শুক্রবার, ১৮ Jun ২০২১, ০৮:৩৯ পূর্বাহ্ন

মারা গেছেন তানজানিয়ার প্রেসিডেন্ট মাগুফুলি

নিউজ ডেস্ক :: মারা গেলেন আফ্রিকার দেশ তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি। করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার গুজবের মধ্যেই তার মৃত্যুর খবর এলো। স্থানীয় সময় বুধবার ৬১ বছর বয়সে দার ইস সালাম হাসপাতালে তার মৃত্যু হয়। রাষ্ট্রীয় টেলিভিশনে এ ঘোষণা দিয়েছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট সামিয়া সুলুহু হাসান।

বিবিসি জানিয়েছে, দুই সপ্তাহের বেশি সময় ধরে তিনি জনসম্মুখে হাজির হচ্ছিলেন না। তার স্বাস্থ্যের অবস্থা নিয়েও গুজব ছিল। বিরোধী দলের পক্ষ থেকে দাবি করা হচ্ছিল তিনি করোনায় আক্রান্ত হয়েছেন।

প্রেসিডেন্ট মাগুফুলি ছিলেন একজন ধর্মপ্রাণ ক্যাথলিক। তিনি গত বছর দেশটিকে কোভিড-১৯–মুক্ত ঘোষণা করেছিলেন। তানজানিয়ানদের সাবধানতা অব্যাহত রাখার আহ্বান জানিয়ে তিনি সেই সময় বলেছিলেন, প্রার্থনা এবং গরম জলের ভাপ বা ভেষজ ওষুধ করোনোভাইরাস মোকাবিলার উপায়।

এদিকে প্রেসিডেন্টের মৃত্যুতে শোক প্রকাশ করে ভাইস প্রেসিডেন্ট হাসান বলেন, ‘আমি দুঃখের সঙ্গে জানাচ্ছি, আমরা আমাদের সাহসী নেতাকে হারিয়েছি। তার মৃত্যুতে ১৪ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হলো। এ সময় জাতীয় পতাকা অর্ধনমিত থাকবে।’

সংবিধান অনুযায়ী, এখন তানজানিয়ার প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করবেন ভাইস প্রেসিডেন্ট হাসান। মাগুফুলির মেয়াদ শেষ হওয়া পর্যন্ত তিনি দায়িত্বে থাকবেন।

উল্লেখ্য, ৫৬তম জন্মদিনে ২০১৫ সালের অক্টোবরে মাগুফুলিকে প্রথম বারের মতো প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করা হয়। এরপর গত বছর দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্টের দায়িত্ব নেন তিনি।

২০২০ সালের জুনে তানজানিয়াকে করোনা মুক্ত ঘোষণা দেন প্রেসিডেন্ট মাগুফুলি। মে থেকে দেশটির করোনার সংক্রমণ নিয়ে কোনও তথ্য প্রকাশ্যে আসেনি। এরপর ভ্যাকসিন কিনতেও অস্বীকৃতি জানায় দেশটির সরকার।
এসএ/

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি