বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১১:৩০ অপরাহ্ন

শিরোনাম
গাজীপুর প্রেসক্লাবে মাসুদুল হক সভাপতি, মাহতাব সাধারণ সম্পাদক নির্বাচিত রেল লাইনে পাথর নেই, মারাত্নক ঝুকি নিয়ে চলাচল করছে ট্রেন ২০০৫ সালের ১৭ আগস্ট সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিহ্মোভ সমাবেশ অনুষ্ঠিত হয় দেশে পরিবেশ বান্ধব কৃষি ও শিল্প প্রতিষ্ঠান স্থাপনের আহবান বোপমা সভাপতির হাতীবান্ধায় প্রতিবন্ধী কিশোরীকে ধর্ষণ মামলার মূল আসামী শাহিন গ্রেফতার সিরিজ বোমা হামলার প্রতিবাদে বরিশালে আ.লীগের বিক্ষোভ মিছিল খেলাপি বৃদ্ধির শীর্ষে ২০ ব্যাংক বিমানবন্দরে ভক্তদের উদ্দেশ্যে যা বললেন শাকিব খান বরিশাল শেবাচিমে অধ্যক্ষের কার্যালয় ঘেরাও করে শিক্ষার্থীদের বিক্ষোভ তেলের দাম বাড়ায় ব্যবসায়ীরা সুযোগ নিচ্ছেন: বাণিজ্যমন্ত্রী

আপিল বিভাগে নতুন ৪ বিচারপতি নিয়োগ

নিউজ ডেস্ক :: সুপ্রিম কোর্টের আপিল বিভাগে চার বিচারপতি নিয়োগ দিয়েছে সরকার। গতকাল শনিবার রাতে প্রধান বিচারপতির সঙ্গে পরামর্শ করে তাদের নিয়োগ দেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। আজ রোববার এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করেছে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ।

সর্বোচ্চ আদালতে নিয়োগ পাওয়া বিচারপতিরা হলেন- বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

রোববার এই বিচারপতিদের শপথবাক্য পাঠ করাবেন প্রধান বিচারপতি। এই নিয়োগ শপথ গ্রহণের তারিখ থেকে কার্যকর হবে বলে প্রজ্ঞাপনে জানানো হয়েছে। এ নিয়ে বর্তমানে আপিল বিভাগে বিচারকের সংখ্যা হলো আটজন।

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন আপিল বিভাগে আরও দায়িত্ব পালন করছেন- বিচারপতি মোহাম্মদ ইমান আলী, বিচারপতি মো. নূরুজ্জামান ও বিচারপতি ওবায়দুল হাসান।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে আপিল বিভাগ ও হাইকোর্টে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীসহ মোট ৯৫ জন বিচারপতি রয়েছেন। এর মধ্যে হাইকোর্টে ৯১ জন এবং আপিল বিভাগে চারজন। আপিল বিভাগের চার বিচারপতির মধ্যে একজন ছুটিতে রয়েছেন। এ ছাড়াও প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২০২৩ সালের ২৫ সেপ্টেম্বর, বিচারপতি মো. নূরুজ্জামান ২০২৩ সালের ৩০ জুন এবং বিচারপতি ওবায়দুল হাসান ২০২৬ সালের ১০ জানুয়ারি অবসরে যাবেন।

চাঞ্চল্যকর মামলা নিষ্পত্তি এবং বিচারপতিদের অবসরের বিষয়গুলো মাথায় রেখেই সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নতুন বিচারপতি নিয়োগ দেওয়া হলো।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি