বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৪২ পূর্বাহ্ন

অধ্যাপক ডা: মামুন আল মাহতাব স্বপ্নীলের জন্মদিন আজ

নিউজ ডেস্ক :: অধ্যাপক ডা: মামুন আল মাহতাব স্বপ্নীল একজন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন লিভার বিশেষজ্ঞ। শুধু তা-ই নয়, তিনি নিজেকে নিয়ে গেছেন একটি অনন্য উচ্চতায়। তিনি পদচারণা করেননি এমন কোন ক্ষেত্রে নেই। সামাজিক, রাজনীতি, বুদ্ধিজীবী মহল, কলাম লেখক, টক শো বক্তাসহ প্রতিটি ক্ষেত্রে তাঁর সরব উপস্থিতি।

বর্তমানে তিনি অরাজনৈতিক সংগঠন ‘সম্প্রীতি বাংলাদেশ’-এর সদস্য সচিব হিসেবে অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে কাজ করে যাচ্ছেন। অন্যদিকে মহানগর উত্তর আওয়ামী লীগের একজন সক্রিয় নেতা হিসেবে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে একজন সৈনিক হিসেবে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। একইসঙ্গে বঙ্গবন্ধু, বাংলাদেশ, শেখ হাসিনা ও অসাম্প্রদায়িক চেতনার পক্ষে গণমাধ্যমে রেখে যাচ্ছেন জোরালো ভূমিকা।

অধ্যাপক ডা: মামুন আল মাহতাব স্বপ্নীল সিলেটের একটি সম্ভ্রান্ত পরিবারের সন্তান। তার বাবা ছিলেন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা। জীবন সঙ্গিনী হিসেবে পেয়েছেন আরেক কৃতি সন্তান শহীদ বুদ্ধিজীবী কন্যা ডা: নুজহাত চৌধুরীকে।

ডা: স্বপ্নীল ময়মনসিংহ মেডিকেল কলেজ থেকে ১৯৯৫ সালে এমবিবিএস, লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে ১৯৯৮ সালে গ্যাস্ট্রো-এন্টারোলজিতে এমএসসি এবং ২০০৬ সালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় থেকে হেপাটোলজিতে এম.ডি. ডিগ্রী অর্জন করেন। তিনি বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের প্রধান হিসেবে দায়িত্বপালন করছেন। এছাড়া ল্যাব এইড স্পেশালাইজড হাসপাতালেও কর্মরত আছেন।

তিনি জাপানের এহিমে বিশ্ববিদ্যালয়ের গ্যাস্ট্রো-এন্টারোলজি ও মেটাবোলজি বিভাগের ভিজিটিং রিসার্চার। এছাড়া আমেরিকান কলেজ অব গ্যাস্ট্রো-এন্টারোলজি, ইন্ডিয়ান কলেজ অব ফিজিসিয়ানস, রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব আয়ারল্যান্ড এবং রয়েল কলেজ অব ফিজিশিয়ানস অব লন্ডনের ফেলো।

ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল লিভার স্টাডি নিয়ে দেশ ও বিদেশে কাজ করে যাচ্ছেন। তিনি লিভার বাংলাদেশের স্টাডি ফর ফোরামের নির্বাহী চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। এছাড়াও ‘সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর দি স্টাডি অব দি লিভার’-এরও সাধারণ সম্পাদক, ইউরোএশিয়ান গ্যাস্ট্রো-এন্টারোলজিক্যাল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি, ইউরোএশিয়ান গ্যাস্ট্রো-এন্টারোলজিক্যাল অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ও এশীয়-প্রশান্ত মহাসাগরীয় লিভার অ্যাসোসিয়েশনের হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, একিউট অন ক্রনিক লিভার ফেইলিউর এবং লিভার ফাইব্রোসিস সংক্রান্ত গাইডলাইন কমিটির সদস্য হিসেবে কাজ করে যাচ্ছেন।

অধ্যাপক ডা: মামুন আল মাহতাব বাংলাদেশ, কিউবা ও জাপানের সঙ্গে যৌথভাবে হেপাটাইটিস বি ভাইরাসের চিকিৎসায় একটি নতুন ওষুধ উদ্ভাবনে প্রধান গবেষক হিসেবে মৌলিক গবেষণা পরিচালনা করছেন। যা ইতোমধ্যে আন্তর্জাতিক বৈজ্ঞানিক মহলে ব্যাপকভাবে আলোচিত হয়েছে।

ডা. স্বপ্নীল ২০১৩ সালে মার্কিন লিভার এসোসিয়েশনের ‘প্রেসিডেন্সিয়াল পদক’ও ইউরো-এশিয়ান গ্যাস্ট্রো-অ্যান্টারোলজিক্যাল এসোসিয়েশন ২০১৪ সালে ‘অর্ডার অব মেরিট’মর্যাদাপূর্ণ সম্মাননা পান। এছাড়াও পেয়েছেন এশিয়ান প্যাসিফিক এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভার, ইন্ডিয়ান ন্যাশনাল এসোসিয়েশন ফর দ্য স্টাডি অব দ্য লিভার, জাপান সোসাইটি অব হেপাটোলজি, ইউরো-এশিয়ান গ্যাস্ট্রো-অ্যান্টারোলজিক্যাল এসোসিয়েশন ও এশিয়া প্যাসিফিক প্রাইমারি লিভার ক্যান্সার এক্সপার্ট এসোসিয়েশন কর্তৃক আন্তর্জাতিক পুরস্কার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার হেপাটাইটিস সর্ম্পকিত স্ট্র্যাটেজিক অ্যান্ড টেকনিক্যাল অ্যাডভাইজরি সদস্য নির্বাচিত হন তিনি। বাংলাদেশ থেকে তিনিই একমাত্র সদস্য।

আজ ২২ আগস্ট এই বহুমুখী প্রতিভার অধিকারী চিকিৎসকের জন্মদিন। তিনি কারো কাছে স্যার, কারো কাছে নেতা, কারো কাছে প্রিয় স্বপ্নীল ভাই। আজকের দিনে তার সুস্বাস্থ্য ও কর্মময় জীবন কামনা করি। শুভ জন্মদিন ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল।

এনএস//


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: