বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:৩০ পূর্বাহ্ন

আবুল মনসুর আহমদের মৃত্যুবার্ষিকী আজ

নিউজ ডেস্ক :: উপমহাদেশের প্রখ্যাত সাহিত্যিক ও রাজনীতিবিদ আবুল মনসুর আহমদের ৪২তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭৯ সালের আজকের এ দিনে মৃত্যুবরণ করেন আধুনিক ও প্রগতিশীল সাংবাদিকতার এই অগ্রপথিক।

আবুল মনসুর আহমদ ১৮৯৮ সালে ময়মনসিংহের ত্রিশালের ধানীখোলা গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯২৯ সালে রিপন ল’ কলেজ থেকে তিনি বিএল পাস করে ময়মনসিংহে আইন পেশায় যুক্ত হন। ছাত্র অবস্থায় ব্রিটিশবিরোধী আন্দোলনে অংশ নেন তিনি। ১৯৪৯ সালে আওয়ামী মুসলিম লীগ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। ১৯৫৩ থেকে ১৯৫৮ সাল পর্যন্ত তিনি আওয়ামী লীগের সহসভাপতি ছিলেন। তিনি শেরেবাংলা এ কে ফজলুল হকের যুক্তফ্রন্ট সরকারে প্রাদেশিক শিক্ষামন্ত্রী ছিলেন। পরে কেন্দ্রীয় বাণিজ্য ও শিল্পমন্ত্রী হন।

১৯৪৬ সালে কলকাতা থেকে প্রকাশিত ‘ইত্তেহাদ’ পত্রিকার সম্পাদক ছিলেন আবুল মনসুর। তৎকালীন ‘কৃষক’ ও ‘নবযুগ’ পত্রিকায়ও কাজ করেন তিনি। বাংলা সাহিত্যেও বিশেষ অবদান রাখেন তিনি। তার বিদ্রুপাত্মক গ্রন্থের মধ্যে ‘আয়না’, ‘আসমানী পর্দা’, ‘গালিভারের সফরনামা’ ও ‘ফুড কনফারেন্স’ পাঠকপ্রিয়। আত্মজীবনীমূলক বিখ্যাত দুটি গ্রন্থ হচ্ছে ‘আত্মকথা’ ও ‘আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর’।
এসএ/


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: