মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১২:৩২ পূর্বাহ্ন

ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করার দাবি

ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ, অবাধ ট্রেড ইউনিয়ন চর্চার সুযোগ নিশ্চিত করা, শ্রম আইন ও শ্রমিক নিপীড়নের ধারা সমূহ সংশোধন, চাকরি ও কর্মক্ষেত্রের নিরাপত্তা এবং রেশন ও আপৎকালীন মহার্ঘ ভাতার দাবি জানিয়েছে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (স্কপ)।

শুক্রবার (১৬ সেপ্টম্বর) বিকেলে জাতীয় প্রেসক্লাবের সামনে এক শ্রমিক সমাবেশে এ দাবি জানান সংগঠনটির নেতারা।

শ্রমিক নেতা কমরেড রাজেকুজ্জামান রতন বলেছেন, দেশের শ্রমিকরা কিছুই পায় না। দেশে ৮০০০ নতুন কোটিপতি হয়েছেন। ওরা শ্রমিক শোষণকারী। আর শ্রমিকরা মাথার গাম পায়ে ফেলেও ন্যূনতম ২০ হাজার টাকা মজুরির জন্য রাস্তায় দাঁড়াতে হয়। বৈশ্বিক ও সরকারি নীতি হিসেবে একজন শ্রমিকের বেতন ৯৩ হাজার টাকা হওয়া উচিত। আমরা মাত্র ২০ হাজার চেয়েছি।

তিনি বলেন, আমাদের পাটকল ধ্বংস হয়নি বরং রাষ্ট্রায়ত্ত পাটকল বন্ধ করে বেসরকারি পাটকল স্থাপন করা হয়েছে। আর রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা রাস্তায় বসে গেছেন। অবিলম্বে জাতীয় ন্যূনতম মজুরি ২০ হাজার টাকা করুন। যদিও এই টাকায় আজকের বাজারে জীবন চলে না।

স্কপ নেতা শহিদুল্লাহ চৌধুরী বলেন, অর্থনৈতিক ও সামাজিক বৈষম্য কমাতে এবং ভারসাম্যপূর্ণ শিল্পসম্পর্ক তৈরি করতে শ্রমজীবীদের সামাজিক নিরাপত্তা ও স্বাধীনভাবে দরকষাকষির সুযোগ নিশ্চিত করতে হবে। শ্রম আইনের শ্রমিক স্বার্থবিরোধী ধারাসমূহ সংশোধন করে সংলাপের মাধ্যমে সব শিল্প বিরোধ মীমাংসার পরিবেশ তৈরি না করে বর্তমান দমনমূলক ব্যবস্থা অব্যাহত রাখার চেষ্টা করলে তা শিল্প সম্পর্কে বুমেরাং হয়ে দেখা দেবে।

সমাবেশ থেকে শ্রমজীবীদের জন্য সার্বজনীন রেশন চালুর দাবিতে ৫ অক্টোবর খাদ্য মন্ত্রণালয় অভিমুখে বিক্ষোভ ও স্মারকলিপি প্রদান এবং সারাদেশ থেকে জেলা প্রশাসকের মাধ্যমে খাদ্যমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়ার কর্মসূচি ঘোষণা করা হয়।

স্কপের যুগ্ম সমন্বয়ক চৌধুরী আশিকুল আলমের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন যুগ্ম সমন্বয়ক আহসান হাবিব বুলবুল, আনোয়ার হোসেন, সাইফুজ্জামান বাদশা, শামীম আরা, বাদল খান, আমিরুল হক আমিন প্রমুখ।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: