মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৩:৩৮ পূর্বাহ্ন

শিরোনাম
ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাব, হাতিয়াতে বৃষ্টি, নৌ চলাচল বন্ধ ঘোষণা প্রতিমন্ত্রী মুরাদ হাসানকে পদত্যাগের নির্দেশ নওগাঁয় ১৬ ডিসেম্বর প্রধানমন্ত্রী কর্তৃক গণ শপথ অনুষ্ঠানের প্রস্তুতি মুলক সভা অনুষ্ঠত কারিকুলামে বাল্যবিবাহ রোধ অন্তর্ভূক্ত করা হবে-প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দল বা সরকারের নয়: কাদের প্রতিবেশী দেশগুলোতে অবাধে চলাচলের স্বপ্ন দেখি: পররাষ্ট্রমন্ত্রী সু চির ৪ বছরের কারাদণ্ড শহীদ বুদ্ধিজীবী দিবস ও বিজয় দিবস উদযাপন উপলক্ষে রানীশংকৈলে প্রস্তুতি সভা সিনহা হত্যা মামলা : ৩৪২ ধারায় আসামিদের বক্তব্য গ্রহণ শুরু ক্যাটরিনার বিয়েতে যেতে লাগবে কোভিড পরীক্ষার রিপোর্ট

ব্রাজিল থেকে যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা

নিউজ ডেস্ক : মহামারি করোনাভাইরাসের হটস্পট এখন দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে সংক্রমণ বাড়তে থাকায় সেখান থেকে কারও যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে ট্রাম্পপ্রশাসন। রোববার ব্রাজিলের ওপর এ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। তবে এ নিষেধাজ্ঞাকে খারাপ দৃষ্টিতে নেয়নি ব্রাজিল।

রোববার হোয়াইট হাউস কর্তৃপক্ষ জানিয়েছে, যেসব অ-মার্কিনি আবেদনের দুই সপ্তাহ আগে ব্রাজিলে ছিলেন, তাদের জন্য সাময়িকভাবে যুক্তরাষ্ট্রে প্রবেশ বন্ধ থাকবে। তবে এ নিষেধাজ্ঞা ব্যবসায়িক ক্ষেত্রে প্রযোজ্য নয়।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ও’ব্রায়েন টেলিভিশন অনুষ্ঠানে বলেন, ‘আশা করি ব্রাজিলের পরিস্থিতির কারণে এই নিষেধাজ্ঞা অস্থায়ী হবে। যুক্তরাষ্ট্রের নাগরিকদের সুরক্ষায় আমরা প্রয়োজনীয় সবধরনের পদক্ষেপ নিচ্ছি।’ খবর বিবিসি, সিএনএন ও আলজাজিরার।

প্রথম দিকে সীমিত থাকলেও গত কয়েকদিন ধরে ব্রাজিলে হু হু করে বাড়ছে করোনার সংক্রমণ। ইতোমধ্যেই আক্রান্তের সংখ্যায় বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থানে উঠে এসেছে দেশটি।

ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রণালয় সোমবার সকালে জানিয়েছে, রোববারও একদিনে সারা দেশে নতুন রোগী শনাক্ত হয়েছেন ১৫ হাজার ৮১৩ জন। মারা গেছেন অন্তত ৬৫৩ জন। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২২ হাজার ৬৬৬ জন, আর আক্রান্ত ৩ লাখ ৬৫ হাজার ২১১ জন। তা সত্ত্বেও লকডাউন ব্যবস্থা মানতে নারাজ দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো নিজেই। যদিও দেশটি এরইমধ্যে সব ধরণের আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ এবং অন্যদেশ থেকে বিদেশিদের প্রবেশ আপাতত নিষিদ্ধ করে দিয়েছে।

বিশ্বে করোনা আক্রান্ত ও প্রাণহানির দিক থেকে এক নম্বরে রয়েছে যুক্তরাষ্ট্র। করোনা মহামারির কারণে এর আগে চীন, ইরানসহ ইউরোপের বেশ কয়েকটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

এদিকে এ ভ্রমণ নিষেধাজ্ঞাকে ইতিবাচক হিসেবেই নিয়েছে ব্রাজিল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রতিক্রিয়ায় জানিয়েছে, করোনা পরিস্থিতিতে ‘টেকনিক্যাল’ কারণেই যুক্তরাষ্ট্র এ সিদ্ধান্ত নিয়েছে। এতে করোনা মোকাবেলায় দ্বিপক্ষীয় সহযোগিতায় কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না।

নিউজটি শেয়ার করুন

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগীতায় :বাংলা থিমস| ক্রিয়েটিভ জোন আইটি