বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৫৮ পূর্বাহ্ন

শিরোনাম
হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন নোয়াখালীতে দুর্বৃত্তরা ঘর আগুনে পুড়ে দিয়েছে, ১০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

প্রযুক্তির ব্যবহার শিশুর মনোবিকাশে বড় বাধা

নিউজ ডেস্ক :: করোনাকালে ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারে হুমকির মুখে শিশুর মানসিক বিকাশ। অনলাইনে ক্লাস করতে গিয়ে মোবাইল ও ল্যাপটপ নির্ভর হয়ে পড়ছে শিশুরা। আর এ সুযোগেই অনলাইন গেমে আসক্তি আসছে। মনোবিজ্ঞানী মেখলা সরকার জানালেন, অনলাইন অভ্যস্ততা শিশুর হাড়, সন্ধি ও পেশীর সমস্যার পাশাপাশি মনোবিকাশের জন্যও বাধা। এ অবস্থায় অভিভাবকদের সচেতন হওয়ার পরামর্শ এই বিশেষজ্ঞের।

গত এক বছরেই করোনা মহামারির কালো ছায়া ঘিরে রেখেছে শিক্ষাঙ্গনকে। সংক্রমণ শুরুর পর গত ১৭ মার্চ থেকে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান। তবে শিক্ষাক্রমের ধারাবাহিকতা রক্ষা ও অভ্যস্ততা রাখতে চালু করা হয় অনলাইন পাঠদান।

তবে এর দীর্ঘমেয়াদে আছে ভয়াবহ প্রভাব। বিশেষ করে শিশুদের মানসিক ও শারীরিক বিকাশে স্থবিরতা সৃষ্টি করতে পারে, অথবা দৈহিক বিন্যাসেও আসতে পারে অস্বাভাবিক পরিবর্তন।

অনলাইন ক্লাসে অংশ নিতে দ্বারস্থ হতে হয় স্মার্টফোন কিংবা ল্যাপটপে। নির্দিষ্ট সময়ের পাঠগ্রহণ শেষে কৌতুহলবশত শিশুরা ঘাঁটতে শুরু করে ভার্চুয়াল দুনিয়া। কেউবা গেমসের প্রতি আসক্ত হয়ে ওঠে।

শিক্ষার্থীরা জানান, আগের স্কুল ক্লাসই ভাল ছিল, এখন অনলাইন ক্লাস বোয়িং লাগে। আগে বন্ধুদের সাথে ভালো মতো খেলতে পারতাম, এখন খেলতেও পারি না।

সুযোগ দিতে কতটা বাধ্য অভিভাবকরা এ নিয়েও আছে নানা প্রশ্ন।

অভিভাবকরা বলেন, অনিয়মের কারণে বাচ্চারা মোবাইলের প্রতি বেশি ঝুঁকে গেছে। যত রকমের গেইমস আছে, ব্লগগুলো আছে এগুলো দেখার প্রতি তাদের ঝোঁকটা আরও বেড়ে গেছে।

দীর্ঘসময় ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহারে হাড়, সন্ধি ও পেশীর সমস্যা প্রকট হয়। পাশাপাশি ভয়াবহ প্রভাব পড়ে শিশুর মানসিক স্বাস্থ্যে।

মানসিক রোগ বিশেষজ্ঞ ডা. মেখলা সরকার বলেন, একটা হলো অনলাইন গেইম এডিকশান, এটা খুব হচ্ছে। বাচ্চাদের মধ্যে ইনটেবিলিটি কনসেনট্রেশন কম হওয়ায় তা অনেক বেশি হচ্ছে। সাথে আর যে সমস্যাটি হচ্ছে, অনলাইন ক্লাসের মাধ্যমে নানা রকমের চ্যাট বক্সে কানেকশন হয়ে যাচ্ছে। এতে অন্যান্যদের সাথে বাচ্চাদের মধ্যে রিলেশনশীপ গড়ে উঠছে।

শিশুর সহজাত কৌতুহল থেকে সৃষ্ট জটিলতা দীর্ঘমেয়াদী হলে অনিশ্চিত ভবিষ্যতের আশংকা আছে, তাই অভিভাবকদের সচেতনতায় বেশ কিছু পরামর্শ দিলেন এই বিশেষজ্ঞ।

ডা. মেখলা সরকার বলেন, বিশেষ করে এই সমস্যাটি দেখা যায় কিশোর-কিশোরীদের মধ্যে। কারণ এই সময়টাতে তাদের মধ্যে প্রকাশ করার আগ্রহটা বেশি, তাই নানা বিষয়ে কৌতুহল হয় জানতে চায়। কাজেই পর্যবেক্ষণটা খুব জরুরি, অবশ্যই অভিভাবকদের এই কাজটি করতে হবে। আমি প্রত্যেক অভিভাবকদেরকে অনুরোধ করবো যেন মোবাইল ডিভাইসটা না দিয়ে ল্যাপটপ বা ডেস্কটপ দিবেন। তবে সবচেয়ে ভালো ডেস্কটপ।

এএইচ/এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: