মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১০:২৪ পূর্বাহ্ন

মগবাজারে বিস্ফোরণের ঘটনা নাশকতা নয় : আইজিপি

নিউজ ডেস্ক :: রাজধানীর মগবাজারের ওয়্যারলেস গেট এলাকায় বিস্ফোরণের ঘটনা কোনো নাশকতার বিষয় নয় বলে মন্তব্য করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ।

আজ সোমবার (২৮ জুন) সকাল সাড়ে ১০টার দিকে ঘটনাস্থল পরিদর্শনে এসে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি।

বেনজীর আহমেদ বলেন, বিস্ফোরণের ঘটনা কোনো নাশকতার বিষয় নয়, গ্যাস থেকে এ ঘটনা ঘটেছে।

তিনি বলেন, ঘটনাস্থল দেখে মনে হচ্ছে, এটি একমুখী বিস্ফোরণ। যদি কোনো নাশকতার বিষয় থাকতো তাহলে বিস্ফোরণে ব্যাপকতা চারদিকে ছড়িয়ে পড়তো। কিন্তু তা হয়নি। এরপরও এই ঘটনা তদন্তে ফায়ার সার্ভিসের পাশাপাশি পুলিশ একটি তদন্ত কমিটি গঠন করবে।

বেনজীর আহমেদ আরো বলেন, মগবাজারে বিস্ফোরণের ঘটনার কারণ অনুসন্ধানে ফায়ার সার্ভিস একটি তদন্ত কমিটি গঠন করেছে। এ ঘটনার অনুসন্ধানে বাংলাদেশ পুলিশের পক্ষ থেকেও একটি তদন্ত কমিটি গঠন করা হবে। পুলিশের বোম ডিসপোজাল ইউনিটের সদস্য নিয়ে ওই তদন্ত কমিটিটি গঠিত হবে। কমিটির সদস্যরা ফায়ার সার্ভিসের সহায়তা নিয়ে তদন্ত কার্যক্রম চালাবে।

তিনি বলেন, ঘটনাস্থলে গ্লাস ভাঙার টুকরা ছাড়া অন্য কিছু আমরা পাইনি। এটি একমুখী বিস্ফোরণ হয়েছে। যদি বিস্ফোরক হতো, তবে তিন থেকে চার দিকে এর ব্যাপকতা থাকতো।

আইজিপি বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, ভবনের ভেতরে মিথেন গ্যাস জমে ছিল। ফায়ার সার্ভিস তাদের যন্ত্রপাতি ঘটনাস্থলে নিয়ে এলে গ্যাস রয়েছে কিনা, তা পরীক্ষা করে জানা সম্ভব হবে। তবে বিস্ফোরণ কেন ঘটেছে সেই কারণ অনুসন্ধানে আমরাও কাজ করছি। ঘটনার প্রাথমিক পর্যায়ে এখনই কোনো সিদ্ধান্ত না দেই, বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে। তদন্ত সাপেক্ষে পরবর্তীতে এ বিষয়ে বলা সম্ভব হবে।

উল্লেখ্য, রোববার (২৭ জুন) সন্ধ্যা সাড়ে ৭টায় মগবাজারের ওয়্যারলেস গেট এলাকায় একটি ভবনে এ বিস্ফোরণ ঘটে। এই দুর্ঘটনায় এখন পর্যন্ত সাত জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। এছাড়া আহত হয়েছেন অর্ধশতাধিক মানুষ। তাদের মধ্যে ১৭ জনকে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে ভর্তি করা হয়েছে। বাকিদের আশপাশের বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: