রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:২১ পূর্বাহ্ন

তীব্র গরমে আদালতে কালো কোট-গাউন না পরলেও চলবে

তাপপ্রবাহ বিবেচনায় নিম্ন আদালতের বিচারক ও আইনজীবীদের কালো কোট ও গাউন পরার বাধ্যবাধকতা স্থগিত করেছে সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের সঙ্গে আলোচনা করে এ সিদ্ধান্ত নেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

পরে বৃহস্পতিবার (৪ এপ্রিল) নিম্ন আদালতে মামলার শুনানি চলাকালে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল গোলাম রব্বানী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, দেশব্যাপী চলমান তাপপ্রবাহের কারণে দেশের বিভিন্ন আইনজীবী সমিতির আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতির সঙ্গে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারপতিদের আলোচনা হয়।

আলোচনা শেষে তারা এই সিদ্ধান্তে পৌঁছান, অধস্তন দেওয়ানী ও ফৌজদারী আদালত/ ট্রাইব্যুনালের বিচারক ও আইনজীবীদের শুনানিকালে পরিধেয় পোশাক সংক্রান্ত সুপ্রিমকোর্ট, হাইকোর্ট বিভাগের ২০২৩ সালের ১৮ অক্টোবর জারি করা বিজ্ঞপ্তি স্থগিত করে ওই বছরের ১৩ মে তারিখের বিজ্ঞপ্তি পুনর্বহাল করা হলো।

সে অনুযায়ী দেশের সব অধস্তন দেওয়ানি ও ফৌজদারি আদালত/ট্রাইব্যুনালের বিচারক ও আইনজীবীরা কোনো কোনো ক্ষেত্রে সাদা ফুলশার্ট বা সাদা শাড়ি/ সালোয়ার কামিজ ও সাদা নেক ব্যান্ড/কালো টাই পরতে পারবেন। তাদের কালো কোট ও গাউন পরার আবশ্যকতা নেই।

এ নির্দেশ ৮ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বহাল থাকবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: