শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১১:৫৩ অপরাহ্ন

শিরোনাম
উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি সুপ্রিম কোর্টের নির্দেশে ৩৯ বছর পর জমি ফিরে পেলেন যদ্ধাহত মুক্তিযোদ্ধা পরিবার শিবালয়ে ১৫তম  মাই টিভির প্রতিষ্ঠাবার্ষিকী পালিত  ক্রীড়াবিদরা দেশের জন্য সম্মান বয়ে আনছে- ধর্মমন্ত্রী উজিরপুরে সৎসঙ্গ ফাউন্ডেশনের সেমিনার অনুষ্ঠিত শিবালয়ে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহী লাঠিবাড়ি খেলা অনুষ্ঠিত লঞ্চের দড়ি ছিঁড়ে ৫ জনের মৃত্যু : আসামিদের তিন দিনের রিমান্ড ঈদের দিনে সদরঘাটে দুর্ঘটনায় ঝরল ৫ প্রাণ সৌদির সাথে মিল রেখে নোয়াখালীর ৪ গ্রামে ঈদ উদযাপন

জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা আর নেই

নিউজ ডেস্ক :: জনতা ব্যাংকের সাবেক চেয়ারম্যান লুনা শামসুদ্দোহা আর নেই (ইন্নালিল্লাহে ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। তিনি সিঙ্গাপুরের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। তার বয়স হয়েছিল ৫৩ বছর।

রাষ্ট্রীয় মালিকানাধীন কোন ব্যাংকের প্রথম নারী চেয়ারম্যান ছিলেন লুনা শামসুদ্দোহা। এ ছাড়া তিনি দোহাটেক নিউ মিডিয়া নামের একটি সফটওয়্যার ফার্মের চেয়ারম্যানও ছিলেন। তিনি ‘বাংলাদেশ ওমেন ইন টেকনোলজি’ (বিডব্লিউআইটি) বা প্রযুুক্তিতে বাংলাদেশি নারী’র প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট ছিলেন।

তার মৃতদেহ বৃহস্পতিবার সকালে ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

উল্লেখ্য, লুনা শামসুদ্দোহা ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, এসএমই ফাউন্ডেশনের পরিচালক ছিলেন। চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালনের পূর্বে তিনি ২০১৬ সালের জুন মাস থেকে জনতা ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করে আসছিলেন। তার আগে ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত তিনি রাষ্ট্রায়ত্ত আরেক ব্যাংক অগ্রণী ব্যাংকের পরিচালকের দায়িত্ব পালন করেন।

লুনা শামসুদ্দোহা ২০১৩ সালে প্রযুক্তি খাতে নারীদের এগিয়ে নিয়ে যাওয়া এবং নারীর ক্ষমতায়ন বৃদ্ধির কারণে গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেটরস নেটওয়ার্ক (গুইন) সম্মাননা পান। এছাড়া তিনি বাংলাদেশ বিজনেস ম্যাগাজিনের প্রতিষ্ঠাতা, সফটওয়্যার উদ্যোক্তা এবং সুইজারল্যান্ডের গ্লোবাল থট লিডার অন ইনক্লুসিভ গ্রোথের সদস্য ছিলেন।

লুনা সামসুদ্দোহার জন্ম ৪ অক্টোবর ঢাকায়। তার বাবার নাম লুৎফার রহমান এবং মায়ের নাম হাসিনা রহমান। তিনি ভিকারুননিসা নূন স্কুল ও কলেজ থেকে এসএসসি এবং হলিক্রস কলেজ থেকে এইচএসসি পাশ করেন। পরবরর্তীতে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন।

১৯৮৫ সালে দ্য এক্সিকিউটিভ সেন্টারের ব্যবস্থাপনা সহযোগী হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি ব্রিটিশ কাউন্সিলে ইংরেজি ভাষা শিক্ষক হিসেবে কাজ শুরু করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটে ইংরেজি ভাষার শিক্ষক হিসেবে যোগ দেন। তার প্রতিষ্ঠান দোহাটেক নিউমিডিয়া সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান এবং সিস্টেম তৈরিতে কাজ করে। এ প্রতিষ্ঠান বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, কানাডা, জার্মানি, সুইজারল্যান্ড সহ বিভিন্ন দেশের সংস্থা, সরকারি প্রতিষ্ঠান, করপোরেশনের সফটওয়্যার সলিউশন দিয়ে আসছে। প্রতিষ্ঠানটির অন্যতম গ্রাহকদের মধ্যে রয়েছে বাংলাদেশ সরকার, বাংলাদেশ সেনাবাহিনী, বিশ্ব ব্যাংক, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, যুক্তরাষ্ট্রের পোস্টাল সার্ভিস ইত্যাদি। এছাড়াও প্রতিষ্ঠানটি ডিজিটাল সার্টিফিকেট প্রদান করার ক্ষেত্রে নির্বাচিত প্রতিষ্ঠান।

ব্যক্তিগত জীবনে লুনা সামসুদ্দোহার স্বামী ব্যবসায়ী এ কে এম সামসুদ্দোহা। এ দম্পতির একমাত্র সন্তান রিম সামসুদ্দোহা।

তিনি বিভিন্ন সময়ে- বাংলাদেশ বিজনেস অ্যাওয়ার্ড (২০১৭), আউটস্ট্যান্ডিং উইমেন ইন বিজনেস (২০১৭), সম্মানিত বিশেষ পুরস্কার, গ্লোবাল উইমেন ইনভেন্টরস অ্যান্ড ইনোভেশন নেটওয়ার্ক (২০১৩), অনন্যা শীর্ষ দশ পুরস্কার (২০১৩) লাভ করেছেন।
এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: