সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৭:৩৩ অপরাহ্ন

টেস্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবনতির কারণ

নিউজ ডেস্ক :: নতুন বছরের শুরুতে টেস্ট ক্রিকেটে বড় ধাক্কা খেল বাংলাদেশ। আইসিসির সর্বশেষ হালনাগাদ তথ্যে র‌্যাংকিংয়ে এক ধাপ নিচে নেমে গেছে টিম টাইগার। অন্যদিকে চমক দিয়ে বছর শুরু করেছে নিউজিল্যান্ড। পাকিস্তানকে লজ্জার হারের স্বাদ দিয়ে প্রথমবারের মত টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষে উঠে এসেছে কিউইরা।

আইসিসির হালনাগাদ করা টেস্ট র‌্যাংকিংয়ে বাংলাদেশ এখন আফগানিস্তানেরও নিচে। ৫৫ রেটিং পয়েন্ট নিয়ে নেমে গেছে ১০ নাম্বারে। অন্যদিকে দুই পয়েন্ট বেশি নিয়ে মুশফিকদের টপকে নয়ে উঠেছে রশিদ খানরা।

বাংলাদেশ সবশেষ টেস্ট খেলেছে পাকিস্তানের বিপক্ষে। গত বছরের এপ্রিলে রাওয়ালপিন্ডিতে হওয়া ওই ম্যাচে ইনিংস ও ১৪৪ রানের বড় ব্যবধানে হারে টাইগাররা। এর আগে ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে ইনিংস ও ১০৬ রানের জয় ছিল সবচেয়ে সুখকর স্মৃতি। কিন্তু একই বছর ভারতের কাছে ২-০ ও নবীন আফগানিস্তানের কাছে একমাত্র টেস্টে হারই বাংলাদেশকে পিছিয়ে দিয়েছে। আর এতে করেই র‌্যাংকিংয়ে বড় ধাক্কা খেয়েছে তামিম-রিয়াদরা।

র‌্যাংকিংয়ে এখন ১১৬ রেটিং পয়েন্ট নিয়ে দুই অস্ট্রেলিয়া, ১১৪ রেটিংয়ে তিনে ভারত, ১০৬ রেটিংয়ে চারে ইংল্যান্ড, ৯৬ রেটিংয়ে পাঁচে দক্ষিণ আফ্রিকা, ৮৬ রেটিংয়ে ছয়ে শ্রীলঙ্কা, ৮২ রেটিংয়ে সাতে পাকিস্তান ও ৭৭ রেটিং নিয়ে আটে ওয়েস্ট ইন্ডিজ।

এদিকে, টেস্ট র‍্যাংকিংয়ের পাশাপাশি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপেরও হালনাগাদ তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি। যেখানে সবার উপরে অস্ট্রেলিয়া। ২০১৯ সালের অ্যাশেজ দিয়ে শুরু হয়েছে এই প্রতিযোগিতা, শেষ হবে চলতি বছরের জুনে ইংল্যান্ডের লর্ডসে শীর্ষ দুই দলে।
এআই/এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: