শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৬:০৮ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

ভিটামিন ও খনিজের ঘাটতি মেটায় যেসব ফল

নিউজ ডেস্ক :: মমানব শরীরের জন্য অন্যতম প্রয়োজনীয় উপাদান হচ্ছে ভিটামিন ও খনিজ। এ দানগুলোর অভাব হলে তা আমাদের শরীরে পুষ্টির ঘাটতি সৃষ্টি করে। আমাদের সবারই উচিত স্বাস্থ্য সমস্যা সৃষ্টি হওয়ার আগেই সচেতন হওয়া। শিশু থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক সবারই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ভিটামিন ও খনিজ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এ দুটির ঘাটতি মেটাতে পারে হাতের কাছের কিছু ফল। আসুন জেনে নিই সেই সম্পর্কে—

১. কমলা
করোনা মহামারিতে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির দিকে। আর এর জন্য ভিটামিন ‘সি’ বেশি খাওয়ার কথা বলা হচ্ছে। আর এ কারণে কমলার জনপ্রিয়তা গত এক বছরে অনেক বৃদ্ধি পেয়েছে। কমলায় থাকা ভিটামিন ‘সি’ আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এ ছাড়া কমলা ভিটামিন ‘সি’ এবং ফোলেটের গুণাগুণে ভরপুর তা আমাদের জন্য দৈনিক পুষ্টির একটি নিখুঁত ঘাটতি মিটিয়ে দিতে পারে।

২. ডালিম
ডালিম হচ্ছে ভিটামিন সি, এ ও ই’তে ভরপুর। আর এ কারণে এটি আপনার শরীরে ভিটামিনের ঘাটতির অনেকটাই সরবরাহ করতে পারে। এ ছাড়া ডালিমের লাল দানার বীজ শরীরে আয়রনের মাত্রা বৃদ্ধি করতে সাহায্য করে। এর প্রতি ১০০ গ্রামে শূন্য দশমিক ৩ মিলিগ্রাম পর্যন্ত আয়রন থাকতে পারে। আর আয়রন সমৃদ্ধ এ ফলটি রক্তশূন্যতার বিরুদ্ধে লড়াই করতেও অনেক কার্যকরী।

৩. কলা
কলা এতই পরিচিত একটি ফল যে, আমাদের দেশের যে কোনো জায়গায় কলা খুঁজে পেতে পারেন এবং এটি তাত্ক্ষণিকভাবে আপনার ক্ষুধা মেটাতে পারে। সুমিষ্ট এ ফলটিতে পটাশিয়াম, ভিটামিন ‘বি’ এবং ফোলেটের পরিমাণ বেশি থাকায় কলাকে সুপারফুড বলা হয়। আর এটি শরীরে রক্তের গ্লুকোজের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

৪. আপেল
পুষ্টিকর ফল হিসেবে আপেলের অনেক খ্যাতি রয়েছে। এ ফলটি আয়রনের অন্যতম একটি ভালো উৎস এবং এটি হিমোগ্লোবিনের মাত্রা বাড়িয়ে তুলতে অনেক কার্যকরী। এটি অ্যামিনিয়া রোগীদের জন্য অত্যন্ত উপকারী এবং এতে চিনির পরিমাণ কম থাকার কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্যও উপকারী।

৫. স্ট্রবেরি
যদিও আমাদের দেশে এই ফলটি তেমন বেশি প্রচলিত না, কিন্তু তার পরও এই ফলটি ভিটামিন ও খনিজের অনেক ভালো একটি উৎস। এখন আমাদের দেশেও অনেক চাষ করা হচ্ছে এ ফলটি। এটিতে প্রচুর পরিমাণে আয়রন এবং ভিটামিন ‘সি’ থাকে, যা আমাদের শরীরে পুষ্টির ঘাটতি মেটাতে অনেক কার্যকরী হিসেবে কাজ করে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: