শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:১২ অপরাহ্ন

শিরোনাম
চৌদ্দগ্রামে বৃষ্টির প্রার্থনায় ইসতিসকার নামাজ, প্রখর রোদে মুসল্লিদের কান্না হাতিয়ায় সৈকতে দেখা মিলল ‘ইয়েলো বেলিড সি স্নেক’ ফসলি জমি কেটে মাটির ব্যবসা: ভ্রাম্যমাণ আদালতে দুই লাখ টাকা জরিমানা মাটি ব্যবসায়ীর লাখ টাকা জরিমানা রেড ক্রিসেন্ট সোসাইটির ব্যবস্থাপনা পর্ষদে কুমিল্লার মফিজুর রহমান বাবলু সিনেমা হলে দেখা যাবে আর্জেন্টিনা বিশ্বকাপ জয়ের গল্প দেশে পৌঁছেছেন টাইগারদের নতুন কোচ জলবায়ু পরিবর্তনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এশিয়া : ডাব্লিউএমও নয়াপল্টনে বিএনপির বিক্ষোভ মিছিল জাতি হিসেবে আমাদের সকল প্রাপ্তির দ্বার উন্মোচন করে গেছে মুজিবনগর সরকার-ধর্মমন্ত্রী

শরীয়তপুরে জাজিরা মাঝির ফেরিঘাট চালুর দাবিতে গণ-অনশন

শরীয়তপুর প্রতিনিধি :: শরীয়তপুরের জাজিরা ও মুন্সীগঞ্জের শিমুলিয়া নৌপথে দ্রুতি সময়ের মধ্যে ফেরি চালুর দাবিতে মঙ্গল মাঝি-সাত্তার মাদবর ঘাটে চলছে গণ-অনশন কর্ম্সচী। শনিবার (১৮ সেপ্টেম্বর) সকাল ১০টার দিকে ‘পদ্মা সেতু রক্ষা কমিটি’ নামের স্থানীয় একটি সংগঠন ফেরিঘাটের প্লাটুনের সামনে এ গণ-অনশনের আয়োজন করে।(১৯ রবিবার) পর্যন্ত গণ অনশন চলচ্ছে, এতে করে এই অনশনের অনেকেই সংযুক্ত হচ্ছে।

অনশনে অংশগ্রহণকারীরা জানান, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের মানুষের দুর্ভোগ কমাতে জাজিরা শিমুলিয়া নৌরুট চালু হলেও অদৃশ্য কারণে ফেরি চলাচল বন্ধ রয়েছে। তাই দ্রুত সময়ের মধ্যে ছাত্তার মাদবর-মঙ্গল মাঝিরঘাট শিমুলিয়া নৌপথে ফেরি চলাচল শুরু করতে হবে। তারা আরো জানান, প্রায় একমাস হল জাজিরা প্রান্তে অর্ধ কোটি টাকা ব্যয় ফেরিঘাট নির্মাণ করা হয়েছে। ২৬ আগস্ট পরীক্ষামূলক ফেরি চলাচলের কথা ছিল এবং ২৭ আগস্ট শুক্রবার থেকে আনুষ্ঠানিক ফেরি চলাচলের কথা জানিয়েছিল কর্তৃপক্ষ। কিন্তু কোন এক অদৃশ্য শক্তির কারণে এই ফেরি চলাচল এখনো শুরু করতে পারেনি কর্তৃপক্ষ। যার কারণে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ২১ জেলার মানুষের দিন দিন দুর্ভোগ বেড়েই চলেছে।

বক্তারা জানান, মৃতদেহ পর্যন্ত এই অঞ্চলে আনা সম্ভব হচ্ছে না ঢাকায় সেগুলো সৎকার দাফনের ব্যবস্থা করা হচ্ছে। মুমূর্ষ রোগীদের চিকিৎসার জন্য পাটুরিয়া-দৌলতদিয়া অথবা চাঁদপুর-শরীয়তপুর ব্যবহার করতে হচ্ছে। দীর্ঘ পথ পাড়ি দিতে দিনের পর দিন অপেক্ষা করতে হয়। যার ফলে অনেক রোগী এই পথে মারা যাচ্ছেন।

পদ্মা সেতু রক্ষা কমিটির সমন্বয়ক জামাল মাদবর জানান, পদ্মাসেতুতে আঘাত করলে আমাদের হৃদয়ে আঘাত লাগে। কয়েক মাসের ব্যবধানে এ পর্যন্ত ৫ বার আঘাত লেগেছে। সেতু ধাক্কার ঘটনা ঘটলেও স্থানান্তরের কোনো উদ্যোগ নেয়া হয়নি। দ্রুত সময়ের মধ্যে পদ্মা সেতুর নিচে ফেরি চলাচল বন্ধ ও বিকল্প ফেরিঘাট চালু করা না হলে কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।প্রসঙ্গত ১৮ আগস্ট থেকে শিমুলিয়া বাংলাবাজার নৌপথে ফেরি চলাচল বন্ধ রয়েছে। সম্প্রতি আবারো পদ্মা সেতুর স্প্যানে আঘাত হানে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর। এ নিয়ে পাঁচবার ফেরি আঘাত করল পদ্মা সেতুতে।

সেই বিড়ম্বনা এড়াতেই নৌ পরিবহন মন্ত্রণালয় জরুরী সেবা এম্বুলেন্স লাশবাহী গাড়ি ও গুরুত্বপূর্ণ ছোট যানবাহন চলাচলের জন্য ছাত্তার মাদবর-মঙ্গল মাঝি ফেরি ঘাট স্থাপন করেন। কিন্তু নাব্যতা সংকট দেখিয়ে এই রুটে আর ফেরি চলাচল শুরু হয়নি। কবে নাগাদ এই ফেরি চলাচল শুরু হবে সে বিষয়ে বিআইডব্লিটিএ বা বিআইডব্লিউটিসি নিশ্চিত করতে পারেনি।


© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত © ২০২০ বাঙলার জাগরণ
কারিগরি সহযোগিতায়: