বুধবার, ১৮ মে ২০২২, ০৩:৩৭ পূর্বাহ্ন

চলে গেলেন প্রবীণ সাংবাদিক জাহিদুজ্জামান ফারুক

নিউজ ডেস্ক :: প্রবীণ সাংবাদিক, দৈনিক অর্থনীতির সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য জাহিদুজ্জামান ফারুক আর নেই। রাজধানীর ইস্কাটন গার্ডেনের বাসায় চিকিৎসাধীন অবস্থায় গতকাল তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। তিনি ক্যান্সারে ভুগছিলেন। তিনি স্ত্রী, দুই ছেলে, এক মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধব, সহকর্মী ও গুণগ্রাহী রেখে গেছেন।

তাঁর মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। রাজধানীর নিকুঞ্জ-১ কবরস্থানে গতকাল বাদ এশা মরহুমের দাফন সম্পন্ন হয়। বাদ আসর জাতীয় প্রেস ক্লাব প্রাঙ্গণে মরহুমের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এর আগে মরহুমের কর্মময় জীবনের ওপর বক্তব্য রাখেন জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, সাবেক সভাপতি শফিকুর রহমান ও মরহুমের ছেলে মহিউজ্জামান মাহিন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আশরাফ আলী।

পরে মরহুমের কফিনে জাতীয় প্রেস ক্লাব, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, ঢাকা সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করে শেষ শ্রদ্ধা নিবেদন করা হয়।

জাহিদুজ্জামান ফারুক দৈনিক অর্থনীতির সম্পাদক ও জাপানের কিয়োডো নিউজ সার্ভিসের বাংলাদেশ প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। তিনি ১৯৭২ সালে ছাত্র অবস্থায় দৈনিক ইত্তেফাকের রিপোর্টার হিসেবে সাংবাদিকতা শুরু করেন এবং একই পত্রিকায় ইকোনমিক এডিটরের দায়িত্ব পালন করেন।

একাধিকবার জাতীয় প্রেস ক্লাবের ব্যবস্থাপনা কমিটির সদস্য ছিলেন। তিনি ওভারসিজ করেসপনডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ওকাব) এবং সাউথ এশিয়ান ফ্রি মিডিয়া অ্যাসোসিয়েশন (সাফমা) বাংলাদেশের সভাপতি ছিলেন। তিনি ১৯৫০ সালের ১ জানুয়ারি ফরিদপুর জেলার ভাঙ্গায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি বিভাগে ভর্তি হন এবং ১৯৭৩ সালে কৃতিত্বের সঙ্গে অনার্স ও মাস্টার ডিগ্রি অর্জন করেন। জাতীয় প্রেস ক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন ও সাধারণ সম্পাদক ইলিয়াস খান এক শোক বার্তায় জাহিদুজ্জামান ফারুকের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে বলেন, তাঁর মৃত্যুতে বাংলাদেশের সাংবাদিকতা ক্ষেত্রে বিশেষ করে অর্থনীতিবিষয়ক সাংবাদিকতায় অপূরণীয় ক্ষতি হলো। তারা শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি