রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:০৩ পূর্বাহ্ন

কংগ্রেসে বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি

নিউজ ডেস্ক :: অবশেষে মার্কিন কংগ্রেসের যৌথসভায় জো বাইডেনকে জয়ী ঘোষণা করা হয়েছে। ফলে আগামি ২০ জানুয়ারি নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের শপথে আর কোনো বাধা রইলো না।

এদিকে বাইডেন শপথ নেওয়ার আগেই প্রেসিডেন্ট ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার দাবি উঠেছে। পার্লামেন্ট ভবনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকদের বিক্ষোভ, ভাংচুর ও সন্ত্রাসী সহিংসতায় এ পর্যন্ত চারজনের মৃত্যু এবং ১৪ জন পুলিশ আহত হওয়ার খবর পাওয়া গেছে।

শাসরুদ্ধকর অবস্থায় স্থানীয় সময় বুধবার রাতভর ইলেকট্রোরাল কলেজ ভোট গণনা শেষে জো বাইডেনকে প্রেসিডেন্ট ও কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করা হয়। গণতন্ত্র ও সংবিধান রক্ষায় মার্কিন নেতাদের এ অভূতপূর্ব রায়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে চূড়ান্ত অনুমোদন পেলেন জো বাইডেন।

এদিকে, গতকালের ঘটনার পর পদত্যাগের হিড়িক পড়েছে হোয়াইট হাউসে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডির দু্ই সহযোগী ইতিমধ্যে পদত্যাগ করেছেন। একই সঙ্গে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েনসহ আরও কয়েকজন পদত্যাগ করবেন বলে চিন্তাভাবনা করছেন।

অপরদিকে, মার্কিন পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে নজিরবিহীন হামলায় চারজনের নিহত হওয়া এবং নিরাপত্তারক্ষীসহ অনেকের আহত হওয়ার ঘটনায় ট্রাম্পকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়ার আহ্বান জানিয়েছেন তার দল রিপাবলিকানের নেতারাই।
এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: