শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৫:০৯ অপরাহ্ন

শিরোনাম
নোয়াখালীতে জোরপূর্বক জমি দখলের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ ৪ বছর ধরে প্রশ্নপত্র ফাঁস হচ্ছে না: শিক্ষামন্ত্রী ইউক্রেন-রাশিয়া যুদ্ধ আরও বিপজ্জনক পর্যায়ে বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান আর নেই এশিয়াকাপে থাইল্যান্ডকে উড়িয়ে দিল বাংলাদেশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষ্যে সুবিধা বঞ্চিত মানুষের পাশে দারালেন যুথি বিদেশিদের কাছে বিএনপির অপশাসনের চিত্র তুলে ধরুন: প্রধানমন্ত্রী পটুয়াখালীতে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা এর জন্মদিন পালিত লাঠির সঙ্গে পতাকা নিয়ে এলে খবর আছে: বিএনপিকে কাদের গাজীপুর সিটি করপোরেশনের উদ্যোগে প্রধানমন্ত্রীর ৭৬ তম জন্মদিন উপলক্ষে দোয়া অনুষ্ঠিত

শিক্ষাপ্রতিষ্ঠান আকস্মিক পরিদর্শনে জরুরি নির্দেশনা

নিউজ ডেস্ক : সারাদেশে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান আকস্মিক পরিদর্শন করতে জরুরি নির্দেশনা জারি করা হয়েছে। করোনা পরিস্থিতিতে শিক্ষক-কর্মকর্তারা নিজ দায়িত্ব পালন করছে কি-না তা মনিটরিং করতে নিয়মিত মাঠ কর্মকর্তাদের মাধ্যমে প্রতিষ্ঠান পরিদর্শন করে তা ছক আকারে তথ্য পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক গোলাম ফারুক চৌধুরী স্বাক্ষরিত এ-সংক্রান্ত একটি নির্দেশনা জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় মাঠ পর্যায়ের কোনো কোনো কর্মকর্তা মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়গুলো নিয়মিত পরিদর্শন করছেন না। বর্তমানে টিভি ও অনলাইন ক্লাসে শিক্ষার্থীরা দ্রুত অভ্যস্ত ও দক্ষ হয়ে উঠছে। ডিজিটাল লিটারেসির এই উত্তরণ আরও ত্বরান্বিত করতে নতুনভাবে এবং নতুন উদ্যমে নিয়মিত শিক্ষা কার্যালয় ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে আকস্মিক পরিদর্শন করা জরুরি।

এতে আরও বলা হয়েছে, আঞ্চলিক পরিচালক ও উপ-পরিচালকের নেতৃত্বে নিয়মিত সভা (মাসে একবার), প্রতিষ্ঠানপ্রধান তার সহকর্মীদের নিয়ে সভা (মাসে দুইবার), প্রতিষ্ঠান প্রধানের মাধ্যমে অভিভাবকদের সঙ্গে মতবিনিময় সভা (দুই মাসে একবার) যথারীতি অনুষ্ঠিত হচ্ছে কি-না পরিদর্শনের মাধ্যমে সে তথ্য পাঠাতে হবে।

পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানে অনলাইন ক্লাস গ্রহণের ধরন, বিভিন্ন বিষয়ে প্রচার করা ক্লাসের সংখ্যা ইত্যাদি বিষয়গুলোকে অন্তর্ভুক্ত করে মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট কর্মকর্তা তার আওতাধীন শিক্ষাপ্রতিষ্ঠান ও শিক্ষা কার্যালয়গুলো সংযুক্ত ছক অনুযায়ী নিয়মিতভাবে আকস্মিক পরিদর্শনের মাধ্যমে পাওয়া সকল তথ্য সফট কপি আকারে মাউশির ওয়েব সাইটে পাঠাতে বলা হয়েছে। বিষয়টি অতি জরুরি বলেও নির্দেশনায় উল্লেখ করা হয়েছে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি