সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৪:৪৯ পূর্বাহ্ন

অগ্রমী রপ্তানি বিল প্রত্যাবাসন : হাল্কা প্রকৌশল পণ্যেও মিলবে নগদ সহায়তা

নিউজ ডেস্ক : অন্য সব খাতের মতো হাল্কা প্রকৌশল পণ্য রপ্তানির মূল্য অগ্রমী প্রত্যাবাসনেও মিলবে নগদ সহায়তা। চলতি বছরের ১০ মার্চ থেকে এই নিয়মে রপ্তানি হওয়া পণ্যে ভর্তুকি দেওয়া যাবে।

এতদিন সব খাতে অগ্রীম মূল্য প্রত্যাবাসনের বিপরীতে নগদ সহায়তা দেওয়া হলেও হাল্কা প্রকৌশল ছিল বাইরে। মঙ্গলবার এ বিষয়ে একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

রপ্তানিতে উৎসাহ দিতে তৈরি পোশাকসহ বিভিন্ন খাতে ভর্তুকি বা নগদ সহায়তা দেয় সরকার। হাল্কা প্রকৌশল বা লাইট ইঞ্জিনিয়ারিং খাতের পণ্য রপ্তানিতে বর্তমানে ১৫ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হয়। এতে শুধুমাত্র এলসির বিপরীতে রপ্তানি পরবর্তী দলিলাদি বা ডকুমেন্ট কালেকশনের মাধ্যমে প্রত্যাবাসিত আয়ের বিপরীতে ভর্তুকি দেওয়া হচ্ছিল।

সার্কুলারে বলা হয়েছে, টিটির মাধ্যমে অগ্রিম মূল্য প্রত্যাবাসনের বিপরীতে হাল্কা প্রকৌশল পণ্য রপ্তানির ক্ষেত্রে ব্যাংকগুলো নগদ সহায়তা দিতে পারবে। তবে ব্যাংক শাখাকে এক্ষেত্রে বিদেশি ক্রেতার যথার্থতা, বিশ্বাসযোগ্যতা, মূল্যের সঠিকতা এবং বাংলাদেশ থেকে প্রকৃত রপ্তানির বিপরীতে অগ্রিম মূল্য প্রত্যাবাসন বিষয়ে টিটি বার্তার ভাষ্য ও অন্যান্য কাগজপত্রের ভিত্তিতে নিশ্চিত হতে হবে।

রপ্তানির আদেশ প্রদানকারীর অর্থ প্রেরণের বিষয়টি ব্যাংকের মাধ্যমে নিশ্চিত হতে হবে। আর টিটি বার্তার ভাষ্যে আমদানি সংশ্লিষ্ট তথ্য উল্লেখ থাকতে হবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: