শুক্রবার, ২৫ Jun ২০২১, ০৩:৪৬ অপরাহ্ন

হাবীবুল্লাহ সিরাজী আর নেই

নিউজ ডেস্ক :: বাংলা ভাষার অন্যতম কবি ও বাংলা একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজী মারা গেছেন। কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় সোমবার রাত ১১টায় রাজধানীর স্পেশালাইজড হাসপাতালে তার মৃত্যু হয় (ইন্নালিল্লাহি … রাজিউন)। তিনি স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। এর আগে গত ১৪ এপ্রিল করোনা আক্রান্ত হয়ে মারা যান বাংলা একাডেমির সভাপতি ও সাবেক মহাপরিচালক শামসুজ্জামান খান।

হাবীবুল্লাহ সিরাজীর মৃত্যুতে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক প্রকাশ করেছেন।

কবি হাবীবুল্লাহ সিরাজীর পারিবারিক সূত্র জানায়, রমজান মাসের মাঝামাঝি স্পেশালাইজড হাসপাতালে কবির অস্ত্রোপচার করা হয়। এর পরই তিনি গুরুতর অসুস্থ হয়ে পড়েন। কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে তাকে চিকিৎসকরা বাঁচিয়ে রাখার চেষ্টা করেছিলেন।

ষাট দশকের বাংলা ভাষার অন্যতম প্রধান কবি হাবীবুল্লাহ সিরাজী ভাষা ও চিন্তায় নিজস্ব কাব্যধারা তৈরি করেন। ফরিদপুরে ১৯৪৮ সালের ৩১ ডিসেম্বর তার জন্ম। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭০ সালে স্নাতক ডিগ্রি নেন। কবিতা ছাড়াও গুরুত্বপূর্ণ বহু গদ্যগ্রন্থের প্রণেতা তিনি। ষাটের বেশি গ্রন্থের রচয়িতা হাবীবুল্লাহ সিরাজীর প্রধান কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে দাও বৃক্ষ দাও দিন, মোমশিল্পের ক্ষয়ক্ষতি ও হাওয়াকলে জোড়া গাড়ি।

তিনি ২০১৮ সাল থেকে বাংলা একাডেমির মহাপরিচালকের দায়িত্ব পালন করছিলেন। কবি হাবীবুল্লাহ সিরাজী বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদকসহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন। গভীর রাতে তার মৃত্যুসংবাদ জানার পরপরই শিল্প-সংস্কৃতির সর্বস্তরের মানুষ সামাজিক যোগাযোগমাধ্যমে শোক ও শ্রদ্ধা জানায়।

বাংলা একাডেমি কর্তৃপক্ষ গভীর শোক প্রকাশ করে জানিয়েছে, মঙ্গলবার সকাল ১০টায় সবার শ্রদ্ধা নিবেদনের জন্য হাবীবুল্লাহ সিরাজীর মরদেহ একাডেমি চত্বরে আনা হবে। বাদ জোহর জানাজা শেষে আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হবে।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি