শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৮:৩৪ অপরাহ্ন

শিরোনাম
ঈদে ১৪ টি মিউজিক ভিডিও মুক্তি পেয়েছে প্রিন্স খানের চাটখিলে পৈত্রিক সম্পত্তি জবরদখলে ষড়যন্ত্রের অভিযোগ তপ্তদেহ শীতল করতো গাছের নিচে বসেই, গাছ না থাকায় এত গরম সরকার হজযাত্রীদের সর্বোত্তম সেবা দিতে বদ্ধপরিকর-ধর্মমন্ত্রী দেশের স্বার্থ বিরোধী কাজের সাথে যারাই জড়িত, তারাই মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী – আনু মুহাম্মদ উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী

গাজীপুর মুক্ত দিবস আজ

নিউজ ডেস্ক :: আজ ১৫ ডিসেম্বর, গাজীপুর মুক্ত দিবস। ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধের এই দিনে বিজয়ের দ্বারপ্রান্তে এসে অকুতভয় বীর মুক্তিযোদ্ধারা সম্মুখ যুদ্ধে পাক হানাদার বাহিনীকে পরাস্ত করে গাজীপুরকে মুক্ত ঘোষণা করেন।

মুক্তিযুদ্ধে বিজয়ের আগ মুহূর্তে ১৩ ও ১৪ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা জয়দেবপুর সেনানিবাসে সম্মিলিতভাবে আক্রমণ চালালে পাক বাহিনী বিপর্যস্ত হয়ে পড়ে। এক পর্যায়ে চান্দনা চৌরাস্তায় জড়ো হওয়া পাক বাহিনীর বিরাট একটি কনভয় ঢাকার দিকে রওনা দেয়।

ওই সময় পলায়নরত পাক হানাদার বাহিনীর বিরাট কনভয়টি ১৫ ডিসেম্বরে গাজীপুরের ঢাকা ময়মনসিংহ মহাসড়কের ছয়দানা নামক স্থানে পৌঁছালে এর উপর মিত্র ও মুক্তিবাহিনীর উপর্যুপরি প্রচণ্ড গোলা বর্ষণ অব্যাহত থাকে। এসময় পাকবাহিনীর বিপুল সংখ্যক ট্যাংক, কামান, মর্টার, যানবাহন ও গোলাবারুদ ধ্বংসের পাশাপাশি হতাহত হয় অসংখ্য পাক সেনা। মুক্তিযুদ্ধের শেষ পর্যায়ে ঢাকার কাছে এটাই ছিল পাক বাহিনীর সবচেয়ে বড় যুদ্ধ। এভাবে ১৫ ডিসেম্বর পাক হানাদার মুক্ত হয় গাজীপুর।
এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: