রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ০৬:৪৬ অপরাহ্ন

চেক ডিজঅনার মামলা বিচারের এখতিয়ার যুগ্ম দায়রা জজ আদালতে: হাইকোর্ট

নিউজ ডেস্ক :: চেক ডিজঅনার বিষয়ে নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্ট অ্যাক্টের ১৩৮ ধারায় মামলার বিচারের এখতিয়ার শুধুমাত্র যুগ্ম দায়রা জজ আদালতে বলে রায় দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি খোন্দকার দিলীরুজ্জামান সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ এক রায়ে এ নির্দেশ দেয়। ১৯ পৃষ্ঠার এ রায় সুপ্রিমকোর্টের ওয়েবসাইটেও প্রকাশ করা হয়েছে। আইনজীবী হুমায়ুন কবির পল্লব এ রায় বিষয়ে আজ বলেন।

চাপাইনবাবগঞ্জের গোমস্তাপুর থানার এ এ এম জিয়াউর রহমান নামের এক ব্যক্তির করা আবেদনের শুনানি শেষে এ রায় দিল উচ্চ আদালত। আদালতে আবেদনকারী পক্ষে শুনানি করেন আইনজীবী হুমায়ুন কবির পল্লব। তিনি বলেন, জেলা ও দায়রা জজ আদালত এবং অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে বিচারাধীন থাকা চেক ডিজঅনারের মামলাগুলো অবিলম্বে যুগ্ম জেলা দায়রা আদালতে পাঠাতে নির্দেশ দেয়া হয়েছে এ রায়ে। আগের আদালতে মামলাটি যে অবস্থায় ছিল স্থানান্তরিত হওয়ার পর সে অবস্থা থেকেই বিচারকাজ চলবে বলে রায়ে বলা হয়েছে।

উচ্চ আদালতের এ নির্দেশনা সব জেলা ও দায়রা জজ আদালতকে জানাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ এবং সার্কুলার জারির জন্য সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল ও রেজিস্ট্রার, হাইকোর্ট ডিভিশনকে নির্দেশ দেয়া হয়েছে বলেও জানান আইনজীবী পল্লব। সার্কুলার জারির ১৫ দিনের মধ্যে সংশ্লিষ্ট জেলা দায়রা জজকে চেক ডিজঅনার মামলাগুলো সংক্রান্ত রায় অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করবেন।

পল্লব বলেন, চেক ডিজঅনার মামলার বিচার হয় অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং যুগ্ম দায়রা জজ আদালতে। আদালত নির্ধারণ করে দিতেন জেলা ও দায়রা জজ আদালত। আবার যুগ্ম জেলা জজ আদালতের রায় বা আদেশের বিরুদ্ধে আপিল করা হত জেলা ও দায়রা আদালতে।

তিনি বলেন, অতিরিক্ত জেলা ও দায়রা আদালত কিংবা জেলা ও দায়রা আদালতের আদেশ ও রায়ের বিরুদ্ধে আপিল করা হত হাইকোর্টে। এই বিধানটি বাংলাদেশ সংবিধানের ২৭ ও ৩১ অনুচ্ছেদের সাথে সাংঘর্ষিক। এর ফলে বিচারিক বিশৃঙ্খলা সৃষ্টি হয়েছে। রায়ের নির্দেশনা মতে, চেক ডিজঅনারের মামলার বিচার কেবলমাত্র যুগ্ম দায়রা জজ আদালত করতে পারবে।

এএম জিয়াউর রহমানের বিরুদ্ধে চেক ডিজঅনারের অভিযোগে তিনটি মামলা করে ইসলামী ব্যাংক। মামলাগুলো চাঁপাইনবাবগঞ্জ যুগ্ম জেলা ও দায়রা জজ আদালতে বিচারাধীন। ওই তিন মামলার কার্যক্রম চ্যালেঞ্জ করে ২০১৮ সালের ১৮ অক্টোবর আলাদা রিট আবেদন করেন তিনি। তখন প্রাথমিক শুনানি নিয়ে রিটে রুল জারি করে হাইকোর্ট।

চেক ডিজঅনারের মামলা পরিচালনার ক্ষেত্রে যুগ্ম জেলা জজ আদালতের বিচারিক প্রক্রিয়া কেন অবৈধ ঘোষণা করা হবে না-তা সংশ্লিষ্টদের কাছে জানতে চাওয়া হয় রুলে। সেই রুল নিষ্পত্তি করেই এ রায় দিল হাইকোর্ট।- বাসস

এসি

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি