাংলাদেশের নয়াপল্টনে সরব বিএনপি নেতাকর্মীরা, সতর্ক অবস্থানে পুলিশ নয়াপল্টনে সমাবেশ করলে আইন অনুযায়ী ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী কেন্দ্রীয় ব্যাংক থেকে ধার প্রথম দিনই ৪ হাজার কোটি টাকা নিলো পাঁচ ইসলামী ব্যাংক সংঘাত নয়, আমরা সমঝোতায় বিশ্বাসী: প্রধানমন্ত্রী কর্মক্ষেত্রে মানসিক নির্যাতনের শিকার ৫৮ কোটি মানুষ আবারও ট্রোলের শিকার জ্যাকুলিন বেগমগঞ্জের দুর্গাপুর ইউনিয়ন ছাত্রদলের কমিটি গঠন কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (কুবিসাস) এর এক দশকে পদার্পণ বিএনপির মনোনয়ন বাণিজ্যের কথা ‘ফাঁস করলেন’ প্রধানমন্ত্রী

ভারতীয় হকির কিংবদন্তি বলবীর সিং আর নেই

নিউজ ডেস্ক : প্রয়াত হলেন ভারতীয় হকির কিংবদন্তি বলবীর সিং। যিনি বলবীর সিনিয়র নামেও পরিচিত ছিলেন। ৯৫ বছর বয়সে তিনি মারা গেলেন। গত দুই সপ্তাহ ধরে তিনি বয়সজনিত নানা সমস্যায় ভুগছিলেন।

৮ মে তাঁকে মোহালির হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তিনি ভেন্টিলেশনে ছিলেন। সেখানেই মৃত্যু হয় তাঁর। গত বছরের জানুয়ারিতে ব্রঙ্কিয়াল নিউমোনিয়াতে ভোগার জন্য ১০৮ দিন হাসপাতালে থাকতে হয়েছিল তাঁকে। তিনি রেখে গেলেন কন্যা সুশবীর ও তিন পুত্র কানওয়ালবীর, করনবীর, গুরবীরকে।

১৯৪৭ থেকে ১৯৫৮, এই কয়েক বছরের বর্ণময় ক্যারিয়ারে তিনি ৬১টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন। গোল করেছিলেন ২৪৬, যে সংখ্যা অবাক করে দেওয়ার মতো। ১৯৪৮, ১৯৫২ ও ১৯৫৬ অলিম্পিকে সোনাজয়ী ভারতীয় দলের ফরোয়ার্ড ছিলেন তিনি। ১৯৫২ হেলসিঙ্কি অলিম্পিকের ফাইনালে তিনি একাই পাঁচ গোল করেছিলেন। নেদারল্যান্ডসের বিরুদ্ধে ভারত জিতেছিল ৬-১ ফলে। অলিম্পিক ফাইনালে কোনও ব্যক্তির সবচেয়ে বেশি গোলের রেকর্ড এটাই। যা এখনও অক্ষত।

তাঁর নেতৃত্বে ১৯৬৮ মেলবোর্ন অলিম্পিকে সোনা জিতেছিল ভারত। সেবার সোনা জেতার পথে ৩৮ গোল করেছিল ভারত। কোনও গোল হজম করতে হয়নি। তবে ১৯৪৮ লন্ডন অলিম্পিকে সোনা জেতা ছিল সবচেয়ে মধুর। স্বাধীন দেশ হিসেবে এটা ছিল ভারতের প্রথম প্রতিযোগিতা। ফাইনালে ইংল্যান্ডকে ৪-০ হারায় ভারত। সেই স্মৃতি সারা জীবন অত্যন্ত প্রিয় ছিল তাঁর। ১৯৭৫ সালে মালয়েশিয়ায় হওয়া বিশ্বকাপে তাঁর কোচিংয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। তারপর আর বিশ্বকাপ জেতেনি ভারত।

জীবনে অনেক পুরস্কার পেয়েছেন তিনি। ১৯৫৭ সালে পান পদ্মশ্রী। ২০১৫ সালে তাকে মেজর ধ্যানচাঁদ লাইফ টাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দেওয়া হয়। আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ২০১২ সালে তাঁকে বেছে নেয় ‘আইকনিক অলিম্পিয়ান’ হিসেবে। একমাত্র ভারতীয় ও এশিয়ার একমাত্র পুরুষ হিসেবে এই সম্মান পেয়েছিলেন তিনি।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি