রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ১১:৪৪ অপরাহ্ন

শিরোনাম
উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি সুবর্ণচরে মানব কল্যাণ সংস্থার উদ্যোগে হতদরিদ্র ও অসহায়দের মাঝে ঈদ সামগ্রী বিতরণ  ঢাকা আরিচা মহাসড়কের মসুরিয়ায় নামে এক অজ্ঞাত ব্যাক্তি সড়ক দুর্ঘটনায় নিহত চাটখিলে ইউপি চেয়ারম্যান ও মেম্বারদের মাঝে ঈদ উপহার বিতরণ সংবাদপত্রে ছুটি ৯-১৪ এপ্রিল : নোয়াব

ইরানের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বন্ধের আহবান ইইউ’র

নিউজ ডেস্ক :: ইরানের উচ্চ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি বন্ধের আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এতে ইরান যতটুকু এগিয়েছে তাও গুটিয়ে ফেলা উচিত বলে মনে করে সংস্থাটি। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

গতকাল মঙ্গলবার (১২ জানুয়ারি) ব্রাসেলসে এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছে ইইউ।

বিবৃতিতে বলা হয়েছে, ইউরেনিয়াম সমৃদ্ধ করার সিদ্ধান্ত থেকে ইরান সরে এলে ২০১৫ সালের পরমাণু চুক্তিকে বাঁচানোর একটি চেষ্টা করা যেতে পারে। সে ক্ষেত্রে আন্তর্জাতিক কূটনীতিকে কাজে লাগানো যেতে পারে।

ইউরোপীয় ইউনিয়নের বিবৃতিতে অবশ্য ইরানের পরমাণু কর্মসূচির ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে দাবি করে, ইরান ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করে পরমাণু অস্ত্রের দিকে আরেক ধাপ এগিয়ে গেছে।

ইইউ বলছে, ‘এই গুরুতর পরিস্থিতিতে ইরানের নেওয়া পদক্ষেপ কূটনৈতিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করবে। আমাদের আহ্বান, ইরান যেন এ ক্ষেত্রে আর অগ্রসর না হয় এবং অবিলম্বে আগের অবস্থায় ফিরে যায়।’

ইরানের প্রতি এমন সময় এ আহ্বান জানাল ইউরোপীয় দেশগুলো যখন পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী তিন ইউরোপীয় দেশ এই সমঝোতায় তাদের দেয়া প্রতিশ্রুতি পালনে চরমভাবে ব্যর্থ হয়েছে।

ইউরোপের এই ব্যর্থতা এবং আমেরিকার পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার পাল্টা পদক্ষেপ হিসেবে ইরান ঘোষণা দিয়ে ধীরে ধীরে নিজের পরমাণু তৎপরতা বাড়িয়েছে এবং সম্প্রতি ২০ মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করেছে।

ইরান অবশ্য বলেছে, পশ্চিমা দেশগুলো এই সমঝোতায় তাদের দেয়া প্রতিশ্রুতি পূরণ করে নিষেধাজ্ঞা তুলে নিলে ইরানও ইউরেনিয়াম সমৃদ্ধ করার ক্ষেত্রে সমঝোতায় দেয়া মাত্রায় ফিরে যাবে।
এএইচ/ এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: