শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১০:১২ পূর্বাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

সেপ্টেম্বর পর্যন্ত লোকাল এলসি একাউন্টে স্থানীয় বিল পরিশোধের সুযোগ

নিউজ ডেস্ক : স্থানীয় ঋণপত্রের (লোকাল এলসি) বিল নস্ট্রো অ্যাকাউন্টের মাধ্যমে আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পরিশোধ করা যাবে।

বুধবার বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

জানা গেছে, বিভিন্ন রপ্তানি শিল্প স্থানীয় প্রতিষ্ঠানের কাছ থেকে কাঁচামাল ক্রয় করে। এর বিলও বৈদেশিক মুদ্রায় পরিশোধ করা হয়। এসব এলসির বিল বাংলাদেশ ব্যাংকের ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট বিভাগ (এফআরটিএমডি) আমদানিকারকের ব্যাংকের অ্যাকাউন্ট থেকে নিয়ে রপ্তানিকারকের ব্যাংকের অ্যাকাউন্টে জমা করে। আর এ বিলগুলোর হার্ডকপি (কাগুজে বিল) কুরিয়ার সার্ভিসের মাধ্যমে পাঠানো হয়ে থাকে।

কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে একটি বিল আসতে ৭ থেকে ১০ দিন সময় লেগে যাচ্ছে। ফলে বিল পরিশোধ করতে বিলম্ব হচ্ছে।

এসব বিবেচনায় স্থানীয় এলসি দ্রুত নিষ্পত্তির জন্য আগামী সেপ্টেম্বর পর্যন্ত নস্ট্রো অ্যাকাউন্টের মাধ্যমে বিল পরিশোধের সুযোগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এর আগে করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার ঘোষিত সাধারণ ছুটির সময় এ সুযোগ দেয়া হয়েছিল। এক্ষেত্রে চার্জ যাতে সীমিত থাকে, সে ব্যবস্থা করার জন্য ব্যাংকগুলোকে পরামর্শ দিয়েছিল বাংলাদেশ ব্যাংক।

নস্ট্রো অ্যাকাউন্ট হচ্ছে বৈদেশিক মুদ্রায় বিদেশের দায়-দেনা পরিশোধের জন্য বিদেশের ব্যাংকগুলোতে বাংলাদেশি ব্যাংকগুলোর অ্যাকাউন্ট। এই অ্যাকাউন্টের মাধ্যমে গ্রাহকের পক্ষে বিদেশি ব্যাংকের অ্যাকাউন্টে সংশ্লিষ্ট পণ্য বিক্রেতার এলসি মূল্য পরিশোধ করা হয়। আবার রপ্তানি বিল ও রেমিট্যান্সের অর্থ ওই নস্ট্রো অ্যাকাউন্টে যোগ হয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: