বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:০৮ অপরাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

নিউমোনিয়া শরীরে কী ক্ষতি করে?

নিউজ ডেস্ক :: শ্বাসনালীর জটিল রোগগুলোর একটি নিউমোনিয়া। ফুসফুস অ্যালভিওলি নামক অসংখ্য ছোট ছোট থলি দিয়ে তৈরি একজন সুস্থ ব্যক্তি যখন শ্বাস নেয় তখন অ্যালাভিওলি বাতাসে পূর্ণ হয়। যখন কারো নিউমোনিয়া হয়, তখন অ্যালভিওলিগুলো পুঁজ এবং তরল দিয়ে পূর্ণ হয়, যা শ্বাস গ্রহণকে কষ্টকর করে এবং রোগীর অক্সিজেন গ্রহণকে সীমিত করে।

এ ক্ষেত্রে রোগী প্রচণ্ড শ্বাসকষ্টে ভোগে থাকে। যেটি শরীরে নানা ক্ষতিকর প্রভাব ফেলে। এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন এভার কেয়ার হাসপাতালের রেসপিরেটরি মেডিসিনের সিনিয়র কনসালটেন্ট ডা. এস এম আবদুল্লাহ আল মামুন।

কীভাবে হয়
অনেক ধরনের জীবাণুর আক্রমণে নিউমোনিয়া হতে পারে। যে বাতাসে আমরা শ্বাস নেই তার মধ্যে সবচেয়ে সাধারণ জীবাণু হলো ব্যাকটেরিয়া এবং ভাইরাস। আমাদের শরীর এ জীবাণুগুলোকে ফুসফুসে সংক্রমিত হতে বাধা দেয়। কখনো কখনো এ জীবাণু ইমিউন সিস্টেম বা দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে পরাভূত করতে পারে। এর ফলে নিউমোনিয়ার মতো মারাত্মক অসুখের সৃষ্টি হয়।

কার হয়
নিউমোনিয়া খুবই গুরুতর এমনকি মারাত্মক মারণব্যধি হতে পারে যদি আক্রান্ত ব্যক্তি বয়স্ক, অথবা শিশু হয়, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতাসম্পন্ন হয় বা ডায়াবেটিস বা সিরোসিসের মতো গুরুতর সমস্যা থাকে।

টিকাদানের হার কমে যাওয়া, খাদ্যের ঘাটতির কারণে পুষ্টিহীনতা এবং রান্না করার জন্য দূষিত জ্বালানি ব্যবহার করার কারণে বাড়িতে বসবাসকারী শিশুরা বিশেষভাবে নিউমোনিয়ার ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। অক্সিজেন এবং অ্যান্টিবায়োটিকসহ যাবতীয় প্রয়োজনীয় সামগ্রী শিশুদের কাছে পৌঁছানোর জন্য জরুরি পদক্ষেপ না নেওয়া হলে শিশু মৃত্যুর হার ব্যাপকভাবে বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস দিয়েছে ইউনিসেফ।

বয়স্ক ও প্রাপ্তবয়স্করা বায়ুদূষণের কারণে বেশি ক্ষতিগ্রস্ত। বায়ুদূষণের কারণ জীবাশ্ম জ্বালানি পোড়ানো, গাড়ি এবং কল-কারখানার ধোঁয়া এমনকি ধূমপানও ঝুঁকির মধ্যে অন্যতম। ৫০ বছরের বেশিদের নিউমোনিয়ায় মৃত্যুর প্রধান কারণ বায়ুদূষণ এবং ধূমপান।

নিউমোনিয়া প্রতিরোধ, নির্ণয় এবং চিকিৎসার জন্য সরকারিভাবে স্বাস্থ্যব্যবস্থাকে শক্তিশালী করতে হবে। তবেই বাঁচানো যাবে ভবিষ্যৎ প্রজন্মকে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: