বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ১২:১৯ অপরাহ্ন

শিরোনাম
আফগান ক্রিকেটে তালেবানের সার্কাস কুষ্টিয়ায় সাব রেজিস্ট্রার হত্যা মামলায় ৪ আসামির ফাঁসি ও ১ জনের যাবজ্জীবন মানিকগঞ্জ জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ ছাত্র-ছাত্রীদের মাঝে বাইসাইকেল বিতরণ করেন বিশ্বে করোনা ভাইরাসের সংক্রমণ ছাড়াল ২৩ কোটি বিশ্বনেতাদের সামনে যে ৩ প্রস্তাব দিলেন প্রধানমন্ত্রী মনে হচ্ছে আমি মারা যাওয়ার আগ পর্যন্ত কেউ দাঁড়াবে না : পাপন পলাশের জিনারদীতে প্রফেসর কামরুল ইসলাম গাজীর উঠান বৈঠক অনুষ্ঠিত বরগুনার তালতলীতে বিয়ের প্রলোভন দেখিয়ে কিশোরীকে ধর্ষণ, যুবক কারাগারে প্রধানমন্ত্রীকে জাতিসংঘের এসডিজি অগ্রগতি পুরস্কার প্রদান পূর্ণিমা ভক্তদের জন্য সুখবর

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেলে ডায়ালাইসিস ইউনিটের উদ্বোধন

নিউজ ডেস্ক :: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে একটি অত্যাধুনিক নতুন ডায়ালাইসিস (কৃত্রিম উপায়ে রক্ত পরিশোধন) ইউনিটের উদ্বোধন করা হয়েছে। এরপর বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মগবাজারস্থ জাতীয় সদর দপ্তরে দুটি নতুন ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্থর স্থাপন করা হয়। ১৫,২৩২ বর্গফুট এরিয়া নিয়ে ২টি প্রি-ফেব্রিকেটেড আধুনিক অফিস ভবন নির্মাণ করা হবে বলে রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ জানান।

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা: মোহাম্মদ মোর্শেদ বলেন, এই আধুনিক ডায়ালাইসিস ইউনিটে প্রথম পর্যায়ে প্রতিদিন ৮ জন রোগীকে ডায়ালাইসিস করানো যাবে। কিছুদিন পর এই সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩৪ জনে এবং দুই মাসের মধ্যে এই ইউনিটে প্রতিদিন ৬৫ জন রোগীকে ডায়ালাইসিস করা সম্ভব হবে। তিনি বলেন, সময়ের সঙ্গে রোগীর চাপ বাড়ছে। সে জন্য নানা পরিকাঠামো তৈরি হচ্ছে। চিকিৎসায় সংযুক্ত করা হয়েছে আধুনিক নানা যন্ত্রপাতি। নতুন এই ডায়ালাইসিস ইউনিট চালু তারই একটি অংশ।

আজ শনিবার দুপুর ১২ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ডায়ালাইসিস ইউনিটের উদ্বোধন করেন। এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) এর গভার্নিং বোর্ডের সদস্য প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত, ট্রেজারার লুৎফুর রহমান চৌধুরী হেলাল, সোসাইটির ম্যানেজিং বোর্ডের সদস্যবৃন্দ, মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন, উপ-মহাসচিব মো: রফিকুল ইসলাম, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা: মো: দৌলতুজ্জামান,হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা: মোহাম্মদ মোর্শেদ এবং হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অপরদিকে, আজ বেলা ১ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মগবাজারস্থ জাতীয় সদর দপ্তরে দুটি নতুন ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্থর স্থাপন করা হয়। সোসাইটির দুটি নতুন অফিস ভবনের ভিত্তি প্রস্থর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার। এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস-চেয়ারম্যান প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত, ট্রেজারার জনাব লুৎফুর রহমান চৌধুরী হেলাল ও সোসাইটির ম্যানেজিং বোর্ডের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি শুধু বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতেই নয়, দেশে সংঘটিত যেকোন দুর্যোগ ও জরুরী প্রয়োজনে অসহায় ও বিপন্ন মানুষের পাশে দাঁড়িয়েছে। এই আধুনিক ডায়ালাইসিস ইউনিটের মাধ্যমে গুরুতর অসুস্থ রোগীদের প্রয়োজনীয় ডায়ালাইসিস ও জরুরী চিকিৎসা প্রদানে সহায়ক ভূমিকা পালন করবে এবং এর মাধ্যমে বাংলাদেশ রেড ক্রিসেন্ট অসংখ্য দুস্থ ও অসহায় মানুষের পাশে দাঁড়াতে পারবে।

সোসাইটির ভাইস চেয়ারম্যান ও আইএফআরসি’র গভার্নিং বোর্ডের মেম্বর প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে দেশের অসহায় ও দরিদ্র মানুষদের জন্য কাজ করে যাচ্ছে। সোসাইটির মানবিক সেবা কার্যক্রম বিশ্বব্যাপী অত্যান্ত সুনাম অর্জন করেছে।

আরকে//

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি