শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৭:১৫ পূর্বাহ্ন

শিরোনাম
পটুয়াখালীতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর জন্মদিন পালিত লাঠির সঙ্গে পতাকা নিয়ে এলে খবর আছে: বিএনপিকে কাদের গাজীপুর সিটি করপোরেশনের উদ্যোগে প্রধানমন্ত্রীর ৭৬ তম জন্মদিন উপলক্ষে দোয়া অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬তম জন্মদিন আজ দুমকিতে বাল্য বিয়ে প্রতিরোধ বিষয়ক সমন্বয় সভা সুন্দরগঞ্জে বঙ্গবন্ধু কন্যা দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্মবার্ষিকী পালিত বাধ্য না হলে র‌্যাব গুলি ছোড়ে না: বিদায়ী ডিজি ময়মনসিংহের ভালুকায় সুতার কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড, ২৫ লাখ টাকার ক্ষয়-ক্ষতি কল ড্রপ হলেই ক্ষতিপূরণ পাবেন গ্রাহক সাকিব-মোস্তাফিজ-সোহানের পর দল পেলেন তাসকিন

এখন অর্ধেক দামে নেটফ্লিক্স দেখতে পারবেন

নিউজ ডেস্ক :: বিশ্বের অন্যতম জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম নেটফ্লিক্স। সিনেমা ও টেলিভিশন ধারাবাহিক এবং ওটিটি সিরিজ দেখার জন্য সেরা এই প্ল্যাটফর্মটির গ্রাহক আছে ২২ কোটি। তবে বছরের শুরু থেকেই গ্রাহক হারাচ্ছে প্ল্যাটফর্মটি। এজন্য তারা করোনা, ইউক্রেন-রাশিয়া যুদ্ধ, ইন্টারনেট পরিষেবাকেই দায়ী করছে।

গ্রাহক হারিয়ে ১০০ কর্মী ছাটাইও করেছিল প্ল্যাটফর্মটি। তাতে লাভ কিছুই হয়নি বরং গ্রাহক কমেছে আরও বেশি। নেটফ্লিক্স মনে করছে পাসওয়ার্ড শেয়ারিংয়ের জন্যই গ্রাহক কমছে তাদের। যেহেতু বিনামূল্যে নেটফ্লিক্স দেখার সুযোগ আছে তাই টাকা খরচ করতে চান না অনেকেই।

এজন্য পাসওয়ার্ড শেয়ারিং বন্ধ, তারপর বিশেষ সাবস্ক্রিপশনের মাধ্যমে পাসওয়ার্ড শেয়ারিংয়ের সুযোগ দেয় নেটফ্লিক্স। তবে আকাশছোঁয়া সবস্ক্রিপশন খরচের জন্য গ্রাহকের সংখ্যা বাড়াতে পারেনি বিশ্বের বিশ্বের বৃহত্তম স্ট্রিমিং কোম্পানিটি।

এবার সেই পথ থেকে সরে আসতে চলেছে নেটফ্লিক্স। সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে জানানো হয়েছে, প্রায় অর্ধেক দামে নতুন প্ল্যান আনতে চলেছে ওটিটি প্ল্যাটফর্মটি। তবে এই প্ল্যাটফর্মের নতুন প্ল্যানগুলোতে বিজ্ঞাপন দেখানো শুরু হবে। মার্কিন যুক্তরাষ্ট্রে এই প্ল্যানের জন্য প্রতি মাসে ৭-৯ ডলার (প্রায় ৬০০ টাকা থেকে ৮০০ টাকা) খরচ করতে হবে। যা সে দেশে বর্তমান নেটফ্লিক্সের প্ল্যানের প্রায় অর্ধেক।

মার্কিন যুক্তরাষ্ট্রে বিজ্ঞাপন ছাড়া নেটফ্লিক্স প্ল্যানের দাম ১৫.৪৯ ডলার (প্রায় ১৪০০ টাকা)। আরও বেশি গ্রাহককে আকর্ষিত করতেই সস্তায় নতুন প্ল্যান আনার সিদ্ধান্ত নিয়েছে নেটফ্লিক্স। কম টাকায় সাবস্ক্রিপশনের বিনিময়ে নেটফ্লিক্স দেখার সময় বিজ্ঞাপন দেখতে হবে গ্রাহকদের। প্রতি ঘণ্টা স্ট্রিমিংয়ের জন্য ৪ মিনিট বিজ্ঞাপন দেখানো হবে।

বিশ্বব্যাপী এমন অনেক গ্রাহক আছেন যারা স্ট্রিমিংয়ের সময় বিজ্ঞাপন দেখার বিনিময়ে সবস্ক্রিপশনে কম খরচ করতে চান। মূলত এই গ্রাহকদের কথা মাথায় রেখেই নতুন এই সাবস্ক্রিপশন নিয়ে আসছে সংস্থাটি। কোনো প্রোগ্রাম শুরুর আগে অথবা অনুষ্ঠানের মধ্যে বিজ্ঞাপন দেখানোর কথা হলেও ভিডিওর শেষে কোনো বিজ্ঞাপন দেখানো হবে না।

তবে এই সুবিধা এখন শুরু হয়েছে শুধু মার্কিন মুলুকে। বিশ্বের অন্যান্য দেশে তা কবে থেকে চালু হচ্ছে তা এখনো জানায়নি নেটফ্লিক্স। এর ফলাফল কী হয় তা জেনেই হয়তো এই সুবিধা সবার জন্যই আনবে প্ল্যাটফর্মটি।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি