শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৩১ পূর্বাহ্ন

ডিসেম্বরে রেমিট্যান্স এসেছে ১.৯৯ বিলিয়ন ডলার

ডলারের দামের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের কিছুটা নমনীয়তার কারণে ডিসেম্বরে রেমিট্যান্স প্রবাহ আগের বছরের একই সময়ের তুলনায় প্রায় ১৭.০৬ শতাংশ বেড়েছে। ২০২৩ সালের শেষ মাসে ব্যাংকগুলো ১.৯৯ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়েছে। আর ২০২২ সালের ডিসেম্বরে রেমিট্যান্স এসেছিল ১.৭ বিলিয়ন ডলার।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুসারে এ তথ্য জানা যায়।

এর আগে, ব্যাংকাররা আশা করেছিলেন ডিসেম্বরের শেষে রেমিট্যান্স প্রবাহ ২ বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে, ২০২৩ সালের ডিসেম্বর মাসের প্রথম ২২ দিনে ব্যাংকগুলো ১.৫৭ বিলিয়ন ডলার রেমিট্যান্স পেয়েছে, যা আগের বছরের ডিসেম্বরের একই সময়ে ছিল ১.২৯ বিলিয়ন ডলার।

সম্প্রতি বিশ্বব্যাংক ও নোমাডের এক প্রতিবেদনে বলা হয়, এ বছরের শেষে আনুষ্ঠানিক তথা বৈধ চ্যানেলে বাংলাদেশের মোট প্রবাসী আয়ের পরিমাণ দাঁড়াতে পারে ২৩ বিলিয়ন বা ২ হাজার ৩০০ কোটি ডলার। চলতি বছরের নভেম্বর পর্যন্ত ১১ মাসে দেশে প্রবাসী আয় আসে ১৯ দশমিক ৯২ বিলিয়ন বা ১ হাজার ৯৯২ কোটি ডলার। কিন্তু ডিসেম্বর মাসে দুই বিলিয়ন ডলারের কাছাকাছি প্রবাসী আয় আসার কারণে বিশ্বব্যাংকের ওই পূর্বাভাসে কিছুটা ঘাটতি থেকে গেল।

চলতি ২০২৩-২৪ অর্থবছরের জুলাই থেকে সেপ্টেম্বর পর্যন্ত টানা তিন মাস দেশে প্রবাসী আয়ের প্রবাহ কমে। তবে প্রবাসী আয়ে অতিরিক্ত প্রণোদনা দেওয়ার ফলে অক্টোবরে তা বেড়ে যায়। এরপর নভেম্বর মাসে প্রবাসী আয় সামান্য কমলেও ডিসেম্বরে আবার তা বাড়ল।

এই অর্থবছরের জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত সময়কালে দেশে রেমিট্যান্স এসেছে ১০.৮ বিলিয়ন ডলার, যেখানে গত অর্থবছরের একই সময় শেষে রেমিট্যান্স এসেছিল ১০.৪৯ বিলিয়ন ডলার।

উল্লেখ্য, গত ২০২২-২৩ অর্থবছরে দেশে মোট রেমিট্যান্স এসেছিল ২১.৬১ বিলিয়ন ডলার।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: