মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭:০৬ পূর্বাহ্ন

শিরোনাম
মানিকগঞ্জের শ্রেষ্ঠ ওসি নির্বাচিত হলেন শিবালয় থানা অফিসার ইনচার্জ রউফ সরকার শহীদ আহ্সান উল্লাহ মাস্টারের শাহাদাৎ বার্ষিকী পালন বাবুর শপথ – মোবারক হোসেন দেলোয়ার চৌদ্দগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী বাস খাদে নিহত-৫, আহত-১৫ বিদেশি ঋণের প্রকল্প দ্রুত শেষ করার নির্দেশ প্রধানমন্ত্রীর চৌদ্দগ্রামে জায়গা জমি সংক্রান্ত বিরোধে ছুড়িআঘাতে যুবক নিহত, গ্রেফতার-২ নোয়াখালী সুবর্ণচরে গাভীর সিজারিয়ান অপারেশন নোয়াখালী সদরে হজ্ব প্রশিক্ষণ অনুষ্ঠিত চৌদ্দগ্রামে উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মনোনয়ন পত্র জমা বাঘা উপজেলা চেয়ারম্যান পদে ৩ প্রার্থীসহ ৯জনের মনোনয়নপত্র দাখিল

আইপিএলের সর্বোচ্চ ভিত্তিমূল্যে সাকিব

নিউজ ডেস্ক :: আইপিএলের ২০২১-এর নিলামে সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় রয়েছে সাকিব আল হাসানের নাম। সাকিবের ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি, যা সর্বোচ্চ ক্যাটাগরিতে থাকা ক্রিকেটারদের জন্য নির্ধারিত। এই ক্যাটাগরিতে টাইগার অলরাউন্ডারের সঙ্গে আছেন আরও ১০ ক্রিকেটার।

সামনের আসরের জন্য নিবন্ধন শেষ হয়েছে গত বৃহস্পতিবার। অংশ নিতে ১ হাজার ৯৭ জন খেলোয়াড় নিবন্ধন করেছেন। এর মধ্যে ভারতীয় ক্রিকেটার থাকছেন ৮১৪ জন এবং বিদেশি ক্রিকেটার আছেন ২৮৩ জন। এতে বাংলাদেশ থেকে সাকিবসহ পাঁচ ক্রিকেটার নাম লিখিয়েছেন।

দীর্ঘ এই তালিকা থেকে ফ্র্যাঞ্চাইজিগুলো তাদের আগ্রহ অনুযায়ী ক্রিকেটারদের কিনে নিবেন। আগামী ১৮ ফেব্রুয়ারি চেন্নাইয়ে হবে আইপিএলের নিলাম। শুক্রবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নিলামের বিষয়টি নিশ্চিত করেছে আইপিএল কর্তৃপক্ষ।

এবারের আসরে বড় তারকাদের মধ্যে নিবন্ধন করেননি অজি ফাস্ট বোলার মিচেল স্টার্ক ও ইংলিশ টেস্ট অধিনায়ক জো রুট। এছাড়া অজি পেসার জেমস প্যাটিনসন, হ্যারি গার্নি এবং টম ব্যান্টনও আগ্রহ দেখাননি।

এবারের আইপিএলে সাকিবের সঙ্গে প্রত্যাবর্তনের অপেক্ষায় আছেন ভারতের শ্রীশান্ত। দুজনেই নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন। ম্যাচ ফিক্সিংয়ের অপরাধে নিষিদ্ধ হয়েছিলেন ভারতীয় পেসার শ্রীশান্ত। সাকিব নিষিদ্ধ হয়েছিলেন ফিক্সিংয়ের প্রস্তাব গোপন করে। তবে সাকবের চেয়ে ৭৫ লাখ রুপি ভিত্তিমূল্য কম শ্রীশান্তের।

ভিত্তিমূল্য দেড় কোটি রুপিতে আছেন ইংলিশ ব্যাটসম্যান দাভিদ মালান, মুজিব উর রহমান, অ্যালেক্স ক্যারি, নাথার কোল্টার-নাইল, টম কারেন, অ্যালেক্স হেলস, আদিল রশিদের মতো তারকারা।

১ কোটি রুপি ভিত্তিমূল্য আছে অ্যারন ফিঞ্চ, উমেশ যাদব, হনুমা বিহারী, মার্নাস লাবুশানে এবং শেলডন কোট্রেল।

নিলামে অংশ নেওয়ার জন্য সবচেয়ে বেশি ৫৬ জন খেলোয়াড় নিবন্ধন করেছেন ওয়েস্ট ইন্ডিজ থেকে। দ্বিতীয় সর্বোচ্চ ৪২ জন অস্ট্রেলিয়ার। এরপর আছে যথাক্রমে- দক্ষিণ আফ্রিকা (৩৮), শ্রীলঙ্কা (৩১), আফগানিস্তান (৩০), ইংল্যান্ড (২৯), সংযুক্ত আরব আমিরাত (৯), নেপাল (৮), স্কটল্যান্ড (৭), বাংলাদেশ (৫)।

এছাড়া যুক্তরাষ্ট্র, জিম্বাবুয়ে, আয়ারল্যান্ডের ২ জন করে এবং নেদারল্যান্ডস থেকে একজন খেলোয়াড় নিবন্ধন করেছেন।
এএইচ/এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: