শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০১:৩৯ পূর্বাহ্ন

আন্তর্জাতিক স্পেস স্টেশনে যেতে প্রস্তুত বোয়িং স্টারলাইনার

প্রথমবার ব্যর্থ হওয়ার পর শনিবার (১ জুন) পুনরায় একটি স্টারলাইনার স্পেসশিপে তার প্রথম ক্রুকে আন্তর্জাতিক স্পেস স্টেশনে নিয়ে যাবে বৃহত্তম এয়াক্রাফট নির্মাণ সংস্থা বোয়িং। প্রকৌশলীদের পর্যবেক্ষণ ও তদারকির পর নাসার মহাকাশচারী বুচ উইলমোর এবং সুনি উইলিয়ামস শনিবার ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে স্থানীয় সময় দুপুর ১২টা ২৫মিনিটে ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স রকেটের উপরে বোয়িং মহাকাশ যানটির উড্ডয়নের কথা রয়েছে।

এর আগে উড্ডয়নের কয়েক ঘন্টা আগে জটিলতার কারণে ফ্লাইট বাতিল করা হয়েছিল।

মিশনের ব্যাকআপ ক্রু সদস্য নভোচারী মাইক ফিনকে একটি সংবাদ সম্মেলনে সাংবাদিকদের বলেছেন, ‘আমরা ব্যাপক উদ্দীপনা মধ্যে উৎক্ষেপণের জন্য অপেক্ষা করছি এবং আমাদের এই মিশনের প্রতি আস্থা রয়েছে।’

গত ৬ মে উৎক্ষেপণের জন্য প্রস্তত ছিল কিন্তু একটি ত্রুটিপূর্ণ রকেট ভালভের কারণে গ্রাউন্ড টিমগুলো সেই উৎক্ষেপণ বন্ধ করতে বাধ্য করেছিল। এতে মহাকাশচারী উইলমোর এবং উইলিয়ামসের মহাকাশ যাত্রা থেমে যায়।

যদি সবকিছু পরিকল্পনা অনুযায়ী সম্পন্ন হলে স্টারলাইনার রবিবার (২ জুনব) আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) ভিড়বে এবং ক্রুরা সেখানে আট দিন থেকে পরীক্ষা-নিরীক্ষা চালাবে। আইএসএস-এ কোনও সমস্যা হলে বোয়িং মহাকাশ ক্যাপস্যুলটি নিরাপদ আশ্রয় হিসাবে ব্যবহার করা যায় কিনা তারা সেটা দেখবে।

পরে এটি আইএসএস ত্যাগ করে পুনরায় পৃথিবীর বায়ুমন্ডলে প্রবেশ করবে এবং ১০ জুন পশ্চিম যুক্তরাষ্ট্রের পশ্চিমাংশে একটি প্যারাসুট এবং এয়ারব্যাগ-সহায়তায় পৃথিবীতে অবতরণ করবে।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: