শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০১:৪১ পূর্বাহ্ন

শিরোনাম
হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেলে ডায়ালাইসিস ইউনিটের উদ্বোধন

নিউজ ডেস্ক :: বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালে একটি অত্যাধুনিক নতুন ডায়ালাইসিস (কৃত্রিম উপায়ে রক্ত পরিশোধন) ইউনিটের উদ্বোধন করা হয়েছে। এরপর বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মগবাজারস্থ জাতীয় সদর দপ্তরে দুটি নতুন ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্থর স্থাপন করা হয়। ১৫,২৩২ বর্গফুট এরিয়া নিয়ে ২টি প্রি-ফেব্রিকেটেড আধুনিক অফিস ভবন নির্মাণ করা হবে বলে রেড ক্রিসেন্ট কর্তৃপক্ষ জানান।

হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা: মোহাম্মদ মোর্শেদ বলেন, এই আধুনিক ডায়ালাইসিস ইউনিটে প্রথম পর্যায়ে প্রতিদিন ৮ জন রোগীকে ডায়ালাইসিস করানো যাবে। কিছুদিন পর এই সংখ্যা বেড়ে দাঁড়াবে ৩৪ জনে এবং দুই মাসের মধ্যে এই ইউনিটে প্রতিদিন ৬৫ জন রোগীকে ডায়ালাইসিস করা সম্ভব হবে। তিনি বলেন, সময়ের সঙ্গে রোগীর চাপ বাড়ছে। সে জন্য নানা পরিকাঠামো তৈরি হচ্ছে। চিকিৎসায় সংযুক্ত করা হয়েছে আধুনিক নানা যন্ত্রপাতি। নতুন এই ডায়ালাইসিস ইউনিট চালু তারই একটি অংশ।

আজ শনিবার দুপুর ১২ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই ডায়ালাইসিস ইউনিটের উদ্বোধন করেন। এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস চেয়ারম্যান ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেড ক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) এর গভার্নিং বোর্ডের সদস্য প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত, ট্রেজারার লুৎফুর রহমান চৌধুরী হেলাল, সোসাইটির ম্যানেজিং বোর্ডের সদস্যবৃন্দ, মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন, উপ-মহাসচিব মো: রফিকুল ইসলাম, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজের অধ্যক্ষ প্রফেসর ডা: মো: দৌলতুজ্জামান,হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা: মোহাম্মদ মোর্শেদ এবং হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

অপরদিকে, আজ বেলা ১ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মগবাজারস্থ জাতীয় সদর দপ্তরে দুটি নতুন ভবন নির্মাণ কাজের ভিত্তি প্রস্থর স্থাপন করা হয়। সোসাইটির দুটি নতুন অফিস ভবনের ভিত্তি প্রস্থর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার। এসময় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ভাইস-চেয়ারম্যান প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত, ট্রেজারার জনাব লুৎফুর রহমান চৌধুরী হেলাল ও সোসাইটির ম্যানেজিং বোর্ডের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি শুধু বর্তমান কোভিড-১৯ পরিস্থিতিতেই নয়, দেশে সংঘটিত যেকোন দুর্যোগ ও জরুরী প্রয়োজনে অসহায় ও বিপন্ন মানুষের পাশে দাঁড়িয়েছে। এই আধুনিক ডায়ালাইসিস ইউনিটের মাধ্যমে গুরুতর অসুস্থ রোগীদের প্রয়োজনীয় ডায়ালাইসিস ও জরুরী চিকিৎসা প্রদানে সহায়ক ভূমিকা পালন করবে এবং এর মাধ্যমে বাংলাদেশ রেড ক্রিসেন্ট অসংখ্য দুস্থ ও অসহায় মানুষের পাশে দাঁড়াতে পারবে।

সোসাইটির ভাইস চেয়ারম্যান ও আইএফআরসি’র গভার্নিং বোর্ডের মেম্বর প্রফেসর ডা: মো: হাবিবে মিল্লাত বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে দেশের অসহায় ও দরিদ্র মানুষদের জন্য কাজ করে যাচ্ছে। সোসাইটির মানবিক সেবা কার্যক্রম বিশ্বব্যাপী অত্যান্ত সুনাম অর্জন করেছে।

আরকে//


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: