শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:১৫ পূর্বাহ্ন

শিরোনাম
হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

বিদায়ের আগে ইরানের বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা ট্রাম্পের

নিউজ ডেস্ক :: আমেরিকার মসনদ ছাড়ার আগে ইরানের বিরুদ্ধে যে বড় কোন পদক্ষেপ নিবেন ট্রাম্প, তা আগেই ধারণা করা হয়েছিল। কেননা, ট্রাম্পের শাসনামলে তেহরানের সঙ্গে উত্তেজনা ছিল চরমে। বিশেষ করে কাসেম সোলায়মানি হত্যার পর ইরানের হুমকিতে যুদ্ধের দ্বারপ্রান্তে এসে দাঁড়িয়েছিল দুই দেশ।

অন্যদিকে পারমাণবিক চুক্তি নিয়ে তেহরানের ওপর কম নিষেধাজ্ঞা দেননি মার্কিন প্রেসিডেন্ট। সবশেষ ইরানের শীর্ষ পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহ অস্ত্র হামলায় নিহতের পর হুমকি-পাল্টা হুমকিতে বছর শেষ করে তারা। এরপর থেকে ট্রাম্পের ওপর নাখোশ তেহরান।

ফলে মার্কিন নির্বাচনের আগে ও পরে ট্রাম্পের সমালোচনা করে বিভিন্ন সময় বক্তব্য দিয়ে আসছিল ইসলামী প্রজাতান্ত্রিক দেশটি। এসব কিছু বিবেচনা করে আগেই স্পষ্ট হয়েছিল বিদায়ের আগ মুহূর্তে ইরানকে বড় ধাক্কা দিতে পারে ট্রাম্প প্রশাসন। হলোও তাই।

ইসলামি প্রজাতান্ত্রিক দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন। স্থানীয় সময় বুধবার (১৩ জানুয়ারি) ইরানের দুটি ফাউন্ডেশন এবং তাদের সহযোগী প্রতিষ্ঠানের ওপর এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। মার্কিন প্রশাসন দাবি করছে, ‘এই দুটি প্রতিষ্ঠান ইরানের অর্থনীতির বৃহৎ অংশের নিয়ন্ত্রণ করে থাকে।’

মার্কিন অর্থ মন্ত্রণালয় ইরানের যে দুটি ফাউন্ডেশনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে তার একটি হচ্ছে- ইসলামি বিপ্লবের মহান নেতা ইমাম খোমেনীর নির্দেশ বাস্তবায়নকারী সংস্থা এবং অন্যটি হচ্ছে আস্তান কুদস রাজাভি। এই সংস্থাটি ইমাম রেজা (আ.)’র মাযার ব্যবস্থাপনার দায়িত্ব পালন করে থাকে। ইমাম রেজা হচ্ছেন শিয়া মুসলমানদের অষ্টম ইমাম।

নতুন নিষেধাজ্ঞার আওতায় পড়বেন ফাউন্ডেশন দুটির নেতারা এবং তাদের সহযোগীরা। এছাড়া, তাদের সম্পদ জব্দ করা হবে এবং যারা এইসব ফাউন্ডেশনের সঙ্গে লেনদেন করবে তাদের বিরুদ্ধেও নিষেধাজ্ঞা আরোপ করা হবে।
এআই/এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: