সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন

শিরোনাম
ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি সুবর্ণচরে মানব কল্যাণ সংস্থার উদ্যোগে হতদরিদ্র ও অসহায়দের মাঝে ঈদ সামগ্রী বিতরণ  ঢাকা আরিচা মহাসড়কের মসুরিয়ায় নামে এক অজ্ঞাত ব্যাক্তি সড়ক দুর্ঘটনায় নিহত চাটখিলে ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের মাঝে ঈদ উপহার বিতরণ

অগ্রমী রপ্তানি বিল প্রত্যাবাসন : হাল্কা প্রকৌশল পণ্যেও মিলবে নগদ সহায়তা

নিউজ ডেস্ক : অন্য সব খাতের মতো হাল্কা প্রকৌশল পণ্য রপ্তানির মূল্য অগ্রমী প্রত্যাবাসনেও মিলবে নগদ সহায়তা। চলতি বছরের ১০ মার্চ থেকে এই নিয়মে রপ্তানি হওয়া পণ্যে ভর্তুকি দেওয়া যাবে।

এতদিন সব খাতে অগ্রীম মূল্য প্রত্যাবাসনের বিপরীতে নগদ সহায়তা দেওয়া হলেও হাল্কা প্রকৌশল ছিল বাইরে। মঙ্গলবার এ বিষয়ে একটি সার্কুলার জারি করে ব্যাংকগুলোতে পাঠানো হয়েছে।

রপ্তানিতে উৎসাহ দিতে তৈরি পোশাকসহ বিভিন্ন খাতে ভর্তুকি বা নগদ সহায়তা দেয় সরকার। হাল্কা প্রকৌশল বা লাইট ইঞ্জিনিয়ারিং খাতের পণ্য রপ্তানিতে বর্তমানে ১৫ শতাংশ হারে নগদ সহায়তা দেওয়া হয়। এতে শুধুমাত্র এলসির বিপরীতে রপ্তানি পরবর্তী দলিলাদি বা ডকুমেন্ট কালেকশনের মাধ্যমে প্রত্যাবাসিত আয়ের বিপরীতে ভর্তুকি দেওয়া হচ্ছিল।

সার্কুলারে বলা হয়েছে, টিটির মাধ্যমে অগ্রিম মূল্য প্রত্যাবাসনের বিপরীতে হাল্কা প্রকৌশল পণ্য রপ্তানির ক্ষেত্রে ব্যাংকগুলো নগদ সহায়তা দিতে পারবে। তবে ব্যাংক শাখাকে এক্ষেত্রে বিদেশি ক্রেতার যথার্থতা, বিশ্বাসযোগ্যতা, মূল্যের সঠিকতা এবং বাংলাদেশ থেকে প্রকৃত রপ্তানির বিপরীতে অগ্রিম মূল্য প্রত্যাবাসন বিষয়ে টিটি বার্তার ভাষ্য ও অন্যান্য কাগজপত্রের ভিত্তিতে নিশ্চিত হতে হবে।

রপ্তানির আদেশ প্রদানকারীর অর্থ প্রেরণের বিষয়টি ব্যাংকের মাধ্যমে নিশ্চিত হতে হবে। আর টিটি বার্তার ভাষ্যে আমদানি সংশ্লিষ্ট তথ্য উল্লেখ থাকতে হবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: