শনিবার, ২৫ মে ২০২৪, ০৫:১৮ অপরাহ্ন

শিরোনাম
ময়নার শেষ কথা” চলচ্চিত্র নিয়ে আসছে ইরা শিকদার চৌদ্দগ্রাম উপজেলা নির্বাচন উপলক্ষ্যে আ’লীগের নেতা কর্মিদের মত বিনিময় সভা সুবর্ণচরে সরকারি কাজে বাধা দেওয়ার অভিযোগ সাবেক ইউপি সদস্য মাহে আলমের বিরুদ্ধে মানিকগঞ্জের শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হলেন শিবালয় থানা অফিসার ইনচার্জ রউফ সরকার শহীদ আহ্সান উল্লাহ মাস্টারের শাহাদাৎ বার্ষিকী পালন বাবুর শপথ – মোবারক হোসেন দেলোয়ার চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে নিহত-৫, আহত-১৫ বিদেশি ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর চৌদ্দগ্রামে জায়গা জমি সংক্রান্ত বিরোধে ছুড়িআঘাতে যুবক নিহত, গ্রেফতার-২ নোয়াখালী সুবর্ণচরে গাভীর সিজারিয়ান অপারেশন

পরিবর্তিত সরকার শেখ হাসিনার সরকারের চাইতে ভালো হবে? – মোহাম্মদ আলী

আমি একজন অতিসাধারণ মানুষ। সমাজনীতি, অর্থনীতি ও পররাষ্ট্রনীতি বা রাজনীতি আমি বুঝি না। আমি আমার বসতির চারপাশ বুঝি। সেই ক্ষুদ্র  অভিজ্ঞতা থেকে দেশের বর্তমান অবস্থা দেখে আমার মনে এমন প্রশ্ন জেগেছে? যারা চাচ্ছেন, বলছেন বা মনে করছেন শেখ হাসিনার সরকার পরিবর্তন হওয়া দরকার। তারা কি নিশ্চিত যে পরিবর্তিত সরকার শেখ হাসিনার সরকারের চাইতে ভালো হবে?
অন্য সরকার এলে দেশের  মানুষ প্রকৃত স্বাধীনতা পেয়ে যাবে? বিচার বিভাগ, প্রতিরক্ষা, প্রশাসন, শিক্ষা ও সেবামূলক প্রতিষ্ঠানগুলো দুর্নীতি বা দলীয়করণমুক্ত হবে? দেশের রাজনৈতিক অবস্থা আর কোনো দিন অস্থীতিশীল হবে না? বিরোধী দলের নেতাকর্মীদের আর নির্যাতন নিপিড়ন করা হবে না? তাদের বিরুদ্ধে কোনো হয়রানি বা প্রতিহিংসামূলক মামলা হবে না? বিচার বহির্ভূত কোনো হত্যাকাণ্ড বা গোমের ঘটনা ঘটবে না? কৃষক তার পণ্যের সঠিক মূল্য, শ্রমিক তার ন্যায্য মজুরি পাবে? ধ্বংসের হাত থেকে রক্ষা পাবে শিক্ষা ও চিকিৎসা  ব্যবস্থা?
দেশের সেনাবাহিনী সরকারের আনুগত্য বা আদেশ উপেক্ষা করে জনগণের ভোটাধিকার নিশ্চিত করবে?
সেসরকারের মন্ত্রী এমপিরা কি অন্য  গ্রহ থেকে আসবে? তারা কি টাকা কামাবার মেশিন হবে না? টেণ্ডারবাজি, দখলবাজি কি হবে না? তারা কি এদেশের সম্পদ বিদেশে পাচার করবে না? সুইস ব্যাংকে তাদের একাউন্ট থাকবে না? বিশ্বের বড়ো বড়ো দেশে তাদের বাড়ি গাড়ি হবে না? তাদের সন্তানরা কি বিদেশে নাগরিকত্ব নিবে না? ধর্ম মন্ত্রীর সাথে ফ্রী হজ্জ করতে যাবে না দলের নেতাকর্মীরা ? চেয়ারম্যান মেম্বাররা জনগণের চাল গম বিক্রি করবে না? ক্যাসিনো, ঢাকা বোর্ডক্লাবগুলো কি বন্ধ হয়ে যাবে? জন্ম হবে না শাহেদ পরিমনি ও পাপীয়াদের?
প্রসাশনের আমলারা সব ধুয়া তুলশী পাতা হয়ে যাবে? যোগ্য লোক কি পাবে তার যোগ্য মর্যাদা ও যোগ্য আসন ? চাকুরীর বাজারে ঘুষ, দুর্নীতি, অনিয়ম স্বজনপ্রীতি বন্ধ হয়ে যাবে। দুদক কর্মকর্তার বিরুদ্ধে উঠবে না দুর্নীতির অভিযোগ? আর কেউ ঘাস কাটা বা খিচুড়ি রান্না শিখতে বিদেশ যাবে না? আর বালিশ কেলেঙ্কারি হবে না? সাড়ে ১১ হাজার কোটি বাহাদুরাবাদ ঘাট টার্মিনাল আর গচ্চা যাবে না?
 অভাবের তাড়নায় আর কোনো পরিবার বিষ খেয়ে আত্মহত্যা করবে না? থানায় নির্যাতের মামলা দিতে গিয়ে আর কোনো বা মেয়েকে ট্রেনের নীচে পড়ে আত্মাহুতি দিতে হবে না? আর কি হবে না সেভেন মার্ডার? জারি হবে না র‍্যাবের বিরুদ্ধে নিষেধাজ্ঞা?
 সরকারি হাসপাতালে চিকিৎসা নিতে গেলে অসুধ, ব্যাণ্ডেজ, সুঁই সুতা ইত্যাদি কিনতে হবে না? ২৫ টাকার ইনজেকশন ৫শ টাকায় বিক্রি হবে না? ডাক্তারদের নামের পাশ থেকে কসাই উপাধি কি মুছে যাবে? নার্সগুলো সব সেবিকা হবে? ভেজাল অসুধ খেয়ে আর কারও প্রাণ যাবে না? চিকিৎসকের গাফিলতিতে বাবার কোলে ঢলে পরবে না অবুঝ শিশু?
দেশের গণমাধ্যমগুলো রাতারাতি স্বাধীন হয়ে যাবে?  পক্ষপাত ও কর্পোরেট মুক্ত হবে মিডিয়া পাড়া ? দলীয় লোকদের কি দেওয়া হবে না টেলিভিশনের লাইসেন্স। সত্য কথা বলতে গিয়ে আর কোনো সাংবাদিকের প্রাণ যাবে না? কেউ আর মামলা ও হামলার শিকার হবে না? প্রকৃত সত্য কি মানুষ জানতে পারবে? আবার যদি সাগর রুনির হত্যা হয় বিচার কি রাতারাতি হবে?
দেশে কি আর ইতিহাস বিকৃত হবে না? তৈরী হবে না ভূয়া মুক্তিযোদ্ধা? কোনো জায়গা থেকে কারও নাম মুছে ফেলা হবে না? কলেজ বিশ্ববিদ্যালয়ে শিক্ষক দ্বারা ছাত্রী ধর্ষিত হবে না? মাদ্রাসাগুলোতে ঘটবে না  বলৎকারের ঘটনা? আর কোনো আলেম উলামা জেলে যাবে না?
 দেশে নির্মাণাধীন ব্রিজ ভেঙে পথচারীদের প্রাণ যাবে না? ভবন নির্মাণে রডের যায় আর বাঁশ দেওয়া হবে না? হু হু করে বাড়বে না রড সিমেন্টর দাম?
ব্যবসায়ীরা কি অবৈধ মজুদ বন্ধ করে দিবে? খাটের নীচে কি আর পাওয়া যাবে না সোয়াবিন? থাকবে না গরীবের রক্তচোষা সিন্ডিকেট? চাল ডাল, মাছ মাংস, তেল লবন, পেঁয়াজ রসুন, আদা গরম মসল্লার দাম কি চলে আসবে হাতের নাগালে?
না জনগণ মুক্তি পাবে পরিবহন অরাজকতা থেকে? লাইসেন্সবিহীন চালকের গাড়ির নীচে প্রাণ যাবে না তারেক মাসুদের মতো পথচারীর? ডিজেল পেট্রোলের দাম লিটারে কত টাকা কমবে? গ্যাস বিল বিদ্যুৎ বিল আর বাড়বে না? আপনার ঘরের চুলা, মাথার উপর ফ্যানটা চলতে চলতে থেকে যাবে না?
দেশ কি মাদকমুক্ত হবে? বদিরা করবে না ফেনসিডিল, হেরোইন ও ইয়াবার ব্যবসা? নিরীহ জনগণকে ফাঁসাতে পুলিশ কি ঢুকিয়ে দিবে না পকেটে হেরোইন এর পুটলা? আর কি জন্ম নিবে না শাহেদ পরিমনি ও পাপীয়ারা?
যদি এসব না হয় তাহলে  আপনাদের সাথে তাল মিলিয়ে বলতে চাই , আর নাই দরকার শেখ হাসিনার সরকার! আর আর যদি এর সব-ই হয় তাহলে আসুন বলি, থাকুক না আরেক বার শেখ হাসিনার সরকার!
অন্তত যমুনা সেতু, পদ্মা সেতু, কর্ণফুলী ট্যানেল, মেট্রোরেল, ওভারব্রিজ, ঘাট ব্রিজ কার্লবাটের মতো দৃশ্যমান কিছু উন্নয়ন তো হবে।
পরিশেষে একটি চিরন্তন বাণী দিয়ে শেষ করতে চাই, “যায় দিন ভালো, আসে দিন খারাপ!


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: