বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৯:১৩ অপরাহ্ন

মুন্সিগঞ্জে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালন

মুন্সিগঞ্জ প্রতিনিধি :: “কোভিড-১৯ মোকাবিলায় চাই দুর্নীতির প্রতি শূন্য সহনশীলতা; দুর্নীতি থামাও, জীবন বাঁচাও’’ শীর্ষক শ্লোগানে মুন্সিগঞ্জ জেলা প্রশাসন, সচেতন নাগরিক কমিটি (সনাক), মুন্সিগঞ্জ- টিআইবি এবং জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির যৌথ উদ্যোগে “আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস’ ২০২০ উদযাপিত হয়েছে।

কর্মসুচির মধ্যে ছিল আলোচন সভা ও পুরস্কার বিতরণ। সকাল ১১.০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক), মুন্সিগঞ্জ এর সভাপতি মোঃ শাহজাহান গাজী এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে মুন্সিগঞ্জ এর জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদার, বিশেষ অতিথি সিভিল সার্জন ডাঃ মোঃ আবুল কালাম আজাদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), দিপক কুমার রায়, অতিরিক্ত পুলিশ সুপার (পুলিশ হেড কোয়াটার, মুন্সিগঞ্জ) মোঃ আদিবুল ইসলাম বক্তব্য রাখেন সভায় আরও বক্তব্য রাখেন সনাক সভাপতি মুহাম্মদ তানভীর হাসান ও দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক) এর সহ-সভাপতি এ্যাড. আশরাফুল ইসলাম।

সভায় স্বাগত বক্তব্য ও আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০২০ এর উপর টিআইবি’র ধারণাপত্র উপস্থাপন করেন সনাক সহ-সভাপতি মোঃ ফজলুর রহমান। সভায় বক্তাগণ দুর্নীতি প্রতিরোধে সরকারি-বেসরকারি পর্যায়ে যৌথ উদ্যোগে এবং বিশেষ করে নারী ও তরুণ সমাজকে সম্পৃক্ত করে দুর্নীতি প্রতিরোধে আরো শক্তিশালী ও কার্যকর সামাজিক আন্দোলন গড়ে তুলার উপর গুরুত্ব আরোপ করেন এবং দুর্নীতি প্রতিরোধে সরকারি-বেসরকারি পর্যায়ের সকলকে দায়িত্বশীল ভূমিকা পালনের পাশাপাশি এব্যাপারে জনগণের মাঝে ব্যাপক সচেতনতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণের সুপারিশ করেন।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ব্যক্তিগত স্বার্থে ক্ষমতার অপব্যবহারই দুর্নীতি। বিবেক এর বাইরে যেয়ে আমরা যে কাজ করি সেটাও দুর্নীতি, আমাদের বিবেককে জাগ্রত করতে হবে। তিনি বলেন, দুর্নীতি প্রতিরোধ প্রথমে পরিবার থেকে আরম্ভ করতে হবে। স্কুল পর্যায়ে সততা স্টোর এর কার্যক্রম আরো জোরদার করার উপর গুরুত্ব আরোপ করেন, যাতে করে শিক্ষার্থীরা ছোট বেলা থেকেই সততা চর্চায় অভ্যস্ত হয়। সরকারের একার পক্ষে দুর্নীতি
প্রতিরোধ করা সম্ভব নয়। তিনি দুর্নীতি প্রতিরোধে সকলকে এগিয়ে আসার আহবান জানান। দুর্নীতি দমন কমিশন (দুদক) এ বিনামূল্যে অভিযোগ জানানোর হটলাইন নম্বর ১০৬ এ অভিযোগকারীকে অভিযোগ করার পরমর্শ দেন।

দুর্নীতির বিরুদ্ধে জনসচেতনতা তৈরীতে সরকার এবং দুদকের পাশাপাশি সনাক- টিআইবি গৃহিত বিভিন্ন উদ্যোগের প্রশসংশা করেন। জেলার সিভিল সার্জন বলেন, আমরা যদি দুর্নীতি না করতাম তাহলে আমাদের সামাজিক অস্থার দৃশ্যমান উন্নয়ন দেখতে পেতাম । কিন্তু দুর্নীতির করণে অনেক ক্ষেত্রে হয়ে যায়।

স্কুল পর্যায় থেকে যদি দুর্নীতিবিরোধী সচেতনতা সৃষ্টি করতে পারি তা হলে, নতুন প্রজন্মের জন্য দুর্নীতিমুক্ত বাংলাদেশ বিনির্মানের পথ সুগম হবে। এছাড়াও জেলা স্বাস্থ্য বিভাগের কার্যক্রম স্বচ্ছতার সাথে পরিচালনায় সংশ্লিষ্ট সকলের সহযোগিতা কামনা করেন। সনাক সভাপতি মুহাম্মদ তানভীর হাসান তার বক্তব্যে স্থানীয় পর্যায়ে দুর্নীতি প্রতিরোধে সনাক এর কার্যক্রম তুলে ধরেন।

তিনি স্থানীয় পর্যায়ে সনাক এর কার্যক্রম বাস্তবায়নে প্রশাসনের অব্যহত সহযোগিতার জন্য জেলা প্রশাসনকে সনাক মুন্সীগঞ্জ এর পক্ষ থেকে ধন্যবাদ জানান। তিনি দুর্নীতি প্রতিরোধে নৈতিকতা চর্চা বৃদ্ধির পাশাপাশি যার যার উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালনের উপরও গুরুত্ব আরোপ করেন। জনগণকে সচেতন না করে শুধু আইন দিয়ে দুর্নীতি প্রতিরোধ করা যাবে না বলে মন্তব্য করেন এবং দুর্নীতি প্রতিরোধে নাগরিকদেরকেই বেশী দায়িত্ব পালন করতে হবে বলে অভিমত ব্যক্ত করেন।

আলোচনা সভা শেষে তথ্য অধিকার আইন ২০০৯ অনুযায়ি তথ্যের জন্য আবেদন প্রতিযোগিতা ২০২০ ও দুর্নীতিবিরোধী কুইজ প্রতিযোগিতা ২০২০ এর বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি