বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৪:৩৭ পূর্বাহ্ন

ইটভাটা ও পোল্ট্রি ফার্মের বর্জ্যের কারণে পরিবেশ দূষণ বন্ধে সুবর্ণচরে মানববন্ধন

নোয়াখালী প্রতিনিধি :: নোয়াখালী সুবর্ণচরে ইটভাটা ও পোল্ট্রি ফার্মের বর্জ্যের কারণে পরিবেশ দূষণ বন্ধে মানববন্ধন ও স্মারক লিপি দিয়েছে চরআমান উল্যাহ এক্স এস্টুডেন্ট ফোরাম।

১৮ জানুয়ারী (বৃহস্পতিবার) বেলা ১১ টায় সুবর্ণচর উপজেলার সামনে গোল চত্ত্বরে মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন, এক্স এস্টুডেন্ট ফোরামের সভাপতি ফারুক হোসেন, সাধারন সম্পাদক, সাবেক সভাপতি আরমান হোসেন, চরআমান উল্যাহ ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মঞ্জুর প্রমূখ।

বক্তারা বলেন, “চর আমান উল্যাহ ইউনিয়নে ৮ টি ইট ভাটা রয়েছে, এসব ইটভাটার জন্য বড় ট্রাক্টর দিয়ে মাটি বহন করা হয় সেসব গাড়ী গুলোর কোন রোড পারমিট নেই, বড় বড় চাকার গাড়ী গুলো মাটি, ইট বহনের জন্য সড়কের সড়কের বেহাল দশা অদক্ষ ড্রাইভারের কারনে প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা। নিহত হয়েছেন অনেকে। ইটভাটার কালো ধোঁয়ায় গণবসতিপূর্ণ এলাকায় মানুষের স্বাস্ব্যর মারাত্মক ক্ষতি হচ্ছে, কোন নিময় কানুনের তোয়াক্কা না করে পরিচালিত হচ্ছে ইটভাটা গুলো।

এছাড়া যত্রতত্র মুরগীর পোল্ট্রি ফার্ম করার ফলে ব্যাপাক ভাবে পরিবেশ দূষণ হচ্ছে। ফার্মের বর্জ্য সেখানে সেখানে ফেলার কারনে দূর্গন্ধ ছড়াচ্ছে চারপাশে, কিছু অসাধু ইট ভাটার মালিক ও ফার্মের মালিক কোন নিয়ম তিনি মানছেন না”। বক্তারা আরো বলেন, দিন দিন সুবর্ণচরের পরিবেশ নষ্ট হচ্ছে, ইটভাটার ট্রাক্টর যেমন ক্ষতি করছে সড়কের তেমনি কালো ধোঁয়ায় মানুষ আক্রান্ত হচ্ছে নানা রোগে। এসব অনিয়ম থেকে সুবর্ণচরের মানুষ নিস্তার চায়, তারা অতিদ্রুত এসব অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নোয়াখালী জেলা প্রশাসক, সুবর্ণচর উপজেলা নির্বাহী অফিসার, সহকারি কমিশনার ভূমি ও চরজব্বার থানার অফিসার ইনচার্জের দৃষ্টি আকর্ষণ করেন।

পরে তারা, উপজেলা নির্বাহী অফিসার সহ বিভিন্ন দপ্তরের স্মারক লিপি পেশ করেন।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি