মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৪:২৬ অপরাহ্ন

শিরোনাম
চাটখিলে ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকনকে অব্যাহতি দেয়ায় আনন্দ মিছিল  চৌদ্দগ্রামে বিদ্যুৎ স্পৃষ্টে গৃহবধূর মৃত্যু ট্রেনে পায়ের আঙুল কাটা পড়েছে অধ্যাপক আনু মুহাম্মদের ঈদে ১৪ টি মিউজিক ভিডিও মুক্তি পেয়েছে প্রিন্স খানের চাটখিলে পৈত্রিক সম্পত্তি জবরদখলে ষড়যন্ত্রের অভিযোগ তপ্তদেহ শীতল করতো গাছের নিচে বসেই, গাছ না থাকায় এত গরম সরকার হজযাত্রীদের সর্বোত্তম সেবা দিতে বদ্ধপরিকর-ধর্মমন্ত্রী দেশের স্বার্থ বিরোধী কাজের সাথে যারাই জড়িত, তারাই মুক্তিযুদ্ধের চেতনা বিরোধী – আনু মুহাম্মদ উপজেলা পরিষদ নির্বাচনে  প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়ন করতে হবে- সুবর্ণচর উপজেলা আ.লীগ হাতিয়ার উন্নয়নে সরকারের স্মার্ট বাংলাদেশ কর্মসূচিকে কাজে লাগানো হবে – মোহাম্মদ আলী এমপি

চিত্রনায়ক ওয়াসিম আর নেই

নিউজ ডেস্ক : ঢাকাই সিনেমার এক সময়ের জনপ্রিয় নায়ক ওয়াসিম মারা গেছেন (ইন্না লিল্লাহি…রাজিউন)।

শনিবার রাত ১২টা ৩০ মিনিটে রাজধানীর শাহবুদ্দীন মেডিকেল কলেজ ও হাসাপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর সমকালকে এ তথ্য জানিয়েছেন।

মিশা সওদাগর বলেন, ওয়াসিম ভাই দীর্ঘ দিন ধরে অসুস্থ ছিলেন। ঠিকমতো হাঁটতেও পারতেন না। বাসায় বিছানাতে শুয়ে-বসে দিন কাটতো তার। শনিবার রাতে হার্ট অ্যাটাক হলে না ফেরার দেশে চলে যান তিনি। সবাই তার জন্য দোয়া করবেন।

চিত্রনায়ক ওয়াসিমের বয়স হয়েছিল ৭৪ বছর। ঢাকাই সিনেমার সোনালি দিনে যে কয়েকজন নায়ক রাজত্ব করেছেন তাদের মধ্যে অন্যতম নায়ক ওয়াসিম। বেশ কিছু সিনেমা দিয়ে তিনি সুপারস্টারে পরিণত হয়েছিলেন।

১৯৫০ সালের ২৩ মার্চ চাঁদপুরে জন্মগ্রহণ করেন ওয়াসিম। ইতিহাস বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন তিনি। ১৯৬৪ সালে তিনি বডি বিল্ডিংয়ের জন্য ‘মিস্টার ইস্ট পাকিস্তান’ খেতাব অর্জন করেছিলেন। তবে নায়ক হিসেবে নয়, ১৯৭২ সালে তার অভিষেক হয় সহকারী পরিচালক হিসেবে ‘ছন্দ হারিয়ে গেলো’ সিনেমার মাধ্যমে। আর নায়ক হিসেবে যাত্রা শুরু হয় ১৯৭৪ সালে মহসিন পরিচালিত ‘রাতের পর দিন’ সিনেমার মাধ্যমে।

১৯৭৬ সালে ওয়াসিম অভিনীত ও এস এম শফী পরিচালিত ‘দি রেইন’ বিশ্বের ৪৬টি দেশে মুক্তি পায়। ছবিটি বাম্পার হিট হয় আর ওয়াসিমকে অভিনেতা হিসেবে পৌঁছে দেয় অনন্য উচ্চতায়। ১৯৭৩ থেকে ১৯৯০ সাল পর্যন্ত ঢাকার চলচ্চিত্রে ওয়াসিম ছিলেন শীর্ষ নায়কদের একজন। সাহসী নায়ক বলা হতো তাকে। আবার কেউবা বলতেন ওয়াসিম মানে বাহাদুর নায়ক। ওয়াসিম ছিলেন ফোক ফ্যান্টাসি আর অ্যাকশন ধারার ছবির অপ্রতিদ্বন্দ্বী ড্যাশিং হিরো। পোশাকি, সামাজিক, গ্রামীণ, লাভস্টোরি, মারদাঙ্গা সব ধরনের ছবিতেই তার নাম। পর্দায় ওয়াসিম যখন ঘোড়া চালিয়ে আসতেন তখন ছবিঘর করতালিতে মুখরিত হয়ে উঠত। তার নাম দিয়েই ছিল তখন উল্লাস। ওয়াসিম ১৫০টির মতো ছবিতে নায়ক ছিলেন। হাতেগোনা অল্প কিছু ছবি ছাড়া প্রতিটি ছবিই সুপারহিট হয়েছিল।

তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে ‘ছন্দ হারিয়ে গেলো’, ‘রাতের পর দিন’, ‘দোস্ত দুশমন’, ‘দি রেইন’, ‘রাজদুলারী’, ‘বাহাদুর, ‘মানসী’, ‘সওদাগর’, ‘নরম গরম’, ‘বেদ্বীন’, ‘ঈমান’, ‘লাল মেম সাহেব’ ইত্যাদি।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: